কোন যুক্তিতে এখনও ইতিবাচক বিরাট? সওয়াল সৌরভের

 “ম্যাচের পর ম্যাচ, ইনিংসের পর ইনিংস এটাই হয়ে চলেছে। কেবল ২০ উইকেট  নিয়েই ম্যাচ জেতা যায় না। টেস্ট জিততে হলে একই সঙ্গে রানও করতে হয় ”... 

Updated By: Sep 5, 2018, 01:17 PM IST
কোন যুক্তিতে এখনও ইতিবাচক বিরাট? সওয়াল সৌরভের

নিজস্ব প্রতিবেদন: ৩-১-এ সিরিজ হারের পরও দলের কোনও নেতিবাচক কিছুই চোখে পড়ছে না ভারত অধিনায়কের। এজবাস্টন, লর্ডস, নটিংহ্যাম, সাউদাম্পটন – বিরাটের চোখে এই চার টেস্টেই ‘ইতিবাচক’! জয়ের খুব কাছে গিয়েও যেখানে ম্যাচ মাঠেই রেখে আসছে দল, সেখানে যে কোনও  দলের অধিনায়কই বিফলতার কারণগুলোকে মার্কার দিয়ে দাগিয়ে রাখেন। সেখানে বিশ্বের এক নম্বর টেস্ট দলের অধিনায়কের চোখে কোনও গলদই ধরা পড়ছে না।

বিরাট কোহলির এই মনোভাব খানিকটা বাঁকা চোখেই দেখছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। তাঁর মতে, “এই ধরনের পরিস্থিতিতে ইতিবাচক মনোভাব দেখাতে হয়। সেই কারণেই এই ধরনের কথা বলছে বিরাট। কিন্তু, বিগত ৭টি টেস্টের মধ্যে ৫টি-তেই হেরেছে ভারত। মানছি, সাউদাম্পটন টেস্টে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে, কিন্তু বিরাট আউট হওয়ার পরই ধারাভাষ্যকারদের বলতে শুনেছি, ভারত হেরে যাবে”। আর হলও তাই। খুব কাছে গিয়েও জয় হাতছাড়াই হয়েছে ভারতের। যার ফলে ম্যাচের সঙ্গে পতৌদি সিরিজও জিতে নিয়েছে ব্রিটিশরাই।

আরও পড়ুন- ইংল্যান্ডে সিরিজ হার নিয়ে শাস্ত্রীকে তোপ সৌরভের

বিরাটদের ব্যাটিং লাইন যে একেবারে ফাঁপা সে কথাও নিজের বক্তব্যে বুঝিয়ে দিয়েছেন সৌরভ। তাঁর বক্তব্য, “ম্যাচের পর ম্যাচ, ইনিংসের পর ইনিংস এটাই হয়ে চলেছে। কেবল ২০ উইকেট  নিয়েই ম্যাচ জেতা যায় না। টেস্ট জিততে হলে একই সঙ্গে রানও করতে হয় ”।

আরও পড়ুন- ভারতের বিরুদ্ধে জয় অ্যাসেজ জয়ের সমান, বললেন বেলিস

অতীতেও কোহলি বরাবরই তাঁর দলের ব্যর্থতাকে আড়াল করার চেষ্টা করেছেন। দক্ষিণ আফ্রিকা সিরিজে দলের ব্যাটিং ব্যর্থতাকে যেভাবে আড়াল করেছিলেন ইংল্যান্ড সফরেও তিনি তাই করলেন। তবে ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের মতে কোহলি এই মনোভাব নিয়ে এগিয়ে যেতে থাকলে যে আখেরে ক্ষতি হবে ভারতীয় দলেরই, সেটাই বুঝিয়ে দিয়েছিন প্রিন্স অব কলকাতা। একই সঙ্গে পৌতদি সিরিজে বিরাট, পূজারা বাদ দিয়ে শিখর, বিজয়, ধাওয়ান, রাহানে, হার্দিক, কার্তিকরা যেভাবে ব্যর্থ হয়েছেন, তাতে কোচ রবি শাস্ত্রীকেও দুষেছেন তিনি। কেন বারেবারে এই ভরাডুবির সম্মুখীন হতে হল ভারতকে, সৌরভ ছাড়াও এই প্রশ্নটাই করছে ওয়াকিবহাল মহলের বাকিরাও। অনেকেই আবার বলছেন, সৌরভের পরমার্শ মেনে রাহুল দ্রাবিড়কে  ব্যাটিং পরামর্শদাতা না করার খেসারত দিত হল ভারতকে।