Asia Cup Final, SL vs PAK: দুবাইয়ে এশিয়া সেরা শ্রীলঙ্কা! শেষ হার্ডল টপকাতে পারল না পাকিস্তান

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে (Dubai International Cricket Stadium) এশিয়া কাপ ফাইনালে (Asia Cup Final, SL vs PAK) শেষ হাসি হাসল দাসুন শনাকার (Dasun Shanaka) শ্রীলঙ্কা। এই নিয়ে ছ'বার এশিয়া সেরার মুকুট উঠল দ্বীপরাষ্ট্রের দলের মাথায়। ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪ সালের পর ফের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা।

Updated By: Sep 11, 2022, 11:39 PM IST
Asia Cup Final, SL vs PAK: দুবাইয়ে এশিয়া সেরা শ্রীলঙ্কা! শেষ হার্ডল টপকাতে পারল না পাকিস্তান
এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে (Dubai International Cricket Stadium) এশিয়া কাপ ফাইনালে (Asia Cup Final, SL vs PAK) শেষ হাসি হাসল দাসুন শনাকার (Dasun Shanaka) শ্রীলঙ্কা। রবিবাসরীয় ব্লকব্লাস্টারে দাসুন অ্যান্ড কোং বাবর আজমের (Babar Azam) পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে জিতল এশিয়ার সেরা দলের খেতাব। এই নিয়ে ছ'বার এশিয়া সেরার মুকুট উঠল দ্বীপরাষ্ট্রের দলের মাথায়। ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪ সালের পর ফের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। পুরো টুর্নামেন্টেই দুরন্ত ক্রিকেট খেলে ফাইনালে মুখোমুখি হয়েছিল এশিয়ার দুই শক্তিশালী ক্রিকেটীয় দেশ।

এদিন টস জিতে পাকিস্তান প্রথমে বল করার সিদ্ধান্ত নেয়। শ্রীলঙ্কা নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭০ রান তোলে। পাক পেসারদের দাপটে শ্রীলঙ্কা এদিন শুরুতেই বিরাট চাপে পড়ে গিয়েছিল। ৯ ওভারের মধ্যে মাত্র ৫৮ রানে ৫ উইকেট চলে যায় দ্বীপরাষ্ট্রের দলের। পাঁচে নেমে ভানুকা রাজাপক্ষ ৪৫ বলে ৭১ রানের ইনিংস খেলে শ্রীলঙ্কার হয়ে সম্মানজনক স্কোর করেন। ৬টি চার ও ৩টি ছয়ের সৌজন্যে নিজের ইনিংস সাজান রাজাপক্ষ। শেষপর্যন্ত অপরাজিত ছিলেন তিনি। পাকিস্তানের হয়ে হ্যারিস রউফ তুলে নেন তিন উইকেট। নাসিম শাহ, শাহদাব খান ও ইফতিখার আহমেদ পান একটি করে উইকেট।

আরও পড়ুন: Asia Cup Final, SL vs PAK: ইন্ডিয়ার জার্সি পরার অপরাধে বার করে দেওয়া হল স্টেডিয়াম থেকে! তোলপাড় সোশ্যাল

শ্রীলঙ্কার রান তাড়া করতে নেমে পাকিস্তান ২২ রানেই হারিয়ে ফেলে ২ উইকেট। মহম্মদ রিজওয়ানের সঙ্গে ওপেন করতে নেমে ক্যাপ্টেন বাবর ৬ বলে ৫ রান করে ফিরে যান। তিনে নামা ফখর জামন ফেরেন খালি হাতেই। বিশ্বের এক নম্বর টি-২০ ব্যাটার রিজওয়ান নিজের উইকেট ধরে রাখেন। চারে নামা ইফতিখার আহমেদ রিজওয়ানের হাত শক্ত করতে আসেন। কিন্তু ৪৯ বলে ৫৫ রানে রিজওয়ান ফেরার পর, পাকিস্তানকে আর কোনও ভাবেই ম্যাচে ফিরতে দেননি শ্রীলঙ্কার বোলাররা। প্রমোদ মধুশন তুলে নেন একাই চার উইকেট। ওয়ানিন্দু হাসরঙ্গার ঝুলিতে আসে তিন উইকেট। মহেশ থিকশানা একটি ও চামিকা করুণারত্নে নেন দুই উইকেট। স্বাধীনতার পর সবচেয়ে অস্থির সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। ভারতের প্রতিবেশী রাষ্ট্র কার্যত দেউলিয়া হয়ে গিয়েছে। এই অবস্থায় শ্রীলঙ্কার এই জয় দেশবাসীকে নতুন করে লড়াই বাঁচার রসদ দেবে, তা বলাই যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.