Stephen Fleming: আইপিএলের ইতিহাসে এখন ধোনিদের হেড স্যরই সফলতম কোচ

ফ্লেমিংয়ের সিএসকে বিশ্বের প্রথম টি-২০ ফ্যাঞ্চাইজি হিসাবে তিনটি পৃথক দশকে একটি করে খেতাব জয়ের নজির গড়ল।

Updated By: Oct 16, 2021, 03:09 PM IST
Stephen Fleming: আইপিএলের ইতিহাসে এখন ধোনিদের হেড স্যরই সফলতম কোচ
স্টিফেন ফ্লেমিং

নিজস্ব প্রতিবেদন: ২০০৯ থেকে চেন্নাই সুপার কিংসের দায়িত্বে নিউজিল্যান্ডের কিংবদন্তি স্টিফেন ফ্লেমিং (Stephen Fleming)। এমএস ধোনিদের (MS Dhoni) হেড স্যার দলের সঙ্গে রয়েছেন বিগত ১১ বছর। এই দীর্ঘ সময়ে তাঁর কোচিংয়ে চেন্নাই সুপার কিংস ৯ বার ফাইনালে উঠে ৪ বার আইপিএল (IPL 2021 Final) ট্রফি জিতল। এই সাফল্যের সঙ্গেই ফ্লেমিং হয়ে গেলেন আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল কোচ। প্রাক্তন কিউয়ি ক্য়াপ্টেন টপকে গেলেন দ্বীপরাষ্ট্রের কিংবদন্তি মাহেলা জয়বর্ধনেকে (Mahela Jayawardene)। জয়বর্ধনের কোচিংয়ে মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians) তিনবার (২০১৭, ২০১৯ ও ২০২০) আইপিএল জেতেন। ফ্লেমিংয়ের কোচিংয়ে চেন্নাই ট্রফি জিতল চারবার (২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১)।

আরও পড়ুন: MS Dhoni In IPL 2021 Final: যে তিন রেকর্ডে নিজের নাম লেখালেন ধোনি

আরও পড়ুনIPL 2021 Award Winners: দেখে নিন পুরস্কার প্রাপকদের সম্পূর্ণ তালিকা

ফাইনাল জয়ের পর, "আমরা একাধিক ফাইনাল খেলেছি। কিন্তু লাইন ক্রস করেই জিততে চাই। আমাদের দলে বয়স নিয়ে সমালোচনা হয়েছে। কিন্তু প্লেয়াররা এগিয়ে এসেছে। তবে আমরা তারুণ্যকে প্রাধান্য দিয়ে থাকি। কিন্তু আমাদের কাছে অভিজ্ঞতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা নম্বর, পরিসংখ্যান নিয়ে খুব গভীরে ভাবতে চাই না। দলের মধ্যে একটা খিদে আছে। আমরা হয়তো কিছুটা প্রাচীনপন্থী। কিন্তু এটা আমাদের জন্য কাজ করে যায়।" অন্যদিকে ফ্লেমিংয়ের সিএসকে বিশ্বের প্রথম টি-২০ ফ্যাঞ্চাইজি হিসাবে তিনটি পৃথক দশকে একটি করে খেতাব জয়ের নজির গড়ল। চেন্নাই ২০১০ সালে আইপিএল খেতাব জয়ের পর ২০১১ ও ২০১৮ সালে জেতে। এরপর আবার ২০২১ সালে ধোনি বাহিনী জিতল। দেখতে গেলে আইপিএল ও চেন্নাই প্রায় সমার্থক হয়ে গেল। নিঃসন্দেহে ধারাবাহিক সাফল্যের ক্ষেত্রে চেন্নাই সবার আগে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)