Shane Warne Passes Away: শতরানের পরেই 'আইডল' ওয়ার্নিকে স্মরণ করলেন Ravindra Jadeja

আইপিএল প্রথম চ্যাম্পিয়ন অধিনায়ককে হারাল।

Updated By: Mar 6, 2022, 10:10 AM IST
Shane Warne Passes Away: শতরানের পরেই 'আইডল' ওয়ার্নিকে স্মরণ করলেন Ravindra Jadeja
পুরানো সেই দিনের কথা। একফ্রেমে শেন ওয়ার্ন ও রবীন্দ্র জাদেজা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ২০০৮ সালের কথা। রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) দলে প্রথমবার নাম লিখিয়েছিলেন এক তরুণ। নাম রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। তাঁকে দেখেই বলে দিয়েছিলেন, "এই ছেলেটা কিন্তু লম্বা রেসের ঘোড়া। অনেক দূর যাবে!" বক্তার নাম ছিল শেন ওয়ার্ন (Shane Warne)। জাড্ডুর সঙ্গে প্রথম সাক্ষাত হওয়ার পরেই 'ওয়ার্নি' নাম দিয়েছিলেন 'রক স্টার'। এহেন জাদেজা তাঁর টেস্ট কেরিয়ারের দ্বিতীয় শতরান করার আগের রাতেই মর্মান্তিক খবরটা পেয়েছিলেন। নিজের আইডলের প্রতি জানিয়েছিলেন শেষ শ্রদ্ধা। আর এ বার ব্যাট হাতে মোহালির বাইশ গজে নেমে শ্রীলঙ্কার (INDvsSL) বিরুদ্ধে শাসন করলেন। ২২৮ বলে ১৭৫ রানে অপরাজিত রইলেন তিনি। মারলেন ১৭টি চার ও ৩টি ছয়। 

শতরানের পরেই হেলমেটে চুমু খেয়ে 'আইডল' কে স্মরণ করেছিলেন। এরপর ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনেও বারবার উঠে এল প্রিয় ওয়ার্নির প্রসঙ্গ। বেশ আবেগতাড়িত হয়ে জাদেজা বলছিলেন, "খবরটা শুনে একেবারে চমকে গিয়েছিলাম। সত্যি বলতে খবরটা কানে আসার পর থেকে কি করব ভেবে উঠতে পারছিলাম না। এত বড় সত্য হলেও এটা মেনে নেওয়া কঠিন। শেন ওয়ার্ন নেই, আমি তো এখনও বিশ্বাস করতে পারছি না!"  

এরপরেই যেন নিজের খেয়ালে ২০০৮ সালে ফিরে গেলেন জাড্ডু। বিশ্ব খ্যাত অলরাউন্ডার তখন সবে যুব বিশ্বকাপ জিতে আসা ১৯ বছরের তরুণ। স্পিন লেজেন্ডের সঙ্গে প্রথম সাক্ষাতের অনুভূতি কেমন ছিল? জাদেজা বললেন, "ওয়ার্নের সঙ্গে প্রথমবার সাক্ষাৎ হওয়ার ব্যাপারটা ছিল কোনও ক্যান্ডির দোকানে নিজের স্বপ্নের নায়কের সঙ্গে দেখা করার মতো। ২০০৮ সালে ওঁর সঙ্গে খেলার সময় আমি একেবারেই আনকোরা ছিলাম। কিন্তু ওয়ার্নি সেটা বুঝতেই দেয়নি। এটাই ছিল ওঁর মহত্ব। ড্রেসিংরুম থেকে মাঠ, সব জায়গায় ওয়ার্নি আমাকে আগলে রেখেছিল।"  

Ravindra Jadeja

২০০৮ সালে আইপিএল-এর (IPL) আবির্ভাবেই ওয়ার্নের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল এই ফ্র্যাঞ্চাইজি। তাই তো প্রথম অধিনায়ককে নিয়ে যেন জাদেজার আবেগ থামতেই চাইছে না।

ফের বললেন, "ওয়ার্নির মৃত্যু বুঝিয়ে দিয়ে গেল যে বেঁচে থাকার ব্যাপারে কোনও নিশ্চয়তা নেই। যে কোনও মুহূর্তে দুর্ঘটনা ঘটে যেতে পারে। কিন্তু বাস্তব তো মানতেই হবে।  ঈশ্বর ওঁর আত্মাকে শান্তি দিক। ওঁর পরিবারের প্রতি সমবেদনা রইল।" 

আর কয়েকদিন পর শুরু হচ্ছে আইপিএল। এর আগেই আইপিএল প্রথম চ্যাম্পিয়ন অধিনায়ককে হারাল। ২০০৮ সাল। বিশ্ব ক্রিকেটে হইচই পরে গেল ক্রোড়পতি লিগ নিয়ে। পুরো ক্রিকেট দুনিয়ার তারকারা এক জায়গায়। মার্কি ক্রিকেটার ওয়ার্ন পেলেন রাজস্থান রয়্যালসের দায়িত্ব। ওয়ার্নকে নিয়ে উন্মাদনা থাকলেও তাঁর রাজস্থানকে কেউ তেমন পাত্তা দিতে চাননি। প্রতিযোগিতা শেষ হওয়ার পর যখন ট্রফি হাতে মাঠ ছাড়লেন ওয়ার্ন ও তাঁর দল, তখন অনেক ক্রিকেট বিশেষজ্ঞকেই বলতে হয়েছে, একজন যোগ্য অধিনায়ক অস্ট্রেলিয়া (Australia) দলটাকে নেতৃত্বে দেওয়া থেকে বঞ্চিত থেকে গেলেন। কয়েক জন অভিজ্ঞ ক্রিকেটার ও ইউসুফ পাঠান,  জাদেজাদের মত একঝাঁক তরুণ ক্রিকেটারকে নিয়ে প্রথম আইপিএল-এর খেতাব জেতা অধিনায়ক ওয়ার্নের ইউএসপি ছিল ডিসিপ্লিন। শুনলে অবাক লাগতেই পারে। যে মানুষটা জীবনে অনিয়ন্ত্রিত জীবন নিয়ে একের পর এক বিতর্কে জড়িয়েছেন তিনি মাঠ আর ড্রেসিংরুমে ডিসিপ্লিনে বিশ্বাস করতেন? হ্যাঁ এটাই সত্যি। 

আরও পড়ুন: Shane Warne Passes Away: দুরন্ত শতরান করে প্রিয় 'ওয়ার্নি'কে স্মরণ করলেন 'রকস্টার' Ravindra Jadeja

আরও পড়ুন: Shane Warne Passes Away: মৃত্যুর ঠিক আগেও মদ্যপান করছিলেন ওয়ার্ন? মুখ খুললেন ম্যানেজার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.