South Africa vs India: প্রত্যাবর্তন নাকি পরিবর্তন? উত্তরের অপেক্ষায় কেপটাউন

দক্ষিণ আফ্রিকার মাটিতে কি বিরাট কোহলির ভারত ইতিহাস লিখতে পারবে?

Updated By: Jan 13, 2022, 09:40 PM IST
South Africa vs India: প্রত্যাবর্তন নাকি পরিবর্তন? উত্তরের অপেক্ষায় কেপটাউন
ক্রিজে জমে গিয়েছেন কিগান পিটারসেন

ভারত ২২৩ ও ১৯৮
দক্ষিণ আফ্রিকা (টার্গেট ২১২) ২১০ ও ১০১/২
দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য প্রয়োজন ১১১ রান

নিজস্ব প্রতিবেদন: ১৯৯২-৯৩ মরশুমে মহম্মদ আজহারউদ্দিনের (Mohammad Azharuddin)অধিনায়কত্বে প্রথমবার রামধনু দেশে গিয়েছিল ভারত। তবে গত ২৯ বছরে সেই দেশে টেস্ট সিরিজ জয় এখনও অধরা। এই কয়েক বছরে মাত্র চারটি টেস্ট জিতেছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। বিরাট কোহলি (Virat Kohli) যদি দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জিততে পারেন তাহলে এক অনন্য ইতিহাস লিখবেন তিনি। প্রথম ভারত অধিনায়ক হিসাবে এই বিরল গড়বেন তিনি। এখন প্রশ্ন কোহলির ভারত কি পারবে নেলসন ম্য়ান্ডেলার দেশে জয়ধ্বজা ওড়াতে? ক্রিকেটে অসম্ভব শব্দটির সেঅর্থে অস্তিত্ব নেই। কিন্তু ক্রিকেটীয় মস্তিষ্ক বলছে যে, কিছুটা হলেও অ্যাডভান্টেজে অবশ্যই দক্ষিণ আফ্রিকা। কারণ তাঁদের হাতে রয়েছে পুরো দু'টো দিন। প্রয়োজন ১১১ রান। অন্যদিকে ভারতের দরকার ৮ উইকেট।

আরও পড়ুন: 'ভারতের শ্রেষ্ঠ ম্যাচ-উইনার'! Rishabh Pant-এ মোহিত Sachin Tendulkar থেকে Virender Sehwag

প্রথম ইনিংসে ভারত ২২৩ রান করেছিল। দ্বিতীয় ইনিংসে ভারত থামে মাত্র ১৯৮ রানে।  এই রানের মধ্যে ভারতের ১০০ রানই এসেছে ঋষভ পন্থের (Rishabh Pant) ব্যাট থেকে। তাঁর অপরাজিত সেঞ্চুরিতে ভর করে এই রান করতে সমর্থ হয় কোহলি অ্যান্ড কোং। পন্থ ব্য়াট হাতে দাঁড়াতে না পারলে ভারতের দ্বিতীয় ইনিংসের স্কোর বলার মতো হত না। ভারত লিড মাত্র ২১১ রানে। দেখতে গেলে দক্ষিণ আফ্রিকার কাছে এই টার্গেট কখনই কঠিন ছিল না। ধরে ধরে খেললেও অনায়াসে ম্যাচ বার করে ফেলতে পারবে। এখন ভারতের হয়ে ইতিহাস লেখার দায়িত্ব বোলারদের হাতে।

দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে মার্কো জানসেন (৪ উইকেট), লুঙ্গি নিদি (৩ উইকেট) ও কাগিসো রাবাদা (৩ উইকেট) যে কাজটা করেছেন সেই কাজটাই করতে হবে জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, উমেশ যাদব ও শার্দূল ঠাকুরদের। দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের টেস্ট সিরিজ জয়ের জন্য, ২৯ বছরের অপেক্ষার অবসান হবে নাকি ইতিহাসের প্রত্যাবর্তন হবে, তার উত্তর দেবে সময়। চতুর্থ দিনের মধ্যেই সিরিজের ফয়সলা হয়ে যাবে এ কথা বলার আর অপেক্ষা রাখে না। পুরো পাঁচ দিনের প্রয়োজন হবে না। তৃতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকা দুই উইকেট হারিয়েছে। দুই ওপেনার আইদেন মারক্রম (১৬) ও ডিন এলগার (৩০) ফিরে যান। শামির শিকার হন মারক্রম। বুমরা ফেরান এলগারকে। ৪৮ রানে অপরাজিত আছেন সেট হয়ে যাওয়া কিগান পিটারসেন।

আরও পড়ুন: Rishabh Pant: পন্থের দুরন্ত সেঞ্চুরিতে ভারতের দ্বিতীয় ইনিংস থামল ১৯৮ রানে

টেস্ট সিরিজ শেষ হলেই কেএল রাহুলের টিম ইন্ডিয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। আগামী ১৯ জানুয়ারি ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম ওয়ানডে ম্যাচ। খেলা হবে পার্লের বোল্যান্ড পার্কে। দু'দিন পর এই মাঠেই দ্বিতীয় ওয়ানডে। ২৩ জানুয়ারি সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে কেপটাউনের নিউল্যান্ডসে। শেষবার দক্ষিণ আফ্রিকা সফরে এসে ভারত টেস্ট সিরিজ খুইয়েছিল। কিন্তু ওয়ানডে সিরিজ জিতেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.