Pant-Jadeja: এজবাস্টনে ঐতিহাসিক ২২২! পন্থ-জাদেজার ব্যাটে ভেঙে চুরমার একাধিক রেকর্ড

৯৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলটাকে শক্ত হাতে টানলেন সিনিয়র-জুনিয়র মিলে। ১১১ বলে ১৪৬ রানের ভয়ডরহীন মারকুটে ক্রিকেট খেলে আউট হয়েছেন পন্থ।

Updated By: Jul 2, 2022, 12:45 PM IST
Pant-Jadeja: এজবাস্টনে ঐতিহাসিক ২২২! পন্থ-জাদেজার ব্যাটে ভেঙে চুরমার একাধিক রেকর্ড
ত্রাতা পন্থ-জাদেজা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এজবাস্টন টেস্টের প্রথম দিনের প্রথম ইনিংসে ভারতের হয়ে ডিজাস্টার ম্যানেজমেন্টের কাজটা কাঁধে-কাঁধ মিলিয়ে করেছেন ঋষভ পন্থ (Rishabh Pant) ও রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলটাকে শক্ত হাতে টানলেন সিনিয়র-জুনিয়র মিলে। ১১১ বলে ১৪৬ রানের ভয়ডরহীন মারকুটে ক্রিকেট খেলে আউট হয়েছেন পন্থ। ৮৩ রানে দিনের শেষে অপরাজিত রয়েছেন জাদেজা। ষষ্ঠ উইকেটে় জুটি বেঁধে ২২২ রান স্কোরবোর্ডে যোগ করেছেন তাঁরা। দেখতে গেলে এজবাস্টনে ঐতিহাসিক ২২২ রান এসেছে পন্থ-জাদেজার ব্যাট থেকে। ভেঙে চুরমার হয়ে গিয়েছে একাধিক রেকর্ড।

পন্থ-জাদেজা কী কী করলেন:

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের এটি যুগ্ম ভাবে চতুর্থ সর্বাধিক রানের পার্টনারশিপ। 

ইংল্যান্ডের মাটিতে কোনও ভারতীয় জুটি হিসাবে ষষ্ঠ উইকেটে পন্থ-জাদেজা সর্বাধিক রানের রেকর্ড করলেন।

ইংল্যান্ডের মাটিতে ষষ্ঠ উইকেট পার্টনারশিপে এটিই দ্বিতীয় সর্বাধিক রানের নজির। এর আগে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স ও ডেভিড হোলফোর্ড। ১৯৬৬ সালে লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুই প্রাক্তন তারকা জুটি বেঁধে করেছিলেন ২৭৪ রান।

পন্থ নিজের রেকর্ড নিজেই ভাঙলেন। এর আগে কেএল রাহুলের সঙ্গে জুটি বেঁধে ২০১৮ সালে ইংল্যান্ডে করেছিলেন ২০৪ রান।

পন্থ-জাদেজা স্পর্শ করলেন সচিন তেন্ডুলকর ও মহম্মদ আজহারউদ্দিনকে। ১৯৯৭ সালে সচিন-আজহার জুটি বেঁধে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউনে করেছিলেন ২২২ রান।

সবচেয়ে বেশি রানের পার্টনারশিপ রয়েছে দিলীপ বেঙ্গসরকার ও রবি শাস্ত্রীর। তাঁরা ২৯৮ রান করেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়াংখেড়ে স্টেডিয়ামে।
 
ভারতের সহ-অধিনায়ক একই সঙ্গে টেস্টে পঞ্চম শতরান করলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে এল তিনটি সেঞ্চুরি। দুটি ইংল্যান্ডের মাটিতে ও একটি ভারতে। পন্থের এই শতরান এসেছে মাত্র ৮৯ বলে। সাজঘরে থাকা হেড কোচ রাহুল দ্রাবিড়ের উল্লাসও ছিল চোখে পড়ার মতো। সচারচর এরকম আবতারে দ্রাবিড়কে দেখা যায় না। তবে জাদেজার প্রশংসাও করতে হবে। কারণ দলের মান বাঁচানোর জন্য তিনিও পন্থের সঙ্গে সমানতালে যুদ্ধ করেছেন। নিজের মারকুটে মেজাজ ছেড়ে ঠাণ্ডা মাথায় করেছেন অর্ধ শতরান। 

আরও পড়ুন: Rishabh Pant: সচিন থেকে সৌরভ, পন্থের প্রশংসায় মুখরিত বাইশ গজ

আরও পড়ুনRishabh Pant , ENG vs IND: অ্যান্ডারসনের বিরুদ্ধে চরম ঔদ্ধত্য দেখালেন পন্থ, ভিডিয়ো ভাইরাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.