#ফ্ল্যাশব্যাক ২০১৬ : বছরের সেরা পাঁচ পারফর্মার

২০১৬ সালটায় কোন কোন খেলোয়াড় দুর্দান্ত পারফরম্যান্স করে হাজারো ভক্তর মন জয় করে নিলেন, সেই ভাবনা-ভাবতে বসলে হাজারো নামের ভিড়। সেখান থেকেই আমরা বেঁছে নিচ্ছি, এমন পাঁচজনকে, যাঁদের পারফরম্যান্স আকাশছোঁয়া। তাতে অবশ্যই থাকবেন দেশের ক্রীড়াবিদ থেকে বিদেশের ক্রীড়াবিদরাও।

Updated By: Dec 18, 2016, 06:49 PM IST
#ফ্ল্যাশব্যাক ২০১৬ : বছরের সেরা পাঁচ পারফর্মার

ওয়েব ডেস্ক : ২০১৬ সালটায় কোন কোন খেলোয়াড় দুর্দান্ত পারফরম্যান্স করে হাজারো ভক্তর মন জয় করে নিলেন, সেই ভাবনা-ভাবতে বসলে হাজারো নামের ভিড়। সেখান থেকেই আমরা বেঁছে নিচ্ছি, এমন পাঁচজনকে, যাঁদের পারফরম্যান্স আকাশছোঁয়া। তাতে অবশ্যই থাকবেন দেশের ক্রীড়াবিদ থেকে বিদেশের ক্রীড়াবিদরাও।

১) উসেনই বোল্ট - অ্যাথলেটিক্স। মাদার অফ অল স্পোর্টস। এই বিশ্বে এত রকমের খেলা থাকতেও কেন অ্যাথলেটিক্সকেই সেরা বাঁছা হয়, সেটা অন্য প্রসঙ্গ। কিন্তু আপনাকে মাথায় রাখতে হবে, এই খেলাটার দিকেই গোটা বিশ্বের নজর থাকে। তার উপর যে বছরটা আবার অলিম্পিকের বছর বলে কথা। এবারের রিও অলিম্পিকেও তাই সবার নজর ছিল অ্যাথলেটিক্সের দিকে। আর সেখানে গত আট বছর ধরে একচেটিয়া রাজত্ব চালাচ্ছেন, জামাইকান উসেইন বোল্ট। তবু, কেউ কেউ ভেবেছিলেন, এতবছর ধরে ট্র্যাকে সমান দক্ষতা ধারাবাহিকতা বজায় রেখে যাওয়া অত সোজা কথা নয়। তাই বোল্ট এবার ফ্লপ হতেই পারেন। কিন্তু না। উসেইন বোল্ট যে কিংবদন্তি। তাই, রিও অলিম্পিকেও তিনি এলেন, দেখলেন এবং জয় করলেন। বছরের অন্যতম সেরা পারফর্মার তো বটেই।

২) মাইকেল ফেল্পস - দৌড়কে যদি সবার আগে রাখতে হয়, তাহলে পরের নামটাই সাঁতার। আর সেটা যদি অলিম্পিকের পুল হয়, তাহলে তো আপনাকে আরও একধাপ এগিয়ে রাখতে হবে। অলিম্পিকের পুলে সাঁতারে গত তিনটে অলিম্পিকেই দুর্দান্ত পারফরম্যান্স করে কিংবদন্তি হয়ে উটেছেন মাইকেল ফেল্পস। তাঁর বাড়িতে এতগুলোই অলিম্পিক পদক যে, রীতিমতো সোনার দোকান দিতে পারেন। কিন্তু ফেল্পসের খিদে এতটুকু কমে না। তাই এসেছিলেন এবারের রিও অলিম্পিকের আসরেও। আর বাজিমাত করে চলে গিয়েছেন। বাড়িতে বাড়িয়ে নিয়েছেন অলিম্পিকের পদক সংখ্যা। আর সংখ্যাটা এমন জায়গায় নিয়ে গিয়ে দাঁড় করিয়েছেন, মনে হয় না আগামিদিনেও সেই রেকর্ড কেউ ভাঙতে পারবে বলে। সে যতই বলা হোক, রেকর্ড তৈরিই হয় ভাঙার জন্য।

৩) বিরাট কোহলি - এবার আশা যাক, বিরাট কোহলির প্রসঙ্গে। সত্যিই ২০১৬ সালটা বিরাটের কেরিয়ারের সবথেকে বিরাট সাল হিসেবে দেখা দিয়েছে যেন। টি২০, একদিনের ম্যাচ এবং টেস্ট, ক্রিকেটের তিন ফর্মাটেই গোটা বছর বিরাট ছিলেন অপ্রতিরোধ্য। তাঁকে আটকানোর সাধ্য যেন কারও ছিল না। ভাবতে পারেন একজন ক্রিকেটার নাকি একটা বছরে তিন-তিনটে ডাবল সেঞ্চুরি করে বসে আছেন টেস্ট ক্রিকেটের আসরে! ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হিসেবেও দেশকে এনে দিয়েছেন একের পর এক সাফল্য। ওয়েস্ট ইন্ডিজই হোক অথবা নিউজিল্যান্ড, কিংবা ইংল্যান্ড, তাঁর ভারতীয় দলের সামনে সব প্রতিপক্ষই উড়ে গিয়েছে খড়কুটোর মতো। আর অবশ্যই ২০১৬-র আইপিএলের কথা বলতে হবে। একটা প্রতিযোগিতায় কিনা প্রায় হাজার রান করে বসেছিলেন! তিন-তিনটে সেঞ্চুরি! সেটাও কিনা ২০ ওভারের ক্রিকেটের ফর্মাটে! সত্যিই ২০১৬ সালটা বিরাট কোহলির জন্য স্মরণীয় হয়ে থাকল। গোটা দেশ প্রার্থনা করবে, শুধু ২০১৭-ই নয়, প্রত্যেকটা বছরই যেন বিরাটের ব্যাটে এমন রান আসতে থাকে।

৪) পিভি সিন্ধু - সত্যিই ২০১৬-র আবিষ্কারই বলুন অথবা তারকা। পিভি সিন্ধুর জন্য সালটা দারুণ গেল। তিনি জানেন, এ দেশের ব্যাডমিন্টন বলতে লোকে হালে বোঝে একটাই নাম। সাইনা নেহওয়াল। সেই সাইনা নেহওয়ালও কিনা এ বছর সিন্ধুর পারফরম্যান্সের কাছে ম্লান। যে সাইনা নেহওয়লের দিকে অলিম্পিকের পদক পাওয়ার জন্য তাকিয়ে ছিল গোটা ১২০ কোটির দেশ। সেই সাইনা ব্যর্থ হয়ে রিও অলিম্পিক থেকে ফিরে আসার পরও মানসিকভাবে ভেঙে পড়েননি সিন্ধু। বরং, মনকে আরও শক্ত করেছেন। আর অলিম্পিকের মঞ্চ থেকে দেশের জন্য জিতে এনেছেন রুপোর পদক। একটুর জন্য হাতছাড়া হয়ে গিয়েছে সোনার পদকটা। শুধু অলিম্পিকেই নয়। সিন্ধুর দুর্দান্ত ফর্ম অব্যাহত ছিল, চিন থেকে ইন্দোনেশিয়া, বিশ্বের সব দেশের ব্যাডমিন্টন কোর্টেই।

৫) ডেভিড ওয়ার্নার - এই খাটো উচ্চতার অজি ক্রিকেটার ২০১৬-য় এমন পারফরম্যান্স করেছেন যে, সেই উচ্চতায় অন্য কারও পক্ষে যাওয়াটা বেশ কষ্টের। টেস্ট, একদিনের ম্যাচ কিংবা টি২০, ক্রিকেটের তিন ফর্মাটেই বিরাট কোহলির মতোই দুর্দান্ত পারফরম্যান্স ডেভিড ওয়ার্নারের। এর মধ্যে কখনও সখনও আবার দলকে নেতৃত্ব দিয়েও এনে দিয়েছেন সাফল্য। না হলে আইপিএলের কথাই ধরুন না। সানরাইজার্স হায়দরাবাদ খাতায় কলমে আইপিএলের অন্যান্য দলের থেকে বেশ খানিকটা পিছিয়েই থাকবে। কিন্তু প্রতিযোগিতার শেষে দেখা গেল, সেই ওয়ার্নারের দলই চ্যাম্পিয়ন। নিজে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। সতীর্থদের প্রভাবিত করেছেন। আর তাঁর টিম সানরাইজার্স হায়দরাবাদ প্রথমবার আইপিএল ট্রফি ঘরে তুলেছে। শুধু যে আইপিএলেই এমন পারফরম্যান্স তাঁর এমনটা মোটেই নয়। দেশের জার্সি গায়েও খেলেছেন দুর্দান্ত সব ইনিংস। বছরের শেষ লগ্নে এসে তো নিউজিল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়াকে সিরিজটা জেতালেন একা হাতে করে! সত্যিই ২০১৬০-র সেরা পারফর্মারদের তালিকায় অটোমেটিক চয়েজ ওয়ার্নার।