Prithvi Shaw, Ranji Trophy 2022-23: ত্রিশতরান করে গড়লেন একাধিক নজির, অস্ট্রেলিয়া সিরিজের আগে নির্বাচকদের বার্তা দিলেন পৃথ্বী

চলতি বছর রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের জার্সিতে গত চারটি ম্যাচে সেভাবে নজর কাড়তে পারেননি ২৯ বছরের ওপেনার। কিন্তু পঞ্চম ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে ধরা দেন তিনি।

Updated By: Jan 11, 2023, 02:43 PM IST
Prithvi Shaw, Ranji Trophy 2022-23: ত্রিশতরান করে গড়লেন একাধিক নজির, অস্ট্রেলিয়া সিরিজের আগে নির্বাচকদের বার্তা দিলেন পৃথ্বী
মারকুটে মেজাজে ত্রিশতরান করার পর ব্যাট দেখাচ্ছেন পৃথ্বী শাহ। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জাতীয় দলে ব্রাত্য হলেও, চলতি রঞ্জি ট্রফিতে (Ranji Trophy 2022-23) দাপট দেখিয়ে চলেছেন পৃথ্বী শাহ (Prithvi Shaw)। বুধবার মুম্বইয়ের (Mumbai) জার্সিতে কেরিয়ারের প্রথম ত্রিশতরান হাঁকালেন। তাও মাত্র ৩২৬ বলে। শেষ পর্যন্ত থামলেন ৩৮৩ বলে ৩৭৯ রানে আউট হলেন এই ওপেনার। মারকুটে ম্যারাথন ইনিংসে মারলেন ৪৯টি চার ও ৪টি ছক্কা। সামনেই টিম ইন্ডিয়ার (Team India) বিরুদ্ধে চার টেস্টের বর্ডার গাভাসকর ট্রফি (Border Gavaskar Trophy 2023) খেলতে আসছে অস্ট্রেলিয়া (Australia)। এর আগে চেতন শর্মার (Chetan Sharma) জাতীয় নির্বাচকমণ্ডলীকে নিজের বার্তা দিয়ে রাখলেন মুম্বইনিবাসী এই বঙ্গতনয়। 

রঞ্জি ট্রফিতে গুয়াহাটির আমিনগাঁও স্টেডিয়ামে অসমের (Assam) মুখোমুখি হয়েছে মুম্বই। সেই ম্যাচেই পেস ও স্পিন অ্যাটাক নিয়ে রীতিমতো ছিনিমিনি খেললেন পৃথ্বী। তাঁর এই ত্রিশতরানের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল স্ট্রাইক রেট। বিস্ফোরক ইনিংসের স্ট্রাইক রেট ৯১.৭৯, যা নিঃসন্দেহে ঈর্ষণীয়। 

চলতি বছর রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের জার্সিতে গত চারটি ম্যাচে সেভাবে নজর কাড়তে পারেননি ২৯ বছরের ওপেনার। কিন্তু পঞ্চম ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে ধরা দেন তিনি। অন্যদিকে দলের অধিনায়ক অজিঙ্ক রাহানেও (Ajinkya Rahane) যোগ্য সঙ্গ দিয়ে ৩০২ বলে ১৯১ রান করে আউট হন। রাহানে মারলেন ১৫টি চার ও ২টি ছক্কা। 

আরও পড়ুন: Virat Kohli, IND vs SL: দুই বছর আগে কেন খেই হারিয়েছিলেন? কেমন ছিল মনের অবস্থা? মুখ খুললেন ফর্মে ফেরা বিরাট

আরও পড়ুন: Border Gavaskar Trophy: বিরাট-রোহিতদের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ১৮ জনের দলে বড় চমক!

এদিকে রঞ্জি ট্রফিতে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিচারে দ্বিতীয় স্থানে উঠে এলেন পৃথ্বী। ভেঙে দিলেন আর এক মুম্বইকর সঞ্জয় মঞ্জরেকরের নজির। হায়দরাবাদের বিরুদ্ধে তৎকালীন বম্বের হয়ে মঞ্জরেকর ৩৭৭ রান করেছিলেন। পৃথ্বী তাঁকে টপকে গেলেন। সর্বোচ্চ রান মহারাষ্ট্রের বাবাসাহেব নিম্বলকরের। তিনি অপরাজিত ৪৪৩ রান করেছিলেন।

রঞ্জিতে ইতিহাস না হলেও মুম্বইয়ের হয়ে নজির গড়েছেন পৃথ্বী। রঞ্জিতে এর আগে মুম্বইয়ের কোনও ব্যাটার এত রান করেননি। এখানেও মঞ্জরেকরের নজির ভেঙেছেন পৃথ্বী। পাশাপাশি প্রথম ভারতীয় হিসাবে রঞ্জি ট্রফিতে ত্রিশতরান, বিজয় হাজারে ট্রফিতে দ্বিশতরান এবং সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে শতরান রয়েছে তাঁর। বুধবার মধ্যাহ্নভোজের পরেই রিয়ান পরাগের বলে ফিরে যান পৃথ্বী।

জাতীয় দলের জার্সিতে এখনও পর্যন্ত মোটটি টেস্ট খেলেছেন পৃথ্বী। শেষবার ২০২০ সালের ১৭ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে খেলার সুযোগ এসেছিল। কিন্তু তারপর থেকে ঘরোয়া ক্রিকেট, ইন্ডিয়া এ দল ও আইপিএলে ভালো ফর্মে দেখা গেলেও জাতীয় দলে তিনি ব্রাত্য ছিলেন। এবার ত্রিশতরান করার পর নির্বাচকমণ্ডলী তাঁর দিকে ফিরে তাকান কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.