অলিম্পিক পিছিয়ে যাওয়ায় স্বস্তিতে জিমন্যাস্ট দীপা কর্মকার

অলিম্পিক পিছিয়ে যাওয়াতে এবার আশার আলো দেখতে শুরু করেছেন তিনি। বিশ্বকাপের ছাড়পত্র পাওয়ার জন্য এবার দুটি বিশ্বকাপ হাতে পাবেন দীপা।

Updated By: Apr 10, 2020, 02:53 PM IST
অলিম্পিক পিছিয়ে যাওয়ায় স্বস্তিতে জিমন্যাস্ট দীপা কর্মকার

নিজস্ব প্রতিবেদন: নোভেল করোনাভাইরাসের ত্রাসে বিশ্বজুড়ে খেলাধুলা বন্ধ। পিছিয়ে গিয়েছে একাধিক বড় টুর্নামেন্ট। বাদ পড়েনি গ্রেটেস্ট শো অন আর্থ অলিম্পিকও। যার ফলে হতাশ বিশ্বের ক্রীড়াবিদরা। তবে টোকিও অলিম্পিক পিছিয়ে যাওয়ায় সুবিধাই হয়েছে জিমনাস্ট দীপা কর্মকারের।

এবছর অলিম্পিকে ছাড়পত্র পাওয়াটা দীপার কাছে বড় চ্যালে্ঞ্জ ছিল। ২০১৭ সালে হাঁটুতে অস্ত্রপচার হওয়ার পর থেকেই চেনা ছন্দে পাওয়া যাচ্ছিল না দীপাকে। সেই চোট বারবার ভুগিয়েছে দীপাকে। চোট সারিয়ে ২০১৮ সালে কামব্যাক করেন দীপা। তুরস্কে আর্টিস্টিক জিমনাস্টিক ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপে সোনা জেতার পর দীপাকে নিয়ে ফের স্বপ্ন দেখতে শুরু করেছিলেন ভারতবাসী। কিন্তু তার পরেই হাঁটুর চোট ফের ফিরে আসে।

২০১৮ সালে বাকুতে বিশ্ব জিমনাস্টিক টুর্নামেন্ট মাঝপথে  দেশে ফিরে আসতে হয়েছিল দীপাকে। গতবছর দোহা বিশ্বকাপ থেকেও নাম প্রত্যাহার করতে হয়েছিল তাঁকে। এমনকি গতবছরই বিশ্ব আর্টিস্টিক জিমনাস্টিক টুর্নামেন্টেও নামতে পারেননি দীপা। অলিম্পিক পিছিয়ে যাওয়াতে এবার আশার আলো দেখতে শুরু করেছেন তিনি। বিশ্বকাপের ছাড়পত্র পাওয়ার জন্য এবার দুটি বিশ্বকাপ হাতে পাবেন দীপা।

করোনা ভাইরাসের জন্য মার্চের বদলে এই দুটি বিশ্বকাপ হবে জুন মাসে। কিন্তু করোনাভাইরাস যেভাবে একের পর এক বিশ্বজুড়ে থাবা বসাচ্ছে তাতে জুনেও বিশ্বকাপ হওয়ার সম্ভাবনা খুবই কম। যার ফলে প্রস্তুতির জন্য হাতে বেশ খানিকটা সময় পেয়ে যাবেন দীপা। টোকিও অলিম্পিকে যোগ্যতাঅর্জন করতে দুটি বিশ্বকাপ থেকে কমপক্ষে দুটি রুপো কিংবা একটা সোনা এবং একটি রুপো জিততেই হবে দীপাকে।

বর্তমানে একেবারে চোটমুক্ত বছর ২৬-এর এই জিমন্যাস্ট। প্রস্তুতিও শুরু করে দিয়েছেন দীপা। তবে ছন্দে ফিরতে এখনও তিন থেকে চার মাস সময় লাগবে দীপার। এই সুযোগটাক পুরোমাত্রায় কাজে লাগাতে চান দীপা এবং তাঁর কোচ বিশ্বেশ্বর নন্দী। তবে অতীতের থেকে শিক্ষা নিয়ে ছন্দে ফিরতে তাড়াহুড়ো করতে চান না রাজীব গান্ধী খেলরত্ন পাওয়া দীপা।

আরও পড়ুন -বার্সেলোনা ছেড়ে ইতালির ক্লাবে যোগ দিচ্ছেন মেসি! জল্পনায় জল ঢাললেন এলএমটেন

 

.