কেন ১০ নম্বর জার্সি পরেছিলেন, ব্যাখ্যা দিলেন শার্দুল ঠাকুর

Updated By: Oct 24, 2017, 08:14 PM IST
কেন ১০ নম্বর জার্সি পরেছিলেন, ব্যাখ্যা দিলেন শার্দুল ঠাকুর

নিজস্ব প্রতিবেদন : বিতর্কের মুখে পড়ে ১০ নম্বর জার্সি ত্যাগ করলেন ভারতীয় দলের পেসার শার্দুল ঠাকুর। মঙ্গলবার পুনেতে ৫৪ নম্বর জার্সি পরে প্র্যাকটিসে নামেন তিনি। সঙ্গে জানালেন ১০ নম্বর জার্সি পরে নামার কারণও।

গত সেপ্টেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেটে ভারতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল তাঁর। ভারতীয় দলের দেশের ২১৮তম ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক করেন শার্দুল ঠাকুর। জীবনের প্রথম একদিনের ম্যাচে খেলতে নেমে শার্দুলের পারফরম্যান্স ছিল ৭ ওভার বল করে ২৬ রানের বিনিময়ে একটি উইকেট। কিন্তু, তাঁর পারফরম্যান্সের থেকে বড় হয়ে যায় তাঁকে নিয়ে বিতর্ক। কারণ, ওই ম্যাচে শার্দুল ঠাকুর ১০ নম্বর জার্সি পরে মাঠে নেমেছিলেন! এই ১০ নম্বর জার্সি পরেই দু'দশক ধরে ক্রিকেটবিশ্বকে মাতিয়ে রেখেছিলেন শচিন তেন্দুলকর। তাই শার্দুলের ১০ নম্বর জার্সি পরে মাঠে নামাটা মেনে নিতে পারেননি সচিনপ্রেমীরা। এতেই শুরু হয় বিতর্ক।

আরও পড়ুন লে কোনও মুসলিম ক্রিকেটার নেই কেন? মুখের মতো জবাব ভাজ্জির

অনেকদিন বাদে হলেও এই বিষয়ে মুখ খুলেছেন ভারতীয় দলের শার্দুল স্বয়ং। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচের আগের নেট প্র্যাকটিসে শার্দুল নামেন ৫৪ নম্বর জার্সি পরে। ১০ নম্বর জার্সি পরা প্রসঙ্গে তিনি বলেছেন, 'আসলে এটা সংখ্যাতত্বের বিশ্বাস থেকে। আমার জন্মদিনের সঙ্গে ১০ সংখ্যার সম্পর্ক রয়েছে। আমার জন্মদিন ১৬ অক্টোবর ১৯৯১। এবার যদি সেটা সংখ্যায় লেখেন তাহলে দাঁড়ায়, ১৬-১০-১৯৯১। সংখ্যাতত্বের হিসেবে যার যোগফল ১০। তাই আমি ১০ নম্বর জার্সি পরে খেলতে নেমেছিলাম।' এবার সচিনপ্রেমীরা শার্দুলের এই যুক্তি কতটা মানবেন, সেটা তো তাঁদেরই বিষয়। তবে, নেট প্র্যাকটিস দেখে অন্তত বোঝা যাচ্ছে, শার্দুল তাঁর ১০ নম্বর জার্সি ছেড়ে ৫৪ নম্বর জার্সিতেই আস্থা রাখছেন এখন।

আরও পড়ুন  বিরাট নিজেকে বদলায়নি বরং, ওর জন্যই বদলে গিয়েছে অন্যরা, বললেন সচিন