লকডাউনের মধ্যে হঠাত্ বিসিসিআই—এর কাছে সুরেশ রায়না আবদার

ভারতীয় ক্রিকেটাররা বিশ্বের আর কোনও বড় ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ পান না। 

Updated By: May 10, 2020, 01:09 PM IST
লকডাউনের মধ্যে হঠাত্ বিসিসিআই—এর কাছে সুরেশ রায়না আবদার

নিজস্ব প্রতিবেদন— তিনি এখন আর বিরাট কোহলির দলে জায়গা পান না। ৩০০—র বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি. বহু ম্যাচ জিতিয়েছেন ভারতীয় দলকে। এমনকী, ফিল্ডিং সম্রাট জন্টি রোডস তাঁকে দরাজ সার্টিফিকেট দিয়েছিলেন। জন্টির মতে, ভারতের অন্যতম সেরা ফিল্ডার সুরেশ রায়না। ধোনির আমলে তিনি নিয়মিত খেলতেন ভারতীয় দলে। কিন্তু এখন সেসব অতীত। ২০১৮—র পর আর নীল জার্সিতে খেলার সুযোগ পাননি তিনি। ফলে আইপিএল ছাড়া আর তাঁর সামনে কোনও দরজাই খোলা নেই। কিন্তু আইপিএল আর বছরে কদিন! রায়না তাই লকডাউনের মাঝে এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে আবদার করলেন। 

ভারতীয় ক্রিকেটাররা বিশ্বের আর কোনও বড় ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ পান না। বিসিসিআই—এর নিষেধাজ্ঞা রয়েছে। অর্থাত্, জাতীয় দলে অনিয়মিত সুযোগ পাওয়া ক্রিকেটারদের আইপিএল ছাড়া আর কোনও টি—২০ লিগে খেলার সুযোগ নেই। বছরের বেশিরভাগ সময়টাতে বাড়িতে বসেই কাটাতে হয় তাঁদের। ৩৩ বছর বয়সী রায়নাও তাঁদের মধ্যে একজন। আর তাই রায়না এবার বোর্ডের কাছে আর্জি জানিয়েছেন, আইপিএলের বাইরেও অন্তত দুইটি ফ্র্যাঞ্চাইজি লিগে যেন তাঁদের খেলার অনুমতি দেওয়া হয়। বিসিসিআই তাঁর আবদারে সাড়া দেবে কি না এবার সেটাই দেখার। রায়নার যুক্তি, অন্য দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে খেললে তাঁদের সামনে নতুন কিছু শেখার সুযোগ বাড়বে। তাছাড়া অন্য দেশের ক্রিকেটারদের সঙ্গে নিজেদের সামর্থ যাচাই করেও দেখতে পারবেন তাঁর মতো ক্রিকেটাররা।

আরও পড়ুন— এবার পুলিসকে সাহায্য করতে একসঙ্গে এগিয়ে এলেন বিরাট—অনুষ্কা

ইনস্টাগ্রাম লাইভ আড্ডায় ইরফান পাঠানের সঙ্গে বসেছিলেন রায়না। সেখানেই তিনি বলেন, ''আমি, ইউসুফ পাঠান, রবিন উথাপ্পার মতো মতো অনেক ক্রিকেটার বিদেশে খেলতে গেলে কিছু শিখতে পারব। বোর্ড আমাদের অন্তত দুটি বিদেশি লিগে খেলার অনুমতি দিলে ভাল হয়। আমরা এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলছি না। ঘরোয়া ক্রিকেটের মান সর্বোচ্চ পর্যায়ে নেই। বিগ ব্যাশ, সিপিএল—এর মতো টুর্নামেন্টে আমরা কোয়ালিটি ক্রিকেট খেলতে পারি। আমরা এখন বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে নেই। আমাদের মধ্যে অনেকে আইপিএলে কোনও দলের সঙ্গেও চুক্তিবদ্ধ নেই। অন্যান্য দেশের খেলোয়াড়রা বিদেশি লিগে খেলতে পারে। এমনকী অনেকে এসব লিগ খেলে জাতীয় দলেও ফিরেছে। আমরা আইপিএল খেলি ঠিকই। কিন্তু জাতীয় নির্বাচকদের কাছে ৪০-৫০ জনের একটা তালিকা রয়েছে। তাঁরা মনে করেন, এর বাইরে কোন ভাল ক্রিকেটার নেই।''

.