Paris Olympics 2024: এবার নিশ্চিন্তে সাঁতার, পরীক্ষায় পাশ করেছে দূষিত স্যেন, এই নদীতেই খেলা হচ্ছে...

Triathlon race going on as Seine passes water quality tests in Paris 2024 Olympics: দৃষিত স্যেনের দৃষণ কমতেই জলে ঝাঁপ অ্যাথলিটদের। বিতর্ক অতীত, খেলা হচ্ছে প্যারিসে...

Updated By: Jul 31, 2024, 02:23 PM IST
Paris Olympics 2024: এবার নিশ্চিন্তে সাঁতার, পরীক্ষায় পাশ করেছে দূষিত স্যেন, এই নদীতেই খেলা হচ্ছে...
সাঁতার চলছে দূষিত স্যেনে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যারিস অলিম্পিক্স (Paris Olympics 2024) শুরুর আগেই বিতর্কের কেন্দ্রে ছিল ইতিহাস বিজড়িত স্যেন নদী (Seine River)। দৈর্ঘ্য়ে ৭৭৬ কিলোমিটার ও ১০ কিলোমিটার প্রশস্ত উত্তর ফ্রান্সের এই নদী 'গ্রেটেস্ট শো অন আর্থ'-এর অন্য়তম ভেন্য়ুও। তবে স্যেন নদীর জল ভয়ংকর দূষিত বলেই ছেলেদের ট্রায়াথলন ইভেন্ট পিছিয়ে দিতে হয়েছে। 

আরও পড়ুন: অবিশ্বাস্য! জোড়া পদক আসতেই এ কী ঘটল মনুর সঙ্গে...বাধ্য হয়ে আইনি ব্যবস্থা

অলিম্পিক্স শুরুর আগে প্যারিসের মেয়র আনে হিদালগো স্যেন নদীতে সাঁতার কেটে বুঝিয়েছিলেন জল একেবারে সুরক্ষিত। কিন্তু মেয়রের সাঁতরানোতেও কিসসু ফারাক পড়েনি। বিশ্ব ট্রায়াথলন সংস্থা জলের গুণগত মান নিয়ে একদমই খুশি ছিলেন না। অ্যাথলিটদের নিরাপত্তার কথা ভেবেই জলে নামায় নিষেধাজ্ঞা জারি করেছিল।

অবশেষে জট কাটল। এবার নিশ্চিন্তে সাঁতার কাটা যাবে। পরীক্ষায় পাশ করল দূষিত স্যেন। এবার এই নদীতেই খেলা হবে...হাঁফ ছেড়ে বেঁচেছেন অলিম্পিক্স আয়োজকরা। বিশ্ব ট্রায়াথলন সংস্থা স্যেনকে ফিট সার্টিফিকেট দিয়ে বিবৃতি দিয়েছে। 'সর্বশেষ জল বিশ্লেষণের পরেই, বিশ্ব ট্রায়াথলন সংস্থা  ট্রায়াথলন স্যেন নদীতে ট্রায়াথলন প্রতিযোগিতা আয়োজনের অনুমতি দিচ্ছে।' পুরুষদের পাশাপাশি মহিলারাও ট্রায়াথলনে অংশ নিয়েছেন। ইতিমধ্য়েই মেয়েদের ট্রায়াথলন ইভেন্টও হয়ে গিয়েছে। 

প্যারিস ১.৫২ বিলিয়ন ডলার জনসাধারণের অর্থ থেক বর্জ্য জলের অবকাঠামোতে ব্যয় করেছে। পয়ঃনিষ্কাশন ধারণ করতে এবং নদীতে ছড়িয়ে পড়া কমাতেই এই উদ্য়েগ। দেখতে গেলে প্য়ারিসের মেয়র এই নদী নিয়ে জুয়াই খেলেছিলেন। তিনি বলেছিলেন যে, ট্রায়াথলনের জন্য় উপযুক্তই থাকবে। ঘটনাচক্রে জলের ব্যাপক ভাবে বদলে যায়। বৃষ্টিপাতের ফলে ইকোলাইয়ের মতো সংক্রমণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার ঘণত্বও বৃদ্ধি পায়। 

এই জলদূষণের কারণেই ঠিক করা হয়েছিল যে, সাঁতার বাদ দিয়েই হবে এবারের ট্রায়াথলন। তেমনটা হলে আর ট্রায়াথলন হত না। কারণ এই মাল্টিস্পোর্ট রেসে থাকে সাঁতার, সাইক্লিং ও দৌড়। এবার দেখা যাক কী হয়। 

আরও পড়ুন: এনার্জিতে ফুটছেন অ্যাথলিটরা! কী খেয়ে এমন চাঙ্গা? নোট করে নিন তাঁদের ডায়েট চার্ট

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.