ধোনির ব্যাটকে যে বিতর্কিত বিষয়ে মাপদণ্ড করছেন পন্টিং

নজরে ক্রিকেট ব্যাট। ক্রিকেটে বেশ কিছু রদবদল আনতে চেয়ে যে ভাবনাচিন্তা করছে আইসিসি ও এমসিসি, তার মধ্যে আছে ক্রিকেট ব্যাট। আসলে ইদানিং বেশ কিছু ক্রিকেটার এমন ধরনের ব্যাট করছেন যাতে নাকি বড় স্ট্রোক নেওয়া খুব সহজ হয়ে যাচ্ছে। বড় মাপের ব্যাটের জাদুতেই নাকি ইদানিং বড় বড় ছক্কা, বড় বড় শট খেলা সম্ভব হচ্ছে। ব্যাটের আলতো টোকাতেই নাকি বল উড়ে যাচ্ছে বাউন্ডারির বাইরে।

Updated By: Jul 6, 2016, 01:18 PM IST
ধোনির ব্যাটকে যে বিতর্কিত বিষয়ে মাপদণ্ড করছেন পন্টিং

ওয়েব ডেস্ক: নজরে ক্রিকেট ব্যাট। ক্রিকেটে বেশ কিছু রদবদল আনতে চেয়ে যে ভাবনাচিন্তা করছে আইসিসি ও এমসিসি, তার মধ্যে আছে ক্রিকেট ব্যাট। আসলে ইদানিং বেশ কিছু ক্রিকেটার এমন ধরনের ব্যাট করছেন যাতে নাকি বড় স্ট্রোক নেওয়া খুব সহজ হয়ে যাচ্ছে। বড় মাপের ব্যাটের জাদুতেই নাকি ইদানিং বড় বড় ছক্কা, বড় বড় শট খেলা সম্ভব হচ্ছে। ব্যাটের আলতো টোকাতেই নাকি বল উড়ে যাচ্ছে বাউন্ডারির বাইরে।

আসলে ক্রিকেট আইনে শুধুমাত্র ব্যাটের দৈর্ঘ্য, প্রস্থ নিয়ে নির্দিষ্ট সীমার কথা বলা আছে। কিন্তু ক্রিকেট ব্যাটের গভীরতা বা ওজনের নির্দিষ্ট সীমা কিছু বলা নেই। আর এই নিয়মটারই নাকি সুযোগ নিচ্ছেন আধুনিক যুগের ব্যাটসম্যানের। বেশ কিছু কোম্পানি দামি বেশ কিছু এমন ব্যাট তৈরি করছেন যা এমন জিনিস দিয়ে তৈরি যা বেশ মোটা হলেও হালকা থাকছে। ওসব ব্যাটের গভীরতা বা এতটাই thick হচ্ছে যে ব্যাটের কানায় লেগেও ওভার বাউন্ডারি হচ্ছে।

পড়ুন ক্রিকেটারদের হেলমেট পরা নিয়ে আইসিসি যে নির্দেশ দিল

এই বিষয়ে নিজের মত জানালেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক তথা কিংবদন্তি ব্যাটসম্যান রিকি পন্টিং। পন্টিং বললেন, আধুনিক যুগের ঝাঁ চকচকে নয়া ধরনের ওইসব ব্যাট টি২০ বা ওয়ানডেতে খেলা হোক, তাতে আপত্তি নেই কিন্তু টেস্টে এসব ব্যাটে নিষেধাজ্ঞা করা উচিত। এর পিছনে পন্টিংয়ের যুক্তি, টেনিস থেকে গলফ সবতেই আধুনিক সরঞ্জাম করে খেলায় গতি আনা হচ্ছে, সেদিক থেকে দেখলে আধুনিক ব্যাটসম্যানরা ঠিকই করছেন। কিন্তু টেস্ট হলো অন্য খেলা। যেখানে আভিজাত্য,কৌলিন্য, ক্রিকেট স্কিল খুব বেশি দরকার, তাই ব্যাট নিয়ে সেখানে কিছু নিষেধাজ্ঞা থাকা উচিত।

পড়ুন এলবিডব্লু আউটের ক্ষেত্রে ডিআরএস নিয়মে পরিবর্তন আনল আইসিসি

এরপরই পন্টিং ব্যাট কেমন হওয়া উচিত তা বলতে গিয়ে মহেন্দ্র সিং ধোনির ব্যাটের প্রসঙ্গ তোলেন। অসি কিংবদন্তি বলেন, ধোনির ব্যাটের থেকে বড় ব্যাট ব্যবহার করা উচিত নয়, তবে সেটা আরও একটু হালকা হওয়া উচিত। মানে পন্টিংয়ের মতে ধোনির ব্যাটের থেকে বড় হলে সেই ব্যাট টেস্টে ব্যান হওয়া উচিত। অনেকেই বড় ব্যাটের প্রসঙ্গ এলেই ক্রিস গেইলের কথা তোলেন। কিন্তু পন্টিং বলেন, গেইলের ব্যাট দেড় কেজির। ওই পর্যন্ত ঠিকই আছে। কিন্তু সমস্যা হল এখন অনেকেই এর চেয়ে অনেক বড় ব্যাট করছেন।    

গেইলের ব্যাটের ছবি

 

 

Tags: