ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজে একাধিক রেকর্ডের হাতছানি বিরাট কোহলির সামনে

ব্যক্তিগত সাফল্য নয়, বিরাট চান দলের সাফল্য।

Updated By: Aug 8, 2019, 07:45 AM IST
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজে একাধিক রেকর্ডের হাতছানি বিরাট কোহলির সামনে

নিজস্ব প্রতিবেদন : রেকর্ড আর বিরাট কোহলি যেন সমার্থক। শেষ টি-টোয়েন্টি ম্যাচে হাফ-সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। একদিনের সিরিজ শুরুর আগে ফর্মে ফেরার ইঙ্গিতও দিয়ে রেখেছেন তিনি। ক্যারিবিয়ান সফরে একদিনের সিরিজে বেশ কয়েকটি নতুন রেকর্ড গড়ার হাতছানি রয়েছে ভারত অধিনায়ক বিরাট কোহলির সামনে।

 

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন রেকর্ডের হাতছানি রয়েছে কিং কোহলির সামনে-

১. ক্যারিবিয়ানদের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে সর্বাধিক রানের রেকর্ডটি এখনও পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের নামে। তিনি ওয়ান ডে-তে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মোট ১৯৩০ রান করেছেন। মাত্র ১৯ রান দূরে দাঁড়িয়ে রয়েছেন বিরাট। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ওয়ান ডে-তে কোহলির সংগৃহীত রান ১৯১২। অর্থাত্ আর ১৯ রান করলেই মিয়াঁদাদকে সরিয়ে একদিনের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক রানের রেকর্ডটি কোহলির দখলে চলে আসবে।

২. ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিপাক্ষিক একদিনের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সর্বাধিক রান করেছেন ওয়েস্ট ইন্ডিজের রামনরেশ সারওয়ান। ১৭ ম্যাচে তাঁর মোট রান ৭০০। সেখানে ওয়েস্ট ইন্ডিজে মাটিতে ১২টি ওয়ান ডে ম্যাচে কোহলির রান ৫৫৬। অর্থাত্ এই তিন ম্যাচের একদিনের সিরিজে আর ১৪৫ রান করতে পারলেই রামনরেশ সারওয়ানের রেকর্ডটিও টপকে যাবেন বিরাট কোহলি।

৩. ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিপাক্ষিক একদিনের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সর্বাধিক শতরানের রেকর্ডটি এখন যুগ্মভাবে ডেসমন্ড হেন্স এবং বিরাট কোহলির দখলে রয়েছে। দুজনেই ২টি করে সেঞ্চুরি করেছেন। একদিনের সিরিজে আর একটা শতরান করতে পারলেই এই রেকর্ডটিও এককবাভে নিজের করে নেবেন কিং কোহলি।

তবে ব্যক্তিগত সাফল্য নয়, বিরাট চান দলের সাফল্য। ভারত অধিনায়কের ফোকাস টিম ইন্ডিয়াকে শীর্ষে নিয়েও যাওয়া। বর্তমানে আইসিসি-র একদিনের ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে দু নম্বরে রয়েছে ভারতীয় ক্রিকেট দল।         

আরও পড়ুন - ক্যারিবিয়ান সফরে আজ শুরু একদিনের সিরিজ, জয়ের লক্ষ্যে কোহলিরা

.