তিন দিন পুরো লাগবে না তৃতীয় টেস্ট শেষ হতেও

মোহালির থেকে কোনও অন্য ছবি নয়। নামেই আরও একটা টেস্ট। নামেই ওটা মোহালি, এটা নাগপুর। কিন্তু গল্প বা চিত্রনাট্য সেই একই। কোনও রকমভেদ নেই।

Updated By: Nov 26, 2015, 06:25 PM IST
তিন দিন পুরো লাগবে না তৃতীয় টেস্ট শেষ হতেও

ওয়েব ডেস্ক: মোহালির থেকে কোনও অন্য ছবি নয়। নামেই আরও একটা টেস্ট। নামেই ওটা মোহালি, এটা নাগপুর। কিন্তু গল্প বা চিত্রনাট্য সেই একই। কোনও রকমভেদ নেই।
গান্ধী-ম্যান্ডেলা সিরিজের তৃতীয় টেস্টও শেষ হওয়ার পথে তিনটে পুরো দিনের কম সময়েই।
টেস্টের প্রথম দিনে ২১৫ রানেই অল আউট হয়ে গিয়েছিল ভারত। জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিনেই ১১ রানে ২ উইকেট পড়ে গিয়েছিল প্রোটিয়দের।
প্রথমদিন পড়েছিল এক ডজন উইকেট। দ্বিতীয় দিনে আরও বেশি। সংখ্যাটা ২০! বলতেই পারেন, এটা আদৌ কেনও টেস্ট ম্যাচ হচ্ছে!
১১ রানে ২ উইকেট, এই স্কোরবোর্ড নিয়ে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার ইনিংস এদিন শেষ হয়ে যায় মাত্র ৭৯ রানে! হ্যাঁ, দক্ষিণ আফ্রিকার এ দেশে সবথেকে কম রানের ইনিংসের রেকর্ড এটাই।
অশ্বিন নিলেন ৫ টি উইকেট। জাদেজা ৪ টি। আর অমিত মিশ্রাও নিজের অস্তিত্ব প্রমাণ করলেন একটি উইকেট নিয়ে।
দক্ষিণ আফ্রিকার হয়ে ডুমিনি সবথেকে বেশি ৩৫ রান করেন। হার্মার করেন ১৩ এবং ডুপ্লেসি করেন ১০ রান। ব্যস আর কেউ দু অঙ্কের রানে পৌঁছতে পারেননি।
এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে ভারতও। বিরাটের দলের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৭৩ রানে। যদিও কম কোথায় হল! তাতেই যে লিড ৩১০ রানের! দ্বিতীয় ইনিংসে শিখর ধাওয়ান করেন সর্বাধিক ৩৯ রান। চেতেশ্বর পূজারা করেন ৩১ রান। রোহিত শর্মার রান ২৩। অধিনায়ক বিরাট কোহলিও করেন মাত্র ১৬। দক্ষিণ আফ্রিকার হয়ে মাত্র ১১.৩ ওভার বল করেই ৫ উইকেট নিয়ে যান ইমরান তাহির। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ভাল বল করলেন মর্নি মর্কেল। তিনি নিলেন ৩ টি উইকেট।
৩১০ এর লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকা সেই স্পিন জাদুতেই কুপোকাত। কারণ, মাত্র ১৪ ওভার খেলেই ইতিমধ্যে ২ উইকেট হারিয়ে ফেলেছে তারা। ২ উইকেটে তাদের রান ৩২। দিল্লি যে ঠিক কতটা দূর, বুঝতে পারছে দক্ষিণ আফ্রিকা শিবির।
টেস্টের তৃতীয় দিনে কত তাড়াতাড়ি অশ্বিন, জাদেজা এবং অমিত মিশ্রা গুটিয়ে দেবেন দক্ষিণ আফ্রিকার ইনিংস, দেখার সেটাই।

.