Virat Kohli: রবি শাস্ত্রীর কোন পরামর্শ শোনেননি কোহলি? জানতে পড়ুন

কোহলিকে কি পরামর্শ দিয়েছিলেন শাস্ত্রী?   

Updated By: Sep 23, 2021, 05:52 PM IST
Virat Kohli: রবি শাস্ত্রীর কোন পরামর্শ শোনেননি কোহলি? জানতে পড়ুন
টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে এই জুটি দেখা যাবে না। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন: মানসিক ও শারীরিক চাপ কমানোর জন্য জাতীয় টি-টোয়েন্টি দলের (Team India) অধিনায়কত্ব ছাড়ছেন বিরাট কোহলি (Virat Kohli)। টি-টোয়েন্টি বিশ্বকাপ (WT20) মিটলেই দায়িত্ব ছাড়বেন কোহলি। এই খবর সবার জানা। তবে অনেকেই জানলে চমকে যাবেন যে শুধু টি-টোয়েন্টি নয়, একদিনের ক্রিকেট দলের নেতৃত্ব থেকেও বর্তমান অধিনায়ককে সরে দাঁড়ানোর পরামর্শ দিয়েছিলেন হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। প্রায় ছয় মাস আগে কোহলিকে এই পরামর্শ দিয়েছিলেন অধিনায়কের প্রিয় 'রবি ভাই'। তবে শাস্ত্রীর পরামর্শ কানে তোলেননি কোহলি। বিসিসিআই (BCCI) সূত্র মারফত এমন চমকপ্রদ তথ্য পাওয়া গিয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা এই বিষয়ে বলেছেন, "সীমিত ওভারের সিরিজ থেকে কোহলির দায়িত্ব ছেড়ে দেওয়ার আলোচনা প্রায় ছয় মাস আগে শুরু হয়েছিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে অজিঙ্কা রাহানের নেতৃত্বে দল জেতার পর সেই আলোচনা আরও জোরদার হয়। কোহলিকে বোঝানোর দায়িত্ব শাস্ত্রীর উপর দেওয়া হয়েছিল। সীমিত ওভারের দায়িত্ব অন্য সতীর্থের হাতে তুলে দিয়ে কোহলি যেন শুধু টেস্ট ক্রিকেট নিয়ে চিন্তাভাবনা করে, এটাই ছিল আলোচনার মূল বিষয়বস্তু। কিন্তু সেই সময় শাস্ত্রীর পরামর্শ মানতে রাজি হয়নি কোহলি।" 

আরও পড়ুন: IPL 2021, MI vs KKR: নাইটদের বিরুদ্ধে নামার আগে দলকে বিশেষ বার্তা দিলেন Rohit Sharma

 

এখানেই না থেমে সেই কর্তা আরও যোগ করেছেন, "২০২৩ বিশ্বকাপের আগে নতুন অধিনায়ক নিয়ে ভাবছে বোর্ড। সবকিছু বুঝে নেওয়ার জন্য সীমিত ওভারের নতুন অধিনায়কের পর্যাপ্ত সময় দরকার। তাই কোহলিকে নেতৃত্ব ছাড়ার অনুরোধ করা হয়েছিল। তাছাড়া অধিনায়কত্বের চাপে  হয়তো কোহলি আগের মতো রান পাচ্ছিল না। বড় মঞ্চে দলের জেতার জন্য কোহলির ব্যাটে রান দরকার। সেটা সকলেই জানে। ওকে দায়িত্ব ছাড়ার জন্য অনুরোধ করার এটাও বড় কারণ।" 

কিন্তু শেষ পর্যন্ত গত ১৬ সেপ্টেম্বর টুইটারে দীর্ঘ বিবৃতি দিয়ে কোহলি জানিয়েছিলেন যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই নেতৃত্বের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন তিনি। ওয়ার্কলোড কমানোর জন্যই বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), সচিব জয় শাহ, শাস্ত্রী ও রোহিত শর্মার সঙ্গে সঙ্গে কথা বলেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছিলেন। টুইটারে এমনটাই লিখেছিলেন 'কিং কোহলি'। 

তবে টি-টোয়েন্টি দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেও একদিনের দলের দায়িত্ব এখনও নিজের হাতে রেখে দিয়েছেন কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ভাল পারফরম্যান্স না করতে পারলে কি ৫০ ওভারের ফরম্যাটের দ্বিতীয় থেকেও তিনি সরে দাঁড়াবেন? নাকি সৌরভের বোর্ড তাঁকে ছেঁটে ফেলবে সেটা সময় বলবে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)