স্মিথের 'দোষ' ছিল না সেদিন, ব্রিসবেনে রোহিতের শ্যাডো ব্যাটিং দেখে উপলব্ধি অনেকের

অনেক ক্রিকেটবোদ্ধা দাবি করেছিলেন, স্মিথ সেদিন ভুল করেছিলেন। বল বিকৃতি কাণ্ডের পরও তাঁর চৈতন্য হয়নি।

Updated By: Jan 18, 2021, 05:35 PM IST
স্মিথের 'দোষ' ছিল না সেদিন, ব্রিসবেনে রোহিতের শ্যাডো ব্যাটিং দেখে উপলব্ধি অনেকের

নিজস্ব প্রতিবেদন- Sydney Test চলাকালীন স্টিভ স্মিথকে (Steve Smith) কাঠগড়ায় দাঁড় করিয়েছিল সোশ্যাল মিডিয়া। অভিযোগ ছিল, স্টিভ স্মিথ সেদিন ইচ্ছে করে ঋষভ পন্থের Crease Marks পা দিয়ে ঘষে মুছে দেওয়ার চেষ্টা করেছিলেন। সেই ঘটনাকে কেন্দ্র করে ক্রিকেট মহলেও উত্তেজনা ছড়িয়েছিল। অনেক ক্রিকেট বোদ্ধাই দাবি করেছিলেন, স্মিথ ঠিক কাজ করেননি। বল বিকৃতি কাণ্ডের পরও তাঁর চৈতন্য হয়নি। ক্রিকেটকে কলুষিত করার মতো আবার এক কাণ্ড করে বসেছেন তিনি। তবে অস্ট্রেলিয়া দল ও টেস্ট ক্যাপ্টেন টিম পেইন কিন্তু স্মিথের পাশে দাঁড়িয়েছিলেন। পেইন দাবি করেছিলেন, স্মিথ এরকম করেই থাকে। ক্রিজ মার্কস মুছে দেওয়া স্মিথের উদ্দেশ্য  ছিল না। দলের বোলাররা কোন জায়গায় বল ফেলছে, সেটাই যাচাই করে দেখতে চাইছিলেন স্মিথ।

স্মিথ সেদিন দোষ করেছেন বলে অনেকেই সুর চড়িয়েছিলেন। তবে তাঁরা এদিন রোহিত শর্মার শ্যাডো ব্য়াটিং দেখে কী বলবেন! ব্রিসবেনে রোহিত যখন ক্রিজের সামনে এসে শ্যাডো প্র্যাকটিস করছেন তখন সামনে স্মিথ দাঁড়িয়ে। সম্প্রচারকারী চ্যানেলের হয়ে ধারাভাষ্য দিচ্ছিলেন সঞ্জয় মঞ্জরেকর। ঠিক সেই মুহূর্তে তিনি বলে উঠলেন, “সিডনিতে স্মিথের শ্যাডো ব্যাটিং দেখে যাঁরা প্রশ্ন তুলেছিলেন তাঁদের এই ক্লিপিংস দেখা উচিত। স্মিথের মনে সেদিন কোনও অসত্ উদ্দেশ্য ছিল না। স্মিথ, রোহিতের মতো অনেক ব্যাটসম্য়ান এমনটা করে। ঘটনাচক্রে, রোহিতের ডান পা ফেলার স্টেপে ক্রিজে কিন্তু ক্ষতও হয়েছে।” 

আরও পড়ুন-  মায়ের একটা ফোন কল বদলে দিয়েছে অনেক কিছু, জানালেন ব্রিসবেনের নায়ক সিরাজ

সেদিন স্মিথ যা করেছিলেন সেটা ধরা পড়েছিল স্টাম্প ক্যামেরায়। তবে সেদিন গোটা ভিডিয়ো হয়তো অনেকেই দেখেননি। ক্রিজ মার্কস আগে থেকেই মুছে গিয়েছিল। কারণ Groundsmen ক্রিজের দাগ মুছে নতুন করে রঙের প্রলেপ লাগিয়েছিলেন। তার পর ক্রিজের উপর আসেন স্মিথ। তিনি ক্রিজে পা ঘষেছিলেন ঠিকই। তবে তিনি ক্রিজ মার্কস মোছেননি। কারণ কিছুক্ষণ পর পন্থ আবার ক্রিজে এসে আম্পায়ারদের থেকে ক্রিজের ব্যাটিং গার্ড চেয়ে নেন।