Chess World Cup 2023: বিশ্বযুদ্ধের দ্বিতীয় রাউন্ডও ড্র, ফয়সলা হবে টাইব্রেকারে, কী বলছেন প্রজ্ঞানন্দ?

Praggnanandhaa and Carlsen agree to draw after 30 moves in Chess World Cup 2023: বিশ্বযুদ্ধের দ্বিতীয় রাউন্ডেও ফয়সলা হল না। বিশ্বচ্যাম্পিয়নকে পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে আরও একটি দিন।   

Reported By: শুভপম সাহা | Updated By: Aug 23, 2023, 08:42 PM IST
Chess World Cup 2023: বিশ্বযুদ্ধের দ্বিতীয় রাউন্ডও ড্র, ফয়সলা হবে টাইব্রেকারে, কী বলছেন প্রজ্ঞানন্দ?
৩০ চালের পর ড্র! ছবি সৌজন্যে-আন্তর্জাতিক দাবা ফেডারেশন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাসের দরজায় কড়া নাড়ছিল ভারত এবং এক ভারতীয়। বুধবার অর্থাৎ আজ, দেশের প্রতিটি মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন, কখন চাঁদের মাটিতে অবতরণ চন্দ্রযান-৩ (Chandrayaan 3)। একেবারে কথা মতো এদিন সন্ধ্যায় চাঁদের পিঠে পা রেখছে ল্যান্ডার 'বিক্রম'। মহাকাশ বিপ্লবে ভারতের ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণের সাক্ষী থেকেছে দেশবাসী। এর পাশাপাশি দেশের মানুষের চোখ ছিল দাবা বিশ্বকাপের ফাইনালে (Chess World Cup 2023)। যেখানে মুখোমুখি হয়েছিলেন বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেন ও ভারতের বিস্ময় প্রতিভা রমেশবাবু প্রজ্ঞানন্দ (Rameshbabu Praggnanandhaa vs Magnus Carlsen)। তবে দেশবাসীর প্রতীক্ষা আরও একটু বাড়ল। কারণ গতকালের মতোই এদিনও ড্র হয়ে গেল। বিশ্বযুদ্ধে কার্লসেন বনাম প্রজ্ঞানন্দ দ্বৈরথের দ্বিতীয় রাউন্ডও ড্র হয়ে গেল। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার হবে টাইব্রেকার। তারপরেই পাওয়া যাবে বিশ্বচ্যাম্পিয়নকে।

আরও পড়ুন: Chandrayaan 3: চাঁদে ভারতের 'বিক্রম'! মহাকাশ বিপ্লবে গর্বিত খেলনক্ষত্ররা, ট্যুইট ইস্ট-মোহনেরও

প্রথম ক্লাসিক্যাল ম্যাচে সাদা ঘুঁটি নিয়ে খেলায়, এদিন প্রজ্ঞানন্দ কালো ঘুঁটিতে খেলেন। শুরুটা করেন কার্লসেন। কার্লসেনের দ্রুত চাল দুরন্ত ভাবে সামলেছেন প্রজ্ঞানন্দ। 'কুইন' বাঁচিয়ে খেলতে গিয়ে একটা সময়ে কার্লসেন-প্রজ্ঞানন্দ 'কুইন' হারান। খেলার গতিও কমে আসে অনেকটাই। দু'জন দু'জনের ভুলের অপেক্ষা করতে করতেই ৩০ চাল খেলা হয়ে যায়। শেষপর্যন্ত তাঁরা সিদ্ধান্ত নেন ড্র করার। আগামিকাল এক পয়েন্ট নিয়ে রণাঙ্গনে নামবেন নরওয়ের নক্ষত্র ও ভারতের দাবার ভবিষ্যৎ। টাইব্রেকারের নিয়ম বলছে যে, প্রথমে ২৫ মিনিট করে দু’টি র‌্যাপিড প্রতিযোগিতা খেলবেন কার্লসেন-প্রজ্ঞানন্দ। সেখানে অমীমাংসিত থাকলে খেলা গড়াবে ১০ মিনিটের দু’টি র‌্যাপিড প্রতিযোগিতায়। এখানেও যদি ফয়সলা না হয়, তাহলে ১০ মিনিট করে জোড়া ব্লিৎজ রাউন্ড চলবে। এখান থেকেও যদি বিজয়ীকে না পাওয়া যায়, তাহলে আরও একবার ব্লিৎজ প্রতিযোগিতা। এখান থেকে চ্যাম্পিয়ন না পাওয়া পর্যন্ত খেলা চলবেই।

দ্বিতীয় রাউন্ডে ড্রয়ের পর প্রজ্ঞানন্দ বলেছেন, 'আগামিকাল আমি একেবারে তরতাজা মাথায় আসব। আজ বিশ্রাম নেব। এটা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। কারণ আমি প্রচুর টাইব্রেকার খেলেছি এখানে। টাইব্রেকারে প্রচুর গেম খেলতে হয় কখনও, আবার ছোট গেমেও হয়ে যায়। আমাকে সব কিছুর জন্য প্রস্তুত থাকতে হবে।' খাবারে বিষক্রিয়ার জেরে কার্লসেন অসুস্থ শরীরেই বিশ্বযুদ্ধ চালিয়ে গেছেন। এই প্রসঙ্গে প্রজ্ঞানন্দের সংযোজন, 'আমার মনে হয়নি যে ওর মধ্যে ভরপুর এনার্জি রয়েছে। তবে এটাও মনে হয়নি যে ও ভালো নেই। আশা করি ও আগামিকাল সুস্থ হয়েই খেলবে।' অন্যদিকে কার্লসেন জানিয়েছেন যে, তিনি শক্তি সঞ্চয় করেই নামবেন। কারণ তিনি জানেন যে, বহু শক্তিশালী দাবাড়ুকে টাইব্রেকারে হারানোর রেকর্ড আছে প্রজ্ঞানন্দের।

আরও পড়ুন: WATCH | Chandrayaan 3: বুমরাদেরও চোখ ছিল টিভিতেই! চাঁদের মাটিতে ভারত, ছবি শেয়ার করল বিসিসিআই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.