Virat Kohli in South Africa: জেনে নিন রামধনু দেশে বিরাটের পরিসংখ্যান

সেই ২০১৯ সাল থেকে কোহলির ব্যাটে রানের খরা চলছে। এর সঙ্গে যোগ হয়েছে বিসিসিআই-এর বিরুদ্ধে ঠাণ্ডা যুদ্ধ। 

Updated By: Dec 21, 2021, 01:34 PM IST
Virat Kohli in South Africa: জেনে নিন রামধনু দেশে বিরাটের পরিসংখ্যান
বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন: ওয়ানডে অধিনায়কত্ব বিতর্ক ভুলে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ক্লাসে মন দিয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। একাগ্র চিত্তে নেটে ব্য়াটিং অনুশীলনে মত্ত কোহলি। বিশ্ববন্দিত ব্যাটার বিগত দুই বছরে শতরানের দেখা পাননি। কোহলিকেও পাওয়া যাচ্ছে না চেনা ছন্দে। এবার কোহলি রানের জন্য মরিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট ও সমসংখ্যক ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবেন। আগামী ২৬ জানুয়ারি বক্সিং-ডে টেস্টে দিয়েই সিরিজের শুভারম্ভ। পরিসংখ্য়ান বলছে কোহলি কিন্তু দক্ষিণ আফ্রিকায় ব্যাট হাতে দুরন্ত সফল। 

আরও পড়ুন: SAvsIND: 'কোয়ালিটি প্র্যাকটিস, গুড ইন্টেনসিটি', Rahul Dravid-এর গুরুকুলে বাধ্য ছাত্র Virat Kohli

কোহলি এখনও পর্যন্ত রামধনু দেশে খেলেছেন ৫টি টেস্ট। করেছেন ৫৫৮ রান। তাঁর গড় ৫৫.৮০। ম্যান্ডেলার দেশে লাল বলের ক্রিকেটে কোহলির রয়েছে জোড়া সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি। পঞ্চাশ ওভারের ক্রিকেটেও কোহলি দারুণ সাফল্য পেয়েছেন। ১৭টি ওয়ানডে ম্যাচে তিনি ৮৭৭ রান করেছেন। সর্বোচ্চ ১৬০ এসেছে তাঁর ব্যাট থেকে। তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। করেছেন চারটি অর্ধ-শতরান। কোহলির গড় চমকে দেওয়ার মতো। ৮৭.৭০-র গড়ে ৯০.২৩-এর স্ট্রাইকরেটে ব্যাট করেছেন তিনি। এটাও মাথায় রাখতে হবে যে, দক্ষিণ আফ্রিকায় খেলতে আসা ক্রিকেটারদের মধ্যে কোহলির গড় সবার ওপরে। ন্যূনতম হাজার রানের নিরিখে (সব ফরম্যাট মিলিয়ে)।

সেই ২০১৯ সাল থেকে কোহলির ব্যাটে রানের খরা চলছে। এর সঙ্গে যোগ হয়েছে বিসিসিআই-এর (BCCI) বিরুদ্ধে ঠাণ্ডা যুদ্ধ। তিনি জানেন দক্ষিণ আফ্রিকার ( South Africa) বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পাশাপাশি নিজে রান না পেলে লাল বলের ক্রিকেট থেকেও তাঁর অধিনায়কত্ব চলে যেতে পারে। আর তাই বক্সিং ডে টেস্টের আগে প্রতি অনুশীলনে দ্রাবিড়ের পরামর্শ নিচ্ছেন তিনি।  বাধ্য ছাত্রের মতোই কোহলিকে পাওয়া গিয়েছে রাহুলের ক্লাসে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.