আর '১' নন সাইনা...

শীর্ষ স্থানের আস্বাদ বেশি দিন নেওয়া হল না সাইনা নেহওয়ালের। বিশ্ব ব্যাডমিন্টনে নাম্বার ওয়ান র‍্যাঙ্ক পাওয়ার এক সপ্তাহের মধ্যেই খোয়াতে হল ভারতীয় তারকা এই শাটলারকে। সৌজন্যে মালয়েশিয়ান ওপেনের সেমিফাইনালে পরাজয়। শনিবার হাড্ডাহাড্ডি ম্যাচে দীর্ঘ দিনের প্রতিদ্বন্দ্বী চিনের লি জুয়েরুইয়ের কাছে হেরে গেলেন সাইনা।  

Updated By: Apr 4, 2015, 05:40 PM IST
আর '১' নন সাইনা...

ব্যুরো: শীর্ষ স্থানের আস্বাদ বেশি দিন নেওয়া হল না সাইনা নেহওয়ালের। বিশ্ব ব্যাডমিন্টনে নাম্বার ওয়ান র‍্যাঙ্ক পাওয়ার এক সপ্তাহের মধ্যেই খোয়াতে হল ভারতীয় তারকা এই শাটলারকে। সৌজন্যে মালয়েশিয়ান ওপেনের সেমিফাইনালে পরাজয়। শনিবার হাড্ডাহাড্ডি ম্যাচে দীর্ঘ দিনের প্রতিদ্বন্দ্বী চিনের লি জুয়েরুইয়ের কাছে হেরে গেলেন সাইনা।  

গত সপ্তাহেই লি-কে সরিয়ে শীর্ষ র‍্যাঙ্কিংয়ে উঠে এসেছিলেন সাইনা। মাত্র এক সপ্তাহের মধ্যেই ফের সেই শিরোপা ছিনিয়ে নিলেন লি।  

২০১২ সালের ডিসেম্বর থেকে টানা ১১৯ সপ্তাহ ধরে নাম্বার ওয়ান  র‍্যাঙ্ক নিজের দখলে রেখে ছিলেন লি জুয়েরুই।  গত সপ্তাহে ইন্ডিয়ান ওপেনে সাইনার দুরন্ত পার্ফরম্যান্স সেই সিংহাসন থেকে লিকে টেনে নামিয়েছিল। নাম্বার ওয়ান র‍্যাঙ্ক ধরে রাখতে এসপ্তাহে মালয়েশিয়া ওপেনে লি-কে হারাতেই হতো সাইনার। কিন্তু সেই স্বপ্ন অধরাই রয়ে গেল।  

কোর্টে লি-সাইনার দ্বৈরথ কথা ব্যাডমিন্টন দুনিয়ায় চিরকালই সুপারহিট। এর আগে ১০ বার  লি জুয়েরুই  মুখোমুখি হয়ে ছিলেন সাইনা। তারমধ্যে আটবারই জিত হয়েছে লি-এর। শনিবার ছিল এগারো-তম মোলাকাত। আর সেখানেও এই দ্বৈরথে সাইনার ঝুলিতে হারের সংখ্যা আর ধাপ বৃদ্ধি পেল।

কুয়ালালামপুরের পুত্রা স্টেডিয়ামে লড়াই ছিল সদ্য নাম্বার ওয়ান হওয়া সাইনার সঙ্গে তিন নম্বরে চলে যাওয়া লি-র।  

সহজেই প্রথম গেম ১৩-২১ জিতে নিয়েছিলেন সাইনা। কিন্তু পরের গেম থেকেই স্বমূর্তিতে ফেরেন লি। দ্বিতীয় গেম ২১-১৭ জিতে নেন। রুদ্ধশ্বাস লড়াইয়ে শেষ গেমে সাইনা হেরে যান ২২-২০ পয়েন্টে।   

ফাইনালে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ক্যারোলিনা ম্যারিনের বিরুদ্ধে লড়বেন জুরুই।  

সাইনা-লি-এর লড়াইটা কিন্তু শুধুই ব্যাডমিন্টন কোর্টে শুধু ব্যান্ডিমিন্টন কোর্টেই নয়, বাইরেও একাধিকবার বাকযুদ্ধে জড়িয়ে পড়েছেন এই দুই শাটলার। কোর্টে কিন্তু বার বারই সাইনার জয়ের রথ আটকে গিয়েছে লি-এর সামনে এসে। একপেশে লড়াইয়ের সেই ট্র্যাডিশন এবারও ভাঙতে পারলেন না হায়দরাবাদের ২৫ বছরের তরুণী।

 

.