Turkey Earthquake: ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে নিখোঁজ প্রাক্তন চেলসি এবং নিউক্যাসল ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু

৩১ বছর বয়সী আতসু সৌদি আরবে (Saudi Arabia) কিছুদিন খেলার পরে গত বছর দক্ষিণাঞ্চলীয় শহর আন্তাকিয়ায় (Antakya) অবস্থিত হাতায়স্পোরে যোগদান করেছিলেন। ৭.৮ মাত্রার ভূমিকম্পে সোমবার ভোরে তুরস্ক এবং প্রতিবেশী সিরিয়ার (Syria) বিশাল অংশ কেঁপে ওঠে।

Updated By: Feb 7, 2023, 09:38 AM IST
Turkey Earthquake: ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে নিখোঁজ প্রাক্তন চেলসি এবং নিউক্যাসল ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রাক্তন চেলসি (Chelsea) এবং নিউক্যাসল (Newcastle) ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান আতসু (Christian Atsu) নিখোঁজ। সোমবার তুরস্কে (Turkey) আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পের পরে ধ্বংসস্তূপের নীচে আটকা পড়েছেন বলে মনে করা হচ্ছে। এই ঘটনায় ২,৫০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। ঘানার আন্তর্জাতিক দলের খেলোয়াড় আতসু তুরস্কের ক্লাব হাতায়স্পোরের (Hatayspor) হয়ে খেলেন। মনে করা হচ্ছে যে তিনি যে বিল্ডিং-এ ছিলেন সেই বাড়িটি ভূমিকম্পে ধ্বংস হয়ে গিয়েছে। তুর্কি মিডিয়ার সূত্রে জানা গিয়েছে, হাতায়স্পরের মুখপাত্র মুস্তাফা ওজাত (Mustafa Özat) এই কথা বলেছেন।

ওজাত বলেছিলেন যে ক্লাবের ডিরেক্টর তানের সাভুতকেও (Taner Savut) একটি ভেঙে পরা বাড়িতে আটকে রয়েছেন বলে মনে করা হচ্ছে। ক্লাব কর্মকর্তারা দুজনের সঙ্গেই যোগাযোগ করতে পারেননি। অন্তত আরও দুই হাতায়স্পোর খেলোয়াড়কে ধ্বংসস্তূপ থেকে বের করে আনতে হয়েছিল কিন্তু তারা এখন নিরাপদ রয়েছেন বলে জানিয়েছেন ওজাত। আতসু এবং সাভুত ছিলেন একমাত্র দুই হাতায়স্পোর ক্লাবের সদস্য যাদের এখনও খোঁজ পাওয়া যায়নি বলে তিনি জানিয়েছেন।

 

৩১ বছর বয়সী আতসু সৌদি আরবে (Saudi Arabia) কিছুদিন খেলার পরে গত বছর দক্ষিণাঞ্চলীয় শহর আন্তাকিয়ায় (Antakya) অবস্থিত হাতায়স্পোরে যোগদান করেছিলেন। ৭.৮ মাত্রার ভূমিকম্পে সোমবার ভোরে তুরস্ক এবং প্রতিবেশী সিরিয়ার (Syria) বিশাল অংশ কেঁপে ওঠে।

আরও পড়ুন: Sourav Ganguly on MS Dhoni: 'ভারতীয় ক্রিকেটে ধোনি আলাদাই প্রভাব ফেলেছে'! রাঁচির রাজপুত্রের জন্য গর্বিত মহারাজ

ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কাহরামানমারাস (Kahramanmaras) প্রদেশে এবং মিশরের (Egypt) কায়রো (Cairo) পর্যন্ত এই কম্পন অনুভূত হয়েছিল। কয়েক ঘন্টা পরে, একটি দ্বিতীয় ৭.৫ মাত্রার ঝাঁকুনি, যা সম্ভবত একটি আফটারশক ছিল, ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) দূরে আঘাত করেছিল এবং আরও ধ্বংসের সৃষ্টি করে।

 

তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে, ৩,৭০০টিরও বেশি বাড়ি ধ্বংস হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘানার (Ghana) রাষ্ট্রপতি নানা আকুফো-আডো (Nana Akufo-Addo) তার অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্টে তুরস্কের জনগণের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং যোগ করেছেন, ‘আমরা প্রার্থনা করি যে আমাদের ঘানার সহকর্মী, ক্রিশ্চিয়ান আতসুকে যেন, নিরাপদে এবং সুস্থভাবে পাওয়া যায়’।

 

আরও পড়ুন: BEN vs MP | Ranji Trophy 2022-23: মহারণের প্রাক্কালে দেশের জাগ্রত এই মন্দিরে মহাদেবের আরাধনায় মনোজরা

ঘানা ফুটবল অ্যাসোসিয়েশনের (Ghana Football Association) মুখপাত্র হেনরি আসান্তে-টুম (Henry Asante-Twum) অ্যাসোসিয়েটেড প্রেসকে একটি ইমেলে লিখেছেন যে তাদের কাছে আতসুর কোনও খবর নেই এবং ঘানার আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ তুর্কি কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য চাইছে। আতসুর বন্ধু ইব্রাহিম কোয়ার্টেং (Ibrahim Kwarteng) বলেছেন যে তিনি আতসুকে ফোন করার চেষ্টা করেছিলেন কিন্তু তার সঙ্গে যোগাযোগ করতে পারেননি। কোয়ার্টেং বলেছিলেন ‘আমরা কেবল প্রার্থনা করছি যে তাকে খুঁজে পাওয়া যাবে’।

কোয়ার্টেং ঘানায় একটি ফাউন্ডেশন চালান যেটি ছোট অপরাধের জন্য দোষী সাব্যস্ত প্রাক্তন বন্দীদের জেল থেকে মুক্তি পাওয়ার পর সমাজে ফিরে আসতে সাহায্য করে। তিনি বলেন, আতসু ফাউন্ডেশনের একক বৃহত্তম দাতা। নিউক্যাসল তার অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে বলেছে যে তাঁরা আতসু সম্পর্কিত ‘কিছু ইতিবাচক খবরের জন্য প্রার্থনা করছে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.