SAvsIND: বিতর্ক ভুলে ব্যাট হাতে পুরনো মেজাজে ফিরতে মরিয়া Virat Kohli

অগ্নিপরীক্ষার সামনে চাপে থাকা অধিনায়ক বিরাট কোহলি। 

Updated By: Dec 19, 2021, 09:25 AM IST
SAvsIND: বিতর্ক ভুলে ব্যাট হাতে পুরনো মেজাজে ফিরতে মরিয়া Virat Kohli
বিতর্ক ভুলে নেটে ব্যাটিং সাধনায় মগ্ন বিরাট কোহলি। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: তাঁর মহা বিতর্কিত সাংবাদিক সম্মেলনের রেশ এখনও কাটেনি। বিসিসিআই-এর (BCCI) দিকে সরাসরি আঙুল তুলে দেওয়া বিরাট কোহলির (Virat Kohli) বিস্ফোরক বিবৃতি নিয়ে এই মুহূর্তে উত্তাল ভারতীয় ক্রিকেট। তবে সেই সব বিতর্ক আপাতত দূরে সরিয়ে বাইশ গজের যুদ্ধে মন দিয়েছেন টেস্ট দলের অধিনায়ক। কারণ দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টেস্ট সিরিজে দলের ফলাফলের পাশাপাশি তিনি ব্যাট হাতে অসফল হলেই বোর্ড কর্তারা পালটা তোপ দাগার সুযোগ পেয়ে যাবেন। একদিনের দলের নেতৃত্ব আগেই গিয়েছে। ফল টিম ইন্ডিয়ার পক্ষে না হলে টেস্ট দলের অধিনায়কত্বও হারাতে পারেন। সেটা বেশ জানেন তিনি। আর তাই এই মুহূর্তে 'কিং কোহলি'র সব ধ্যান শুধুই বাইশ গজের যুদ্ধে। 

হয়তো সেটা বুঝিয়ে দেওয়ার জন্যই নিজের টুইটার থেকে আবার সতীর্থদের সঙ্গে ছবি পোস্ট করলেন টেস্ট দলের অধিনায়ক। সেখানে লিখেছেন, 'প্রথম দিনের অনুশীলন শেষ।' বিসিসিআই-ও 'ব্র্যান্ড কোহলি'কে এখনও গুরুত্ব দিচ্ছে। তাই বোর্ডের টুইটারেও দলের অনুশীলনের ছবিও 'কোহলিময়'। নেটে ব্যাট-বলের যুদ্ধ শুরু হওয়ার আগে অবশ্য কেএল রাহুল, ঋষভ পন্থদের ফুটভলি খেলতে দেখা গিয়েছিল। সেখানেও হেড কোচ রাহুল দ্রাবিড় ও কোহলিকে একেবারে বিন্দাস মুডে দেখা গিয়েছে। 

তবে মাঠের বাইরে কোহলি ও তাঁর সতীর্থরা ফুরফুরে মেজাজে থাকলেও ইতিহাস অন্য কথা বলছে। ১৯৯২-৯৩ মরসুম থেকে দক্ষিণ আফ্রিকা সফর করছে ভারতীয় দল। কিন্তু ২৯ বছরে নেলসন ম্যান্ডেলার দেশের পেস ও বাউন্সে ভরা পিচে ভারতের সাফল্যের হার মোটেও ভাল নয়। প্রায় তিন দশকে মাত্র তিনটি টেস্ট জিতেছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। এর মধ্যে বর্তমান অধিনায়কের আমলে শেষ সফরে জোহানেসবার্গে টেস্ট জিতেছিল ভারত। কিন্তু তাঁর ভুলেই আবার সিরিজ খুইয়েছিল দল। সেটা কিন্তু বোর্ডের শীর্ষ কর্তারা ভুলে যাননি। 

আরও পড়ুন: চাপ, বিতর্ক সরিয়ে Rahul Dravid-এর সঙ্গে বিন্দাস মুডে Virat Kohli

আরও পড়ুন: SAvsIND: 'ফুরফুরে' মেজাজে Virat Kohli, সেঞ্চুরিয়নে ব্যাট হাতে অনুশীলন শুরু টেস্ট অধিনায়কের

 

 

এত গেল দলের সাফল্যের হার। গত দুই বছর ব্যাটার কোহলিও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি।  ২০১৯ সালের পর থেকে টেস্টে কোনও শতরান করেননি কোহলি। ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন তিনি। একদিনের ক্রিকেটেও শেষ বার শতরান করেছিলেন ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ক্যারবিয়ানদের বিরুদ্ধে পোর্ট অফ স্পেনের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে ১২০ ও ১১৪ রানে অপরাজিত ছিলেন 'কিং কোহলি। এরপর গত দুই বছর তাঁর ব্যাটে তিন অঙ্কের রান নেই। টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার বিষয়ে নিজের ‘ওয়ার্কলোড’ কমানোর কথা কোহলি নিজের মুখেই জানিয়েছিলেন। এরপর কালের নিয়মে তাঁর কাছ থেকে একদিনের দলের নেতৃত্বও কেড়ে নেওয়া হয়েছে। 

তিন ফরম্যাটের বদলে শুধু টেস্টে অধিনায়কের দায়িত্বে থাকা কোহলি কি সত্যি চাপমুক্ত হয়ে পারফর্ম করতে পারবেন? নতুন বছর সেই উত্তর দেবে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.