FIFA World Cup 2022 | Fun Facts: কাতার বিশ্বকাপের এই সাতটি মজার তথ্য জেনে নিন

FIFA World Cup 2022: দুয়ারে কাতার বিশ্বকাপ। এই প্রতিবেদনে রইল সাতটি মজার তথ্য। যা নিঃসন্দেহে আপনার ভালো লাগবে জেনে। 

Updated By: Nov 17, 2022, 08:03 PM IST
FIFA World Cup 2022 | Fun Facts: কাতার বিশ্বকাপের এই সাতটি মজার তথ্য জেনে নিন
জানুন সাতটি মজার তথ্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একেবারে দুয়ারে ফুটবল বিশ্বকাপ (FIFA World Cup 2022)। কাতারে ফুটবলের মহোৎসব কিক-অফের আগে জেনে নিন এই বিশ্বকাপ সম্বন্ধে কয়েক'টি মজার তথ্য। যা নিঃসন্দেহে আপনার জিকে-তে আরও রসদ দেবে। 

শীতকালীন বিশ্বকাপ- এই প্রথম শীতকালে বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। সাধারণত ফুটবলের শ্রেষ্ঠ মহোৎসব অনুষ্ঠিত হয় বছরের মাঝামাঝি সময়ে। কিন্তু কাতার যখন বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল, তখন ফিফা-কে ভাবিয়েছিল বিশ্বকাপের সময়। কারণ মধ্যপ্রাচ্যের এই দেশে সর্বোচ্চ তাপামাত্রা ৫০ ডিগ্রিও স্পর্শ করে।

সব চেয়ে খরচবহুল বিশ্বকাপএই বিশ্বকাপই সবচেয়ে খরচবহুল বিশ্বকাপ। পরিকাঠামো উন্নয়নের (স্টেডিয়াম, হাইওয়ে ও হোটল নির্মাণ) জন্যই কাতার ২০০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে। বিশ্বকাপের ইতিহাস বলছে কোনও আয়োজক দেশ এর আগে বিশ্বকাপ আয়োজনের জন্য এত খরচ করেনি।

আরও পড়ুন: FIFA World Cup 2022 | Female Referees: কাতারে ইতিহাস লিখছেন এই তিন মহিলা! বিশ্বযুদ্ধ শুরুর আগে চিনে নিন তাঁদের

সব চেয়ে কম স্টেডিয়াম- ৩২টি দেশ কাপ যুদ্ধে নামছে। খেলা হবে ৬৪টি ম্যাচ। অথচ বরাদ্দ মাত্র আটটি স্টেডিয়াম। সাম্প্রতিক অতীতে কখনও এত কম স্টেডিয়ামে বিশ্বকাপ হয়নি। শেষবার ১৯৭৮ সালে আর্জেন্টিনায় বিশ্বকাপ হয়েছিল ছয়টি স্টেডিয়ামে।

শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়াম- আল বায়েত স্টেডিয়াম, খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, আল থুমানা স্টেডিয়াম, আহমেদ বিন আলি স্টেডিয়াম, লুসেইল স্টেডিয়াম, রাস আবু আবুদ স্টেডিয়াম, এডুকেশন সিটি স্টেডিয়াম ও আল জনাব স্টেডিয়াম মিলিয়ে মোট আটটি স্টেডিয়ামে খেলা। প্রতিটি স্টেডিয়ামই শীতাতপ নিয়ন্ত্রিত। সব চেয়ে বড় ব্যাপার মাত্র একটি স্টেডিয়ামই ভেঙে নতুন করে তৈরি করা হয়েছে। বাকি সাতটি স্টেডিয়ামই বিশ্বকাপের জন্য বানানো হয়েছে।

যাতায়াতে দারুণ সুবিধা- যেহেতে কাতার ছোট দেশ। সেহেতু এক স্টেডিয়াম থেকে অন্য স্টেডিয়ামে যাওয়া আসার দূরত্ব অত্যন্ত কম। দোহা, লুসেইল, আল ওয়াখরা, আল রায়ান একেবারে কাছাকাছি। সব চেয়ে দূরবতী দুই স্টেডিয়ামের মধ্যে দূরত্ব ৯০ মাইল।

আরও পড়ুন: Watch | Stadium 974: এই স্টেডিয়াম পাড়ি দিতে পারবে ভিন দেশেও! কাতারের বিস্ময় স্থাপত্য বিশ্বে প্রথম

মহিলা রেফারি ও সহকারি-রেফারিএই প্রথম কোনও পুরুষদের ফুটবল বিশ্বকাপে রেফারি ও সহকারি রেফারি মিলিয়ে মোট ছ'জন মহিলা থাকবেন মাঠে। এককথায় ফিফা ইতিহাস লিখছে কাতারে। এবার কাতারে বাঁশি মুখে কড়া হাতে ম্যাচ নিয়ন্ত্রণ করবেন মোট ৩৬ জন রেফারি। মহিলাদের মধ্যে থাকছেন ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপার্ট, রুয়ান্ডার সালিমা মুকানসঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। মোট ৬৯ জন সহকারি রেফারি থাকছেন। মহিলাদের মধ্যে রয়েছেন ব্রাজিলের নেউজা ব্যাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেদিনা ও মার্কিন মুলুকের ক্যাথরিন নেসবিট।

আফ্রিকার কোচ-এই প্রথমবার বিশ্বকাপে অংশগ্রহণকারী আফ্রিকার দেশগুলির কোচ আফ্রিকারই। সেনেগাল, মরোক্কো, ঘানা, টিউনিশিয়া ও ক্যামেরুন সকলেই বিশ্বকাপে কোয়ালিফাই করেছে স্বদেশীয় কোচের অধীনেই।

আরও পড়ুন: FIFA World Cup 2022: কাতারে খোলামেলা পোশাক নৈব নৈব চ, 'ড্রেস কোড' না মানলেই সোজা শ্রীঘরে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.