দুঃসময়ে আরও এক দুঃসংবাদ! চলে গেলেন সৌরভ গাঙ্গুলির ছোটবেলার কোচ

দুঃখীরাম ক্রিকেট কোচিং সেন্টারের কোচ ছিলেন অশোক মুস্তাফি। তাঁর হাত ধরেই সৌরভ গাঙ্গুলির ক্রিকেটে হাতে খড়ি হয়েছিল।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 31, 2020, 12:58 AM IST
দুঃসময়ে আরও এক দুঃসংবাদ! চলে গেলেন সৌরভ গাঙ্গুলির ছোটবেলার কোচ

নিজস্ব প্রতিনিধি- ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির ছোটবেলার কোচ অশোক মুস্তাফি চলে গেলেন। দীর্ঘদিন রোগভোগের পর বৃহস্পতিবার তিনি শেষ নিঃস্বাস ত্যাগ করেছেন। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। ওনার মেয়ে থাকেন লন্ডনে। পরিবারের তরফে জানানো হয়েছে, বহুদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন তিনি। এপ্রিল মাসে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। বৃহস্পতিবার হৃদযন্ত্র বিকল হয়ে প্রাণ হারান তিনি।

দুঃখীরাম ক্রিকেট কোচিং সেন্টারের কোচ ছিলেন অশোক মুস্তাফি। তাঁর হাত ধরেই সৌরভ গাঙ্গুলির ক্রিকেটে হাতে খড়ি হয়েছিল। এই দুঃখীরাম ক্রিকেট কোচিং সেন্টার থেকে বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক সৌরভের ক্রিকেট পাঠ শুরু হয়। এপ্রিল মাসে প্রিয় স্যরের অসুস্থতার কথা জানতে পেরে এগিয়ে গিয়েছিলেন সৌরভ। অশোক স্যরের কাছে বন্ধু সঞ্জয় দাসের সঙ্গে ক্রিকেট পাঠ শুরু হয়েছিল সৌরভের। তাই স্যরের অসুস্থতার খবর পেয়ে বন্ধু সঞ্জয়ের সঙ্গে মিলে তাঁকে যথাসাধ্য সহায়তার চেষ্টা করেছিলেন মহারাজ। বাবা চণ্ডী গাঙ্গুলি ছোট্ট সৌরভকে ক্রিকেটার তৈরির প্রথম দায়িত্ব দিয়েছিলেন অশোক মুস্তাফিকে। তিনি যে সেই কাজ দায়িত্বের সঙ্গে পালন করেছিলেন তাঁর প্রমাণ পেয়েছে গোটা বিশ্ব।

আরও পড়ুন- হার্দিক পান্ডিয়া ও নাতাশা স্ট্যানকোভিচের ঘরে এল ফুটফুটে সন্তান

সৌরভ ছাড়াও অনেক রনজি ক্রিকেটার কোচ অশোক মুস্তাফির হাতে গড়া। তাঁর মৃত্যু তাই ময়দানে একটা অধ্যায়ের পরিসমাপ্তি যেন! একটা আক্ষেপ অবশ্য থেকেই গেল। সৌরভ গাঙ্গুলির ছোটবেলার কোচ হওয়া সত্ত্বেও সেভাবে তাঁকে কেউ চিনল না। সচিন তেন্ডুলকরকে বিশ্বসেরা ব্যাটসম্যান বানিয়ে রমাকান্ত আচরেকর যেভাবে পরিচিতি পেয়েছেন, অশোক মুস্তাফি কিন্তু তাঁর ছিটেফোঁটাও পাননি। তবে কলকাতা ময়দানের সঙ্গে জড়িত প্রতিটি মানুষ জানেন, ক্রিকেটার তৈরির কারিগর ছিলেন অশোক স্যর আর তাঁর দুঃথীরাম ক্রিকেট কোচিং সেন্টার। বাংলার এই কোচের কথা দুনিয়া জানল না, এই আক্ষেপ নিয়েই হয়তো পৃথিবী ছাড়লেন অশোক মুস্তাফি। 

.