কঠিন পরিস্থিতিতে শান্ত থাকার কৌশল কেদার কার কাছ থেকে শিখেছেন জানেন?

ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচের সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি! কেদার যাদব। তাও কাদের মধ্যে থেকে? বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিংদের মতো ভারতীয় ছাড়াও ছিলেন জো রুট, ইয়ন মর্গান, বেয়ারস্টো, স্টোকসদের মতো একদিনের ক্রিকেট স্পেশালিস্ট ইংরেজ ক্রিকেটাররাও। সেখানেও মিডল অর্ডারের নিচের দিকে ব্যাট করতে এসে তিন ম্যাচেই ঝড় তুলে দিয়েছেন তিনি। এরকম কঠিন পরিস্থিতিতে কীভাবে নিজেকে এত শান্ত রেখে কড়া আক্রমণ করা যায় বোলারদের? রহস্যটাই বা কী?

Updated By: Jan 24, 2017, 03:20 PM IST
কঠিন পরিস্থিতিতে শান্ত থাকার কৌশল কেদার কার কাছ থেকে শিখেছেন জানেন?

ওয়েব ডেস্ক: ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচের সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি! কেদার যাদব। তাও কাদের মধ্যে থেকে? বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিংদের মতো ভারতীয় ছাড়াও ছিলেন জো রুট, ইয়ন মর্গান, বেয়ারস্টো, স্টোকসদের মতো একদিনের ক্রিকেট স্পেশালিস্ট ইংরেজ ক্রিকেটাররাও। সেখানেও মিডল অর্ডারের নিচের দিকে ব্যাট করতে এসে তিন ম্যাচেই ঝড় তুলে দিয়েছেন তিনি। এরকম কঠিন পরিস্থিতিতে কীভাবে নিজেকে এত শান্ত রেখে কড়া আক্রমণ করা যায় বোলারদের? রহস্যটাই বা কী?

আরও পড়ুন পার্থিবের সামনেই ডাবল সেঞ্চুরি করে দলকে জেতালেন ঋদ্ধিমান সাহা

খোলসা করে দিলেন কেদার যাদব স্বয়ং। রহস্য-টহস্য নয়। তিনি একজনের সান্নিধ্যে আসাতেই কঠিন পরিস্থিতিতে শান্ত থেকে ম্যাচ বের করে ফেলা আয়ত্তে আনা শিখে ফেলেছেন। যাঁর থেকে কেদার এমনটা শিখেছেন, তিনি আর কেউ নন। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক এবং আধুনিক ক্রিকেটে বিশ্বের সেরা ফিনিশার মহেন্দ্র সিং ধোনি। কেদার বলেছেন, 'দলে সূযোগ পাওয়ার পর থেকেই ধোনিকে কাছ থেকে দেখছি। শেখার চেষ্টা করেছি, কীভাবে কঠিন পরিস্থিতে ধোনি নিজেকে দিব্যি শান্ত রাখতে পারে। আর সেটাই নিজের ক্ষেত্রে করার চেষ্টা করেছি। কোনও তাড়াহুড়ো না করে ধৈর্য্য ধরে অপেক্ষা করেছি। মারার বলকে স্বাভাবিকভাবেই ব্যাট চালিয়েছি। আর রান পেয়েছি। তবে, আরও ভালো লাগত যদি, শেষ ম্যাচটাতেও ইডেনে জিততে পারতাম।'

আরও পড়ুন  বিশ্রাম পেয়ে খুব খুশি বর্ষসেরা ডেভিড ওয়ার্নার