U19 World Cup, INDU19vsAUSU19: কোভিডকে হারিয়ে Yash Dhull-এর অধিনায়কোচিত শতরান, ভাল জায়গায় ভারত

করোনাকে হারিয়ে অজিদের পালটা মার। 

Updated By: Feb 2, 2022, 11:56 PM IST
U19 World Cup, INDU19vsAUSU19: কোভিডকে হারিয়ে Yash Dhull-এর অধিনায়কোচিত শতরান, ভাল জায়গায় ভারত
শতরানের পর বুক চিতিয়ে অধিনায়ক যশ ধুল। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: বড় মঞ্চে কীভাবে জ্বলে উঠতে হয় সেটা শতরান করে দেখিয়ে দিলেন যশ ধুল। এবং অধিনায়কের সঙ্গে যোগ্য সঙ্গত দিলেন আর এক তরুণ শেখ রশিদ। তাও আবার কোভিডকে হারিয়ে বাইশগজের যুদ্ধে দাপট দেখালেন দুই ব্যাটার। ভাইরাস আক্রান্ত হওয়ার জন্য এই দুই তরুণ লিগের শেষ দুই ম্যাচ খেলেননি। তবে তাঁরাই যাবতীয় ক্লান্তি ভুলে দলকে খেলায় ফেরালেন।

চাপের মুখে নুয়ে যাওয়া নয়, বরং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমি ফাইনালে ব্যাট হাতে বুক চিতিয়ে লড়লেন দুই তরুণ। অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের এই নক-আউট ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ২৯০ রান তুলে নিল ভারতের যুব দল। ফলে অজিদের সামনে টার্গেট ২৯১ রান।

একটা সময় মাত্র ৩৭ রানে ২ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে গিয়েছিল ভারত। সেখান থেকে দলকে লড়াইয়ে ফিরিয়ে আনেন যশ ও রশিদ। তৃতীয় উইকেটে ২০৪ রানের মহামুল্যবান পার্টনারশিপ ম্যাচের রঙ বদলে দিল। ১১০ বলে ১১০ রান করে যশের অধিনায়কোচিত ইনিংস থামল। অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের মঞ্চে প্রথম শতরান করতে গিয়ে মারলেন ১০টি চার ও ১টি ছয়। তবে তাঁর পার্টনার রশিদকে ৯৪ রানে ফিরে যেতে হয়। রশিদ ৮টি চার ও ১টি ছয় মারেন। শেষ দিকে ক্রিজে এসে ঝড় তোলেন উইকেটকিপার দীনেশ বানা। মাত্র ৪ বলে ২০ রানে অপরাজিত থাকেন। এই বিস্ফোরক ইনিংস ২টি চার ও ২টি ছয় দিয়ে সাজানো ছিল। ফলে প্রাথমিক চাপ কাটিয়ে অনায়াসে স্কোরবোর্ডে বড় রান তুলে নেয় ভারতের যুব দল।

Yash Dhull and Rashid

আরও পড়ুন: INDvsWI: Dhawan, Shreyas, Ruturajসহ আটজন কোভিডে আক্রান্ত, চিন্তায় Rohit-এর Team India

আরও পড়ুন: কোন আট ভারতীয় ব্যাটার টেস্ট র‍্যাঙ্কিংয়ের সিংহাসনে বসেছিলেন? ছবিতে দেখুন

ভারতীয় দলকে এর আগেও সমস্যা থেকে টেনে বের করলেন অধিনায়ক যশ। চলতি আইসিসি অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও প্রথম দিকে চাপে ছিল টিম ইন্ডিয়া। সেই ম্যাচে ভারতের ৮২ রানে ৩ উইকেট পড়ে যায়। এমন অবস্থায় দলের পক্ষে বড় স্কোরে পৌঁছানো কঠিন ছিল, কিন্তু যশ ধুল ১০০ বলে ৮২ রান করে দলের মান বাঁচিয়েছিলেন। ফলে ভারত ২৩২ রান তুলে ৪৫ রানে প্রোটিয়াসদের হারিয়ে দেয় ভারত।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বুধবারের সেমি ফাইনাল যেন সেই ম্যাচের ‘রিমেক’। ৩৭ রানের ২ উইকেট চলে গেলেও হাল ছাড়েননি যশ। শুধু দলের হাল ধরাই নয়, নতুন নজিরও গড়লেন যশ। এদিন শতরান করে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক উন্মুক্ত চাঁদের রেকর্ড ছুঁলেন দিল্লির এই এই তরুণ। ২০১২ সালে ভারতীয় দল উন্মুক্ত চাঁদের নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল। আইসিসি অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের নকআউট পর্যায়ে অধ র্শতরান করা একমাত্র ভারতীয় অধিনায়ক ছিলেন দিল্লির উন্মুক্ত। বিরাট কোহলিও অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে শতরান করলেও নক আউট পর্যায়ে শতরান করতে পারেননি। তবে এ বার উন্মুক্ত চাঁদকে ছুঁয়ে ফেললেন যশ ধুল। শুধু ছুঁলেন না একেবারে টপকে নতুন রেকর্ড গড়লেন। নক আউট পর্বে ভারতের অধিনায়ক হিসাবে শতরান করলেন যশ।

এ দিন যশ টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। তবে দাগ কাটতে ব্যর্থ হন দুই ওপেনার রঘুবংশী (৬) ও হারনুর সিং (১৬)। এরপর দলের হাল ধরেন দলের যশ ধুল ও সহ-অধিনায়ক রশিদ। বাকিটা পুরো ক্রিকেট দুনিয়া দেখেছে।

ইতিমধ্যেই বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডিএলএস (DLS) নিয়মে আফগানিস্তানকে (Afghanistan) ১৫ রানে হারিয়ে ফাইনালে চলে গিয়েছে ইংল্যান্ড। দীর্ঘ ২৪ বছর পর এই প্রতিযোগিতার ফাইনালে গেল সাহেবরা। এর আগে তারা শেষবার ১৯৯৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। সে বার নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ডই।

আগামী ৫ ফেব্রুয়ারি মেগা ফাইনাল। সেই ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ কে হয় এখন সেটাই দেখার। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৬.৩ ওভারে ২ উইকেট হারিয়ে ৭১ রান তুলে নিয়েছিল অজিরা। ওপেনার টিগুয়ে উইলিকে ফিরিয়ে ভারতকে প্রথম সাফল্য এনে দেন বাংলার বাঁহাতি জোরে বোলার রবি কুমার। এরপর আর এক ওপেনার করি মিলারকে ফেরান রঘুবংশী। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.