করোনা থাক বা না থাক, আগামী বছর টোকিও অলিম্পিক হবেই!

১২৪ বছরের ইতিহাসে এই প্রথম ভাইরাসের প্রাদুর্ভাবের জেরে পিছিয়ে গেল অলিম্পিক।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Sep 7, 2020, 09:30 PM IST
করোনা থাক বা না থাক, আগামী বছর টোকিও অলিম্পিক হবেই!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনার ধাক্কায় টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। নতুন সূচি অনুযায়ী ২০২১ সালের ২৩ জুলাই টোকিও অলিম্পিক শুরু হওয়ার কথা। কিন্তু এপ্রিল মাসের শেষের দিকে গেমস আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি ২০২১ সালেও টোকিও অলিম্পিক আয়োজন নিয়ে সংশয় প্রকাশ করেন। কিন্তু সোমবার ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির ভাইস প্রেসিডেন্ট জন কোটস বলেন, করোনা থাক বা যাক অলিম্পিক গেমস আর পিছনোর কোনও প্রশ্ন নেই।

১৮৯৬ সালে শুরু হয়েছিল আধুনিক অলিম্পিক। ১২৪ বছরের ইতিহাসে এই প্রথম ভাইরাসের প্রাদুর্ভাবের জেরে পিছিয়ে গেল অলিম্পিক। এর আগে ১৯১৬ ও ১৯৪০ সালে প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য বন্ধ হয়েছিল 'গ্রেটেস্ট শো অন আর্থ'।

এখনও ১০ মাস বাকি থাকলেও করোনাভাইরাসের কারণে অলিম্পিক একবছর পিছিয়ে গেলেও গেমস আয়োজন নিয়ে সংশয় প্রকাশ করেন গেমস আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি। টোকিও অলিম্পিকের সিইও তোশিরো মুটো এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। তবে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির ভাইস প্রেসিডেন্ট জন কোটস বলেন, "অলিম্পিক গেমস হবে করোনাজয়ী। এর মধ্যে করোনা নির্মুল হলে ভাল, না হলে তাকে সঙ্গে নিয়েই আয়োজিত হবে অলিম্পিক গেমস এটাই এখন অন্ধকার সুড়ঙ্গের শেষে আশার আলো।"

আগামী বছর ২৩ জুলাই শুরু হবে অলিম্পিক। শেষ হবে ৮ অগাস্ট। এখনও ১০ মাস বাকি থাকলেও অনেকেই অলিম্পিক গেমসের আয়োজন নিয়ে সংশয়ে রয়েছেন।  কারণ সিংহভাগই অলিম্পিক পিছিয়ে দেওয়ার পক্ষে রায় দিয়েছে।

আরও পড়ুন - নতুন IPL-অ্যান্থেম নিয়ে উচ্ছ্বসিত প্রিয়াঙ্কা চোপড়া, দেখুন ভিডিয়ো

.