ভারতীয় দলের এই পাঁচ অস্ত্রই বিঁধতে পারে বাংলাদেশকে!

বার্মিংহামের শীতল বাতাসে উড়ছে বারুদ গন্ধ। এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ড এখন যেন 'প্রেসার কুকার'। একটু একটু করেই বাড়ছে উত্তাপ। ভারত বনাম বাংলাদেশ, 'প্রেস্টিজ ফাইট'-দেখার জন্য উদগ্রীব হচ্ছে গোটা বিশ্ব। একদিকে ১২৫ কোটির 'প্রেসার', না জিতে উপায় নেই টিম কোহলির! অন্যদিকে 'হারের ভয় নেই', এই আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। চ্যাম্পিয়নস ট্রফির দ্বিতীয় সেমি ফাইনালে আজ মুখোমুখি হবে দুই প্রতিবেশী দেশ। কোহলিরা জিতলে তৃতীয়বারের জন্য চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে যাবে ভারত। বেঙ্গল টাইগাররা জিতলে সেটা হবে বাংলাদেশের গৌরবময় ইতিহাস। 

Updated By: Jun 15, 2017, 01:23 PM IST
ভারতীয় দলের এই পাঁচ অস্ত্রই বিঁধতে পারে বাংলাদেশকে!

ওয়েব ডেস্ক: বার্মিংহামের শীতল বাতাসে উড়ছে বারুদ গন্ধ। এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ড এখন যেন 'প্রেসার কুকার'। একটু একটু করেই বাড়ছে উত্তাপ। ভারত বনাম বাংলাদেশ, 'প্রেস্টিজ ফাইট'-দেখার জন্য উদগ্রীব হচ্ছে গোটা বিশ্ব। একদিকে ১২৫ কোটির 'প্রেসার', না জিতে উপায় নেই টিম কোহলির! অন্যদিকে 'হারের ভয় নেই', এই আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। চ্যাম্পিয়নস ট্রফির দ্বিতীয় সেমি ফাইনালে আজ মুখোমুখি হবে দুই প্রতিবেশী দেশ। কোহলিরা জিতলে তৃতীয়বারের জন্য চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে যাবে ভারত। বেঙ্গল টাইগাররা জিতলে সেটা হবে বাংলাদেশের গৌরবময় ইতিহাস। 

তবে খেলার ফল যাই হোক, এজবাস্টনের ম্যাচে কিন্তু খেলোয়াড়দের নিয়েই উত্তেজনা তুঙ্গে। ভারতের কোন কোন ক্রিকেটার তছনছ করে দিতে পারে বঙ্গদেশের স্বপকে, এই নিয়েই চলছে চর্চা। বিশেষজ্ঞরা বাজি ধরেছেন বেস্ট ফাইভের ওপর। কারা তাঁরা? 

শিখর ধাওয়ান 

ক্রিকেট ঈশ্বর সচিন রমেশ তেন্ডুলকরের রেকর্ড ব্রেক করা বাঁহাতি শিখর ধাওয়ানই হতে পারেন ভারতের শ্রেষ্ঠ অস্ত্র। শিখর সেই ক্রিকেটার যিনি আইসিসি টুর্নামেন্টে সব থেকে কম ম্যাচ খেলে ১০০০ রান করেছেন। মাত্র ১৬ ম্যাচেই এই মাইলস্টোনে পৌঁছেছেন শিখর। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতেও দারুণ ফর্মে তিনি। শুরু থেকেই ধাওয়ান ধামাকা চললে বাংলাদেশের পক্ষে এই ম্যাচ জয় কার্যত অসম্ভব। 

বিরাট কোহলি 

আইসিসি র‍্যাঙ্কিংয়ে সবার শীর্ষে থাকা ব্যাটসম্যানকে নিয়ে চাপে থাকবে না, এমন কোনও বিরোধীই ক্রিকেটে নেই। বিরাট 'রান মেশিন' কোহলি। ভারতীয় অধিনায়ক লিগ ম্যাচেই বুঝিয়ে দিয়েছেন তিনি নৃশংস ক্রিকেট খেলতেই এসছেন। পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা ম্যাচে বিরাটের ফর্ম চাপে রাখবে বাংলাদেশ। 

যুবরাজ সিং 

যুবি বরাবরই 'গেম চেঞ্জার'। তার ওপর এটা ভারতের তারকা অল রাউন্ডার যুবরাজের ৩০০তম ম্যাচ। সাকিবকে দিয়ে যুবিকে আটকানোর চেষ্টা বাংলাদেশ বরাবর করে এসেছে, তবে যুবরাজের ব্যাট একবার কথা বলতে শুরু করলে এজবাস্টনে 'প্রলয়' আসা কেউই আটাকাতে পারবে না। প্রখর সূর্যকিরণেও বৃষ্টি হবে ছয়ের, এমন অপেক্ষাই করছে ভারতীয় ফ্যানরা।

বুমরা     

'ভারতের মালিঙ্গা'। আশা করি আলাদা আর বলে দিতে হবে না, কেন বুমরাকে মালিঙ্গার সঙ্গে তুলনা করা হয়। ডেথ ওভারে স্লোয়ার আর ইয়র্কার, ধারাবাহিক ভাবে একই জায়গায় বল ডেলিভার করার ক্ষেত্রে বুমরার জুড়ি মেলা ভার। বাংলাদেশ ব্যাটিংয়ের কাছেও ত্রাস হতে পারেন এই তরুণ তুর্কি। 

ভুবেনশ্বর কুমার

দুদিকেই বল সুইং করানোর অনবদ্য ট্যালেন্ট রয়েছে ভুবেনশ্বরের। সম্প্রতি পেসও বাড়িয়েছেন নিজের। এজবাস্টনের 'ভার্জিন' পিচে প্রথম দিকেই বাংলাদেশ ব্যাটিংকে গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা আছে ভুবির। 

.