Sri Lanka | T20 World Cup 2022: ডাচদের হারিয়ে এশিয়ান চ্যাম্পিয়নরা চলে গেল সুপার টুয়েলভে

টুর্নামেন্টের শুরুর দিকে হোঁচট খেলেও শ্রীলঙ্কা কিন্তু পৌঁছে গেল সুপার বারোয়। বৃহস্পতিবার ডাচদের অনায়াসে হারিয়ে এই জয় তুলে নিল দাসুন শনাকা অ্যান্ড কোং।

Updated By: Oct 20, 2022, 03:52 PM IST
Sri Lanka | T20 World Cup 2022: ডাচদের হারিয়ে এশিয়ান চ্যাম্পিয়নরা চলে গেল সুপার টুয়েলভে
শ্রীলঙ্কা পৌঁছে গেল সুপার বারোতে! ছবি-আইসিসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কুশল মেন্ডিসের (Kusal Mendis) ঝকঝকে অর্ধ-শতরান ও ওয়ানিন্দু হাসারঙ্গার (Wanindu Hasaranga) তিন উইকেট! এই জোড়া মূলধনে ভর করেই এশিয়া কাপ চ্যাম্পিয়ন (Asia Cup 2022) শ্রীলঙ্কা পৌঁছে গেল টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) সুপার বারোয় (Super 12s)। বৃহস্পতিবার ভিক্টোরিয়ার জিএমএইচবিএ স্টেডিয়ামে (GMHBA Stadium, South Geelong, Victoria) দাসুন শনাকা (Dasun Shanaka) অ্যান্ড কোং ১৬ রানে হারিয়ে দিল স্কট এডওয়ার্ডসের (Scott Edwards) নেদারল্যান্ডসকে (Netherlands)। এই জয়ের সৌজন্যে শ্রীলঙ্কা গ্রুপ 'এ'-র শীর্ষ থেকেই সুপার বারোতে চলে গেল। দ্বিতীয় স্থানে রইল নেদারল্যান্ডস। দাসুনদের জয়ের পরেই এই টুর্নামেন্ট থেকে ছিটকে গেল সংযুক্ত আরব আমিরশাহি (United Arab Emirates)। যারা একটি ম্যাচও না জিতে বেরিয়ে গেল বিশ্বযুদ্ধের আসর থেকে।

আরও পড়ুন: Sourav Ganguly, ICC chairman: সৌরভ গঙ্গোপাধ্যায় অতীত, আইসিসি চেয়ারম্যান ইস্যুতে কী সিদ্ধান্ত নিল বিসিসিআই?

এখন নেদরাল্যান্ডস অপেক্ষা করে থাকবে নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরশাহির ম্যাচের দিকে। নামিবিয়া যদি জিতে যায় তাহলে তারা নেদারল্যান্ডসকে হারিয়ে গ্রুপের সেরা দুই দলের মধ্যে চলে আসবে বেশি রান রেটের জন্য। এদিন শ্রীলঙ্কা টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। কুশল মেন্ডিসের (Kusal Mendis) ৪৪ বলে ৭৯ ও চরিথ আশালঙ্কা ৩০ বলে ৩১ রানের ইনিংসে ভর করে শ্রীলঙ্কা নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬২ রান তোলে। এই রান তাড়া করতে নেমে ডাচ বাহিনীর ওপেনার ম্যাক্স ও'ডাউড ৫৩ বলে ৭১ রানের ইনিংসে অপরাজিত থাকেন ঠিকই, কিন্তু তাঁর হাত শক্ত করার জন্য দলের বাকিদের একজনও দাঁড়াতে পারেননি ক্রিজে। হাসারঙ্গা একাই তুলে নেন তিন উইকেট। দুই উইকেট পান মহেশ থিকসানা। একটি করে উইকেট লাহিরু কুমারা ও বিনুরা ফার্নান্ডোর। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতেই ঘটে গিয়েছিল অঘটন। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কা হেরে গিয়েছিল মিনোস দল নামিবিয়ার বিরুদ্ধে। নামিবিয়ার ১৬৩ রান তাড়া করে ৫৫ রানে হেরে গিয়েছিল শ্রীলঙ্কা। এরপর দ্বিতীয় ম্যাচে তারা ঘুরে দাঁড়ায়। সংযুক্ত আরব আমিরশাহিকে ৭৯ রানে গুঁড়িয়ে শ্রীলঙ্কা সুপার বারোর আশা জিইয়ে রেখেছিল। শ্রীলঙ্কাকে পরের রাউন্ডে যাওয়ার জন্য সংযুক্ত আরব আমিরশাহি ও নেদারল্যান্ডসকে বড় মার্জিনে হারাতেই হত। এই ছিল শর্ত। শ্রীলঙ্কা জোড়া হার্ডল টপকেই লক্ষ্যপূরণ করে ফেলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)      

.