রঞ্জিতেও নিজেকে উজাড় করে শতরান সচিনের

ক্রিকেট থেকে তাঁর সব কিছু পাওয়া হয়ে গিয়েছে। রেকর্ডের রেকর্ড থেকে বিশ্বকাপ সব কিছুই রয়েছে তাঁর ঝুলিতে। কিন্তু ক্রিকেটপ্রেম তাঁর এতটাই প্রবল যে যে কোনও মঞ্চেই তিনি নিজেকে উজাড় করে দেন। তা সে হোক না রঞ্জি ট্রফি। থাকুক না তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে একশোটা শতরান।

Updated By: Nov 2, 2012, 04:45 PM IST

সচিন ১৩৭
ক্রিকেট থেকে তাঁর সব কিছু পাওয়া হয়ে গিয়েছে। রেকর্ডের রেকর্ড থেকে বিশ্বকাপ সব কিছুই রয়েছে তাঁর ঝুলিতে। কিন্তু ক্রিকেটপ্রেম তাঁর এতটাই প্রবল যে, যে কোনও মঞ্চেই তিনি নিজেকে উজাড় করে দেন। তা সে হোক না রঞ্জি ট্রফি। থাকুক না তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে একশোটা শতরান। তবু তিনি রঞ্জি ট্রফিতেও নিজেকে উজাড় করে শতরান করলেন।
শুক্রবার রেলওয়েজের বিরুদ্ধে দুরন্ত শতরান করলেন সচিন তেন্ডুলকর। ১০৩ বলে শতরান পূর্ণ করেন মাস্টার ব্লাস্টার। দীর্ঘদিন বাদে রঞ্জি ম্যাচ খেলতে নেমে রেলওয়ের বিরুদ্ধে বিধ্বংসী শতরান করে ইংল্যান্ড সিরিজের আগে কুকদের হুশিয়ারি দিয়ে রাখলেন সচিন। ১৩৬ বলে ১৩৭ রানের মধ্যে ছিল ২১টি চার এবং ৩টি ছয়। রঞ্জিতে এটি সচিনের ১৮তম শতরান। সচিনের সঙ্গে যোগ্য সংগত করেছেন আজিঙ্কা রাহানে। তিনি ১০৪ রানে অপরাজিত আছেন।
মুম্বইয়ের হয়ে রঞ্জিতে ১৮তম শতরান করলেন মাস্টার ব্লাস্টার। ঘরোয়া ক্রিকেটে সচিনের এটি ৭৯তম শতরান। একই সঙ্গে এই ম্যাচে শতরান করলেন আজিঙ্কা রাহানেও। মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে অভিষেকেই শতরান করেছিলেন সচিন। সেদিনের সচিনকেই আজ যেন দেখা গেল। মাঝের এতগুলো বছর সাফল্যের চূড়ার উঠেও সচিন আছেন সচিনেই। সেই দৌড়, সেই কবার ড্রাইভ.. সব সব এক।
তবে রঞ্জির বাইশ গজে সচিন বিধ্বংসী হলেও, বীরেন্দ্র সেওয়াগ ও গৌতম গম্ভীরের ব্যাটে রানের খরা অব্যাহত। আন্তর্জাতিক ক্রিকেটে দিল্লির এই দুই ব্যাটসম্যান বেশ কিছুদিন ধরে বড় রান পাচ্ছিলেন না। রঞ্জি ট্রফির প্রথম ম্যাচেও ব্যর্থ হলেন সেওয়াগ ও গম্ভীর। উত্তর প্রদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে গম্ভীর ৩২ ও সেওয়াগ ২৫ রানে আউট হন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে ভারতের এই দুই ওপেনারের ফর্ম বেশ চিন্তায় ফেলে দিয়েছে নির্বাচকদের। আর এক ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলিও উত্তর প্রদেশের বিরুদ্ধে বড় রান পেতে ব্যর্থ হয়েছেন। কোহলি মাত্র ১৪ রান করেন। হতাশ করলেন হরভজন সিংও। হায়দ্রাবাদের বিরুদ্ধে ম্যাচে কোনও উইকেটেই পেলেন না ভাজ্জি।