INDvsSA: Rahane-র কি সময় ফুরিয়ে এল? টেস্ট সিরিজে Virat Kholi-র ডেপুটি Rohit Sharma

১৮ জনের দল ঘোষণা BCCI-র।

Updated By: Dec 8, 2021, 09:19 PM IST
INDvsSA:  Rahane-র কি সময় ফুরিয়ে এল? টেস্ট সিরিজে Virat Kholi-র ডেপুটি Rohit Sharma

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘদিন ব্যাটে রান নেই। তবে তাঁর প্রতি এখনও ভরসা রাখছেন হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। তাই দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে রয়েছেন। তবে টিম ইন্ডিয়ার (Team India) টেস্ট দলের সহ অধিনায়কত্ব হারালেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। তাঁর জায়গায় লাল বলের ক্রিকেটে কোহলির ডেপুটি হলেন রোহিত শর্মা (Rohit Sharma)। 

তাহলে কি ভারতের টেস্ট দলে কি রাহানের সময় ফুরিয়ে এসেছে? তেমনই ইঙ্গিত মিলল ভারতীয় ক্রিকেট বোর্ডের জাতীয় নির্বাচন কমিটির নয়া ঘোষণায়। দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য যে ১৮ জনের দল ঘোষণা করা হল, তাতে রোহিত সহ অধিনায়কের দায়িত্ব পেলেন। গত ইংল্যান্ড সফরে ওপেন করতে নেমে দুরন্ত ব্যাটিং করেছিলেন 'হিট ম্যান'। তাছাড়া টি-টিয়েন্টি দলের সঙ্গে এ বার থেকে একদিনের দলকেও নেতৃত্ব দেবেন রোহিত। তাই রাহানেকে ছেঁটে 'হিট ম্যান'কে বাড়তি দায়িত্ব দিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই। 

আরও পড়ুন: INDvsSA: একদিনের দলেরও অধিনায়ক Rohit Sharma, জানিয়ে দিল BCCI

এ দিকে ২০১৯ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯৩ রান করার পর থেকে চেতেশ্বর পূজারার ব্যাটে বড় রান নেই। তবে দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটারকে নিয়েই দক্ষিণ আফ্রিকা উড়ে যাবে টিম ইন্ডিয়া। কেএল রাহুল নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টিয়েন্টি সিরিজের আগেই চোট পেয়েছিলেন। তিনি এখন ফিট। তাই দলে ফিরে এলেন। কিউইদের বিরুদ্ধে ওয়াংখেড়ে টেস্টে চোট পাওয়া শুভমন গিল এখনও ফিট হতে পারেননি। তাই এই দুই ওপেনারকে দলে রাখা হল না। রবীন্দ্র জাদেজা কানপুর টেস্টে ডানহাতে চোট পেয়েছিলেন। তিনিও ফিট হতে পারেননি। তাই এই সফরে জাদেজাকে ছাড়াই দল উড়ে যাবে। জাদেজার পরিবর্তে দ্বিতীয় স্পিনার হিসেবে জয়ন্ত যাদবকে বেছে নিল চেতন শর্মার জাতীয় নির্বাচক কমিটি। জায়গা পেলেন না ঘরের মাঠে দুরন্ত ফর্মে থাকা অক্ষর প্যাটেল। 

আরও পড়ুন: Vijay Hazare Trophy: বরোদার বিরুদ্ধে ২৭ রানে জিতে অভিযান শুরু করল বাংলা

কানপুরে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ১০৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৬৫ রান করেছিলেন শ্রেয়স আইয়ার। স্বাভাবিক ভাবেই তিনি দলে জায়গা করে নিয়েছেন। অন্য মিডল অর্ডার ব্যাটার হনুমা বিহারী দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধে দারুণ ছন্দে রয়েছেন। পরপর অর্ধ শতরান করে নির্বাচকদের নজর কেড়েছেন। তাই তাঁকেও দলে নেওয়া হয়েছে। গত সিরিজে ব্যাট ও কিপিং করে নিজের জাত চিনিয়েছেন ঋদ্ধিমান সাহা। তিনিও প্রত্যাশিত ভাবে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন।  এ দিকে শোনা যাচ্ছিল ইশান্ত শর্মাকে আসন্ন টেস্ট সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে। তবে দলের সবচেয়ে সিনিয়র জোরে বোলারের উপর ভরসা রেখেছে টিম ম্যানেজমেন্ট। তাঁর সঙ্গে জোরে বোলিং সামলাবেন মহম্মদ শামি, উমেশ যাদব, জসপ্রীত বুমরা, শার্দুল ঠাকুর এবং মহম্মদ সিরাজ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)