Shakib al Hasan | IND vs BAN: প্রথম বাংলাদেশি হিসাবে ইতিহাস শাকিবের, তাঁর পঞ্চবাণে ১৮৬ রান তুলল ভারত!

Shakib al Hasan : শাকিব আল হাসান যা করলেন, তা এর আগে কোনও বাংলাদেশি বোলার করে দেখাতে পারেননি। বিশ্বের অষ্টম স্পিনার হিসাবে করলেন রেকর্ড।

Updated By: Dec 4, 2022, 03:53 PM IST
Shakib al Hasan | IND vs BAN: প্রথম বাংলাদেশি হিসাবে ইতিহাস শাকিবের, তাঁর পঞ্চবাণে ১৮৬ রান তুলল ভারত!
শাকিবকে নিয়ে সতীর্থদের উচ্ছ্বাস!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India) এই মুহূর্তে বাংলাদেশে সফররত (India tour of Bangladesh, 2022)। তিনটি ওয়ানডে ও জোড়া টেস্ট হবে দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে। রবিবার অর্থাৎ আজ তিন ম্য়াচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ চলছে। ঢাকার শের-ই-বাংলা স্টেডিয়ামে রোহিত অ্যান্ড কোং বনাম লিটন দাসের (Litton Das) টাইগার্স। মীরপুরে টস জিতে বাংলাদেশ প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল। শাকিব আল হাসান (Shakib al Hasan) ও ইবাদত হোসেনের (Ebadot Hossain) জোড়া ফলায় ভারত এদিন ১৮৬ রানে গুটিয়ে গেল। বাংলাদেশের হয়ে ইতিহাস লিখলেন তাঁদের নায়ক শাকিব। প্রথম বাংলাদেশি স্পিনার হিসাবে শাকিব ভারতের বিরুদ্ধে পাঁচ উইকেট নিলেন। পঞ্চাশ ওভারের ক্রিকেটেও রেকর্ড করলেন তিনি। ভারতের বিরুদ্ধে এর আগে স্পিনারদের মধ্যে, আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে পাঁচ উইকেট নিয়েছেন সাতজন। রয়েছেন মুস্তাক আহমেদ, সাকলিন মুস্তাক, মুথাইয়া মুরলীধরন, অ্যাশলে গাইলস, অজন্থা মেন্ডিস, সঈদ আজমল ও আকিলা ধনঞ্জয়। সেই এলিট ক্লাবে এখন শাকিব।

আরও পড়ুন: Rishabh Pant | IND vs BAN: সিরিজের মাঝপথেই ঋষভকে ছেড়ে দেওয়া হল! কিন্তু কেন? ধোঁয়াশা রেখে দিল বিসিসিআই!

টি-২০ বিশ্বকাপের পর রোহিত-বিরাটের মতো সিনিয়র ক্রিকেটাররা নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সফরে যাননি। ফের একবার অ্যাকশনে তাঁরা। এদিন রোহিত-ধাওয়ানের ওপেনিং জুটির ওপরেই ভরসা রেখেছিল ভারত। ছয় ওভারের মধ্যে প্রথম উইকেট চলে যায় ভারতের। ১৭ বলে ৭ রান করে ফিরে যান ধাওয়ান। এরপর রোহিত ফেরেন ৩১ বলে ২৭ করে। শাকিবই বোল্ড করে দেন তাঁকে। ১১ ওভারের মধ্যেই দুই ওপেনার ফিরে যান। ভারতের স্কোরবোর্ডে তখন ৪৮ রান। এরপর বিরাট (৯) ও শ্রেয়স আইয়ার (২৪) ব্যর্থ হন। পাঁচে নেমে কেএল রাহুল যা খেলার এদিন খেললেন। তিনি ৭০ বলে ৭৩ রানের এই ইনিংস না খেললে ভারতের ১০০ রান উঠত কিনা সন্দেহ! শাকিব-ইবাদত এদিন যেভাবে কামাল করছিলেন। রাহুলের পর ওয়াশিংটন সুন্দরই একমাত্র ক্রিজে কিছুক্ষণ থাকতে পেরেছিলেন। ১৯টি রান যোগ করেন তিনি। তবে এরপর শাহবাজ আহমেদ, শার্দূল ঠাকুর, দীপক চাহার, মহম্মদ সিরাজ ও কুলদীপ সেনরা এলেন আর গেলেন। ভারত ৪১.২ ওভারে মাত্র ১৮৬ রান তুলতে সমর্থ হয়। শাকিব এদিন ১০ ওভার বল করে তুলে নিলেন পাঁচ উইকেটে। দিলেন ৩৬ রান। অন্যদিকে মিডিয়াম পেসার ইবাদত হোসেন ৮.২ ওভার বল করে ৪ উইকেট নিয়েছেন ৪৭ রান দিয়ে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.