6-day Test: পাঁচের বদলে ৬ দিনের টেস্ট এবার! আগে কি আদৌ হয়েছে এরকম? রইল অতীত থেকে বর্তমানের গল্প

6-day Test: পাঁচের বদলে ৬ দিনের টেস্ট এবার! আগামী মাসে দেখতে চলেছে ক্রিকেটবিশ্ব। ১৬ বছর পর বিরল টেস্ট দ্বীপরাষ্ট্রে  

Updated By: Aug 23, 2024, 05:19 PM IST
6-day Test: পাঁচের বদলে ৬ দিনের টেস্ট এবার! আগে কি আদৌ হয়েছে এরকম? রইল অতীত থেকে বর্তমানের গল্প
এবার ছয় দিনের টেস্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি টেস্ট ম্য়াচ ৫ দিন ধরে চলে। তবে এবার চলতি আইসিসি বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের (ICC World Test Championship 2023-25 cycle) সাইকেলে, পাঁচের বদলে ৬ দিনের একটি টেস্ট খেলবে বলে ঠিক করেছে শ্রীলঙ্কা- নিউ জিল্যান্ড (Sri Lanka vs New Zealand)।

আগামী মাসের ২ ম্য়াচের টেস্ট সিরিজ খেলতে কিউয়িরা যাচ্ছে দ্বীপরাষ্ট্রে। ১৮-২৩ সেপ্টেম্বর প্রথম টেস্ট হবে গলে। এই টেস্টটি চলবে ছয় দিন ধরে। একই মাঠে ২৬-৩০ সেপ্টেম্বর দ্বিতীয় টেস্ট হবে।  

আরও পড়ুন: ২ মিনিটে ২ গোল খেয়েই হারল বাংলাদেশ! এখন তাকিয়ে সেই ভারতের দিকেই...

এখন প্রশ্ন ৬ দিনের টেস্টে কি ৬ দিনই খেলার জন্য ধার্য? উত্তর না, আগামী ২১ সেপ্টেম্বর শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন হবে। সেদিনটিকে রেস্ট ডে বা বিশ্রাম দিবস হবে ধরা হবে। যার মানে ১৮ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত টানা তিনদিন খেলা হবে। ২১ তারিখ বিশ্রাম। ফের খেলা ২২ ও ২৩ সেপ্টেম্বর। এরপর ২৬ তারিখ থেকে নিয়ম মাফিক পাঁচ দিনের টেস্ট খেলবে দুই দেশ। 

২৩ বছর আগে ২০০১ সালে শ্রীলঙ্কা শেষবার ছয় দিনের টেস্ট খেলেছিল। কলম্বোয় খেলা হয়েছিল জিম্বাবোয়ের বিরুদ্ধে। শ্রীলঙ্কায় সেবার পোয়া দিবস ছিল। সেই দেশে চন্দ্র মাসিক এই বৌদ্ধ ছুটিতে বেসামরিক ক্ষেত্রে এবং ব্যাংকে ছুটি থাকে। ফলে ওইদিন কোনও খেলাই হয়নি। প্রতি পূর্ণিমায় একটি পোয়া হয়। সারা বিশ্বের বৌদ্ধদের কাছে যা গুরুত্বপূর্ণ, তাঁরা ধর্মীয় কারণে চাঁদের ক্য়ালেন্ডার মানে।

ছয় দিনের টেস্ট কি আদৌ হয়েছে অন্য় কোথাও? একটা সময়ে টেস্টে বিশ্রাম দিবস অত্য়ন্ত প্রচলিত ছিল। বিশেষত ইংল্য়ান্ডে। রবিবারগুলিতে সাধারণত বিশ্রামের দিন ধার্য হত। ফলে ব্য়াট-বলের লড়াই বন্ধ থাকত ওইদিন। ইতিহাস বলছে শেষবার ২০০৮ সালে ঢাকায় বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ছয় দিনের টেস্ট হয়েছিল। বাংলাদেশে তখন সাধারণ নির্বাচন ছিল। 
 
শ্রীলঙ্কা এবং নিউ জিল্যান্ড দুই দেশই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইকেলে বেশ শক্তিশালী প্রতিযোগী। বর্তমানে যথাক্রমে এই দুই দেশ তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। এই সিরিজটি এশিয়ায় নিউজিল্যান্ডের টানা টেস্ট সফরেরই অংশ হবে। যার মধ্যে আফগানিস্তানের বিরুদ্ধে একটি মাত্র টেস্ট এবং ভারতের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ রয়েছে।

আরও পড়ুন: কোটির নীচে কথাই বলছেন না! অলিম্পিক্সের পর নীরেজ-মনু-ভিনেশের পা পড়ছে না মাটিতে...
 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.