‘অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের স্বপ্ন পূরণ কর’, বিরাটকে লক্ষ্মণ

অস্ট্রেলিয়ায় ভারতের সিরিজ জয়ের শ্রেষ্ঠ সময়... 

Sourav Paul | Updated: Dec 6, 2018, 03:25 PM IST
‘অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের স্বপ্ন পূরণ কর’, বিরাটকে লক্ষ্মণ

নিজস্ব প্রতিদিন: বিশ্বকাপ ট্রফি হাতে তুলে দিয়ে সচিনের স্বপ্ন সফল করেছিলেন ধোনি। এবার লক্ষ্মণ চান, তাঁর স্বপ্ন সফল করুক বিরাট। অতীতে  অস্ট্রেলিয়ায় অনেক টেস্টই জিতেছে ভারত। কিন্তু কখনই সিরিজ জেতা হয়নি। এবার লক্ষ্মণ চান, ৭০ বছরের এই আক্ষেপ মিটিয়ে দিক বিরাট কোহলি। এবং ভিভিএস মনে করেন, অস্ট্রেলিয়ায় ভারতের সিরিজ জয় করার ক্ষমতা আছে এই ভারতীয় দলের। বিরাটের নেতৃত্বাধীন ভারত এই অসাধ্য সাধন করতে পারবে বলেই আশাবাদী তিনি।

আরও পড়ুন- যুবরাজের বেস প্রাইস ১ কোটি! আইপিএল-এ নেই ম্যাক্সওয়েল, ফিঞ্চ

এনডিটিভি-কে দেওয়া এক সাক্ষাত্কারে ‘মিস্টার টু এইটটি ওয়ান’ জানিয়েছেন, “ব্যাটিংয়ে ইতিমধ্যেই ভারতীয় ঐতিহ্যের ব্যাটন ধরে ফেলেছেন বিরাট। নিজের ক্যারিশমাতেই একাধিক জয়মাল্য নিজের গলায় পরে ফেলেছেন তিনি। এবার অধিনায়ক হিসেবেও সুযোগ রয়েছে তাঁর হাতে। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের হাতছানি রয়েছে বিরাট কোহলির কাছে।“

শেষবার ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে জয় এসেছিল বিরাটদেরই (২-১)। তবে সেটা ঘরের মাটিতে। অস্ট্রেলিয়ায় গিয়ে ওয়ানডে সিরিজ জিতলেও টেস্ট জয়ের স্বপ্ন অধরাই থেকেছে। সিবি (কমনওয়েলথ ব্যাঙ্ক) সিরিজ জিতে নজির তৈরি করেছিল ধোনির নেতৃত্বাধীন ভারত। তবে সেবার টেস্টে হার মানতে হয়েছিল ধোনিদের। তার আগে সৌরভরা স্টিভ ওয়াদের চোখে চোখ রেখে লড়াই দিলেও শেষ পর্যন্ত অভিষ্ট লক্ষ্যে পৌঁছনো যায়নি। সিরিজ ড্র করেই ফিরেছিল ভারত। সেবার বীরেন্দ্র সেওয়াগ, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়ের এক একটা ইনিংস বিবৃতি হয়ে থেকেছিল। অনিল কুম্বলে, ইরফান পাঠানদের বোলিং পারফরম্যান্সও ছিল নজরকাড়া। সেই সব পারফরম্যান্সই এবার বিরাটদের প্রেরণা।   

আরও পড়ুন- পূজারার শতরানে অ্যাডিলেডে লড়াই করার মতো রান তুলল ভারত

ইংল্যান্ডে হারলেও ভারত বিশ্বসেরা হয়েই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামছে। ফর্মে আছেন দলপতি বিরাট। সঙ্গে আরও একটা অ্যাডভান্টেজ, সিরিজে নেই স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। এই সুযোগ হয়ত আর আসবে না ভারতের কাছে। তাই এটাই অস্ট্রেলিয়ায় ভারতের সিরিজ জয়ের শ্রেষ্ঠ সময়।