SAvsIND: সিরিজে জয়ের লক্ষ্যে অনুশীলন শুরু করে দিল Team India

ফের জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে টিম ইন্ডিয়া। 

Updated By: Jan 1, 2022, 06:11 PM IST
SAvsIND: সিরিজে জয়ের লক্ষ্যে অনুশীলন শুরু করে দিল Team India
নতুন বছরেও রানের খরা মেটাতে মরিয়া বিরাট কোহলি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ইতিহাস গড়ার সুবর্ণ সুযোগ হাতাছাড়া করতে রাজি নন বিরাট কোহলি (Virat Kohli) ও তাঁর সতীর্থরা। সেঞ্চুরিয়ানে প্রথম টেস্ট ১১৩ রানে জেতার পর নতুন বছরের উদযাপন ছিমছাম ভাবে হয়েছে। ব্যস ওই পর্যন্ত। সেই রেশ মিটতে না মিটতেই জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে অনুশীলনে নেমে পড়ল টিম ইন্ডিয়া (Team India)। আগামী ৩ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় টেস্ট। সেই টেস্টে যাতে ডিন এলগারের দল কামব্যাক করতে না পারে এটাই হল কোহলিবাহিনীর আসল লক্ষ্য। 

শনিবার দলের অনুশীলনের একটি ভিডিও টুইটারে পোস্ট করেছে বিসিসিআই। সেখানে দেখা যাচ্ছে কেএল রাহুল, জসপ্রীত বুমরা, ঋদ্ধিমান সাহারা ওয়ার্ম আপ করতে ব্যস্ত। ২০২১ সালে বিদেশের মাটিতে খেলা অন্য টেস্টগুলোর মতো গত টেস্টের দুই ইনিংসে অফ স্টাম্পের বাইরে অহেতুক খোঁচা দিয়ে আউট হয়েছিলেন কোহলি। সঙ্গে তো বিসিসিআই-এর সঙ্গে ঝামেলা লেগেই আছে। সেটা নিয়ে বিতর্ক আরও বেড়েছে। এমন প্রবল চাপে থাকা কোহলি কি আসন্ন টেস্টে ৭১তম আন্তর্জাতিক শতরান পুরণ করতে পারবেন? এই প্রশ্ন সবার মনে ঘুরপাক খাচ্ছে। তবে সেই সব নেতিবাচক দিক ভুলে ব্যাটিং সাধনায় মেতে রয়েছেন 'কিং কোহলি'। 

দলের আর এক অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পূজারাও ছন্দে নেই। ২০২১ সালের শুরুতে অস্ট্রেলিয়া সিরিজের পর থেকে তাঁর ব্যাটে বড় রান নেই। প্রথম টেস্টের প্রথম ইনিংসে 'গোল্ডেন ডাক' করার পর দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র ১৬ রান। ক্রিকেট পন্ডিতদের দাবি দক্ষিণ আফ্রিকার চলতি সিরিজে পূজারা নিজেকে মেলে ধরতে না পারলে তাঁর বাদ যাওয়া এক প্রকার নিশ্চিত। যদিও পূজারা ও অজিঙ্কা রাহানের মতো সিনিয়রের উপর এখনও ভরসা রেখেছেন হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। এহেন পূজারাকেও এ দিন দ্রাবিড়ের সঙ্গে অনেকটা সময় কথা বলতে দেখা গেল। 

আরও পড়ুন: DADAvsVIRAT: BCCI-এর 'বিরাট' বাউন্সারে বিদ্ধ Kohli, নতুন বছরে শুরু বিতর্কের দ্বিতীয় রাউন্ড

আরও পড়ুন: Sashtri On T20 World Cup: Virat Kohli-র Team India-কে কেন ভীতু বললেন Ravi Shastri?

তরুণ মহম্মদ সিরাজ দারুণ পারফরম্যান্স করেছেন। প্রথম ইনিংসে ৪৫ রানে ১ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৪৭ রানে ২ উইকেট। অভিজ্ঞ ইশান্ত শর্মার জায়গায় তাঁকে সুযোগ দিয়ে হেড কোচ রাহুল দ্রাবিড় কোনও ভুল করেননি। সেটা বুঝিয়ে দিয়েছেন সিরাজ। ফলে কোনও অঘটন না ঘটলে এই টেস্টেও ইশান্তের বদলে তাঁর খেলা নিশ্চিত। 

এমনিতেই ভারতীয় পেস বাহিনী দুরন্ত ছন্দে রয়েছে। গত টেস্টে প্রোটিয়াসদের শেষ করে দিয়েছেন মহম্মদ শামি ও জসপ্রীত বুমরা। তাই তো টেস্ট জয়ের শেষেই 'সহেসপুর এক্সপ্রেস'কে ক্রিকেট বিশ্বের সেরা তিন জোরে বোলারের মধ্যে রেখেছেন কোহলি। বলছিলেন, "আমার মতে শামি এই মুহূর্তে বিশ্বের সেরা তিন জোরে বোলারদের মধ্যে একজন। ও যে ভাবে বলের সিম পজিশনকে সোজা রাখে সেটা অন্য কেউ পারে না। আর সেই জন্য শামি উইকেট থেকে বাড়তি বাউন্স ও গতি আদায় করে নিতে পারে।" 

অবশ্য দ্বিতীয় টেস্টে নামার আগে ভারতীয় পেসারদের আত্মবিশ্বাস বেড়ে যাওয়ার আরও একটা কারণ আছে। জোহানেসবার্গের মাঠ এমনিতেই পয়া ভারতের কাছে। ২০১৭-১৮ মরশুমে টিম ইন্ডিয়া ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারলেও, এই মাঠে ৬৩ রানে জিতেছিল কোহলির দল। সেই সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংস বুমরার নামে লেখা থাকলে, দ্বিতীয় ইনিংসের 'হিরো' ছিলেন শামি। বুমরা নিয়েছিলেন ৫৪ রানে ৫ উইকেট। কোহলি ও রাহানের লড়াকু ব্যাটিংয়ের উপর ভর করে দ্বিতীয় ইনিংসে ২৪৭ রান তোলে ভারত। ফলে প্রোটিয়াসদের লক্ষ্য দাঁড়ায় ২৪১ রানের। তবে শামির আগুন ঝরানো বোলিংয়ের জন্য মাত্র ১৭৭ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। শামি নিয়েছিলেন ২৮ রানে ৫ উইকেট। ভারত সেই টেস্ট ৬৩ রানে জিতে যায়। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.