Sourav Ganguly: ২০২২ দেখেছে ভারতীয় দলে একাধিক অধিনায়ক! কিন্তু কেন? এবার ব্যাখ্যা দিলেন সৌরভ

একপ্রকার 'মাল্টিপল ক্যাপ্টেন' থিওরিতে চলেছে টিম ইন্ডিয়া। বহু অধিনায়কত্ব নিয়ে এবার মুখ খুললেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। বিসিসিআই সভাপতি ও ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক ব্যাখ্যা দিলেন যে, কেন বদলেছে এতবার অধিনায়ক!

Updated By: Aug 16, 2022, 08:47 PM IST
Sourav Ganguly: ২০২২ দেখেছে ভারতীয় দলে একাধিক অধিনায়ক! কিন্তু কেন? এবার ব্যাখ্যা দিলেন সৌরভ
সৌরভ কথা বললেন একাধিক অধিনায়ক থিওরি নিয়ে

নিজস্ব প্রতিবেদন: দেখতে গেলে শেষ আট মাসে ভারতীয় দলের একাধিক অধিনায়ককে দেখা গিয়েছে। রোহিত শর্মা (Rohit Sharma) থেকে বিরাট কোহলি (Virat Kohli) হয়ে কেএল রাহুল  (KL Rahul), ঋষভ পন্থ (Rishabh Pant), শিখর ধাওয়ান (Shikhar Dhawan) এমনকী হার্দিক পাণ্ডিয়া (Hardik Pandya) নেতৃত্ব দিয়েছেন। আসন্ন জিম্বাবোয়ে সফরেও রোহিতের বদলে ক্যাপ্টেন রাহুল। একপ্রকার 'মাল্টিপল ক্যাপ্টেন' থিওরিতে চলেছে টিম ইন্ডিয়া। বহু অধিনায়কত্ব নিয়ে এবার মুখ খুললেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। বিসিসিআই সভাপতি ও ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক ব্যাখ্যা দিলেন যে, কেন বদলেছে এতবার অধিনায়ক!

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে সৌরভ বলেন, 'রোহিত শর্মা এখন সব ফরম্যাটে ক্যাপ্টেন। ওরা এত বেশি খেলে যে, চোট-আঘাত আসবেই। ওদের ইনজুরি-ব্রেক প্রয়োজন। এর ফলে অনেক নতুন প্লেয়াররা এগিয়ে আসছে। নতুন প্লেয়ারদের নিয়ে আমরা ওয়েস্ট ইন্ডিজে জিতেছি, ইংল্যান্ডে জিতেছি। ভারতের এখন ৩০ জনের প্লেয়ার্স পুল। যারা যে কোনও সময়ে জাতীয় দলে খেলতে পারে।'

আরও পড়ুন: Shikhar Dhawan: রাহুলের কাছে হারিয়েছেন ক্যাপ্টেনসি! ধাওয়ান এবার শোনালেন অন্য কথা

ভারতীয় দলের হেড কোচ রাহুল দ্রাবিড় চলতি বছর ইংল্যান্ড উড়ে যাওয়ার আগে এই 'মাল্টিপল ক্যাপ্টেনসি' নিয়ে কথা বলেছিলেন, তিনি জানিয়ে ছিলেন 'সত্যি বলতে মজার বিষয়। একই সঙ্গে চ্যালেঞ্জিংও। বিগত আট মাসে সম্ভবত ৬ জন অধিনায়কের সঙ্গে কাজ করেছি। যদিও এমন পরিকল্পনা ছিল না! কিন্তু অতিমারি পরিস্থিতিতে এমনটাই হয়ে গেল। আমরা দল এবং কাজের ধকল বুঝেই ম্যাচ খেলছি। তার সঙ্গেই বদল ঘটেছে অধিনায়কত্বে। আমি অনেকের সঙ্গে কাজ করলাম। ভাল লাগছে যে, অনেক প্লেয়ার সুযোগ পেল নেতৃত্ব দেওয়ার। আমরা দলের মধ্যে থেকেই অনেক নেতা তৈরি করতে পেলাম। দল হিসাবে আমরা ধারাবাহিক ভাবে শিখছি এবং উন্নতি করছি। আরও ভাল খেলছি। অনেককে পরখ করতে পারলাম।' আসন্ন এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপে ক্যাপ্টেনসির ব্যাটন থাকবে রোহিতের হাতেই।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.