South Africa | AUS vs SA : সিদ্ধান্তের ফাঁদে দক্ষিণ আফ্রিকা, বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন এখন ধোঁয়াশায়!

ক্রিকেট সাউথ আফ্রিকার থেকে ক্রিকেট অস্ট্রেলিয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দিন বদলের প্রস্তাব পেয়েছিল। 

Updated By: Jul 13, 2022, 10:55 AM IST
South Africa | AUS vs SA : সিদ্ধান্তের ফাঁদে দক্ষিণ আফ্রিকা, বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন এখন ধোঁয়াশায়!
অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী বছর জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকার (AUS vs SA)। এই একদিনের ম্যাচগুলি ছিল আইসিসি সুপার লিগের (ICC Super League) অন্তর্গত। এই সিরিজের সঙ্গে সরাসরি দক্ষিণ আফ্রিকার আগামী বছর একদিনের বিশ্বকাপে (ICC Men's ODI World Cup 2023) সরাসরি যোগ্যতা অর্জন জড়িয়ে ছিল।

আগামী বছর অক্টোবর থেকে নভেম্বর ভারতের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এই প্রথমবার আইসিসি-র শো-পিস ইভেন্টের প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হবে একটি মাত্র দেশেই। অতীতে তিনবার ১৯৮৭ (ভারত ও পাকিস্তান), ১৯৯৬ (ভারত,পাকিস্তান ও শ্রীলঙ্কা), ২০১১ সালে (ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ) একাধিক দেশ মিলে কোনও বিশ্বকাপের আসর আয়োজন করেছিল।

ক্রিকেট সাউথ আফ্রিকার থেকে ক্রিকেট অস্ট্রেলিয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দিন বদলের প্রস্তাব পেয়েছিল। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ১২ জানুয়ারি হোবার্টে প্রথম ওয়ানডে, ১৪ জানুয়ারি সিডনিতে দ্বিতীয় ওয়ানডে ও ১৭ জানুয়ারি পারথে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু টি-২০ বিশ্বকাপ নিয়ে ঠাসা আন্তর্জাতিক ম্যাচের জন্য অস্ট্রেলিয়ার পক্ষে বিকল্প দিন খুঁজে বার করা সম্ভব হয়নি। আগামী বছর মে মাস পর্যন্ত বিশ্বকাপের যোগ্যতা অর্জনের কাট-অফ ডেট রাখা হয়েছে। দক্ষিণ আফ্রিকা না খেললে আইসিসি অস্ট্রেলিয়াকে প্রতিযোগিতার পয়েন্ট দিয়ে দেবে। যদিও বিষয়টি এখন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার অনুমোদনের ওপর নির্ভর করছে। দক্ষিণ আফ্রিরা ওয়ানডে না-খেললেও খেলবে টেস্ট সিরিজ। 

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলি জানিয়েছেন, "এটা হতাশাজনক যে, দক্ষিণ আফ্রিকা জানুয়ারি মাসে ওয়ানডে সিরিজ খেলবে না। যদিও এটা ভেবে আমরা আনন্দিত যে, আমরা তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলব দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এর মধ্যে বক্সিং ডে ও নতুন বছরে টেস্ট রয়েছে।" অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা আগামী ১৭ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি ২০২৩ পর্যন্ত টেস্টে মুখোমুখি হবে। গাবা (ব্রিসবেন), এমসিজি (মেলবোর্ন) ও এসসিজি-তে (সিডনি) খেলা হবে।

আরও পড়ুন: Rohit Sharma, ENG vs IND: পুরানো পার্টনার 'গব্বর'-কে কী বললেন 'হিটম্যান'? জেনে নিন

আরও পড়ুনJasprit Bumrah, ENG vs IND: কখন বুঝেছিলেন সাফল্য পাবেন? জানালেন ম্যাচের সেরা বুমরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

 

.