প্রথমবার বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বে খেলতে নামল এই দেশ

অলিম্পিকে সোনা এসেছে। এবার ফুটবল বিশ্বকাপের যোগ্যতাপর্বেও পা রাখল কোসোভো। ২০০৮ সালে সার্বিয়াও বেলগ্রেড থেকে বিচ্ছিন্ন হয়ে নতুন দেশ হিসেবে আত্মপ্রকাশ করা কোসোভো বিশ্বকাপের যোগ্যতাঅর্জনকারী পর্বে তাদের প্রথম ম্যাচে ড্র করল। প্রতিপক্ষ ফিনল্যান্ডের বিরুদ্ধে কোসোভোর প্রথম ঐতিহাসিক গোলটি করেন ভালোন বেরিসা।  অলিম্পিকে এবারই প্রথমবার অংশ নিয়েছিল কোসোভো। এই দেশের মাজলিন্ডা কেলমেন্ডি মহিলাদের জুডোতে কোসোভের হয়ে সোনার পদক পেয়েছেন।

Updated By: Sep 6, 2016, 07:39 PM IST
প্রথমবার বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বে খেলতে নামল এই দেশ

ওয়েব ডেস্ক: অলিম্পিকে সোনা এসেছে। এবার ফুটবল বিশ্বকাপের যোগ্যতাপর্বেও পা রাখল কোসোভো। ২০০৮ সালে সার্বিয়াও বেলগ্রেড থেকে বিচ্ছিন্ন হয়ে নতুন দেশ হিসেবে আত্মপ্রকাশ করা কোসোভো বিশ্বকাপের যোগ্যতাঅর্জনকারী পর্বে তাদের প্রথম ম্যাচে ড্র করল। প্রতিপক্ষ ফিনল্যান্ডের বিরুদ্ধে কোসোভোর প্রথম ঐতিহাসিক গোলটি করেন ভালোন বেরিসা।  অলিম্পিকে এবারই প্রথমবার অংশ নিয়েছিল কোসোভো। এই দেশের মাজলিন্ডা কেলমেন্ডি মহিলাদের জুডোতে কোসোভের হয়ে সোনার পদক পেয়েছেন।

আরও পড়ুন- ২ বছরের ছোট এই কুস্তিগীরকেই বিয়ে করছেন সাক্ষী মালিক

জয় দিয়ে বিশ্বকাপের যোগ্যতাঅর্জনকারী পর্বের অভিযান শুরু করল ইতালি। ইজরায়েলকে তিন-এক গোলে হারাল আজুরি-রা। আন্তর্জাতিক ফুটবলের কেরিয়ারে প্রথমবার লালকার্ড দেখেন চিয়েলিনি। দশজনে খেলেও জয় পেতে অসুবিধা হয়নি ইতালির।

আরও পড়ুন- শুটিং থেকে অবসর নিলেন অভিনব বিন্দ্রা

ম্যাচে প্রথমে লিড পায় আজুরি-রা। গ্র্যাজিয়ানো পেল্লের গোলে এগিয়ে যায় ইতালি। বিরতির আগে পেনাল্টি থেকে অ্যান্টনিও কার্ড্রেভার গোল সুবিধাজনক জায়গায় পৌছে দেয় আজুরিদের। কিন্তু পঁয়ত্রিশ মিনিটে ব্যবধান কমিয়ে ম্যাচ জমিয়ে দেন ইজরায়েল। তিরাশি মিনিটে সিরো ইমমোবাইলের গোলে জয় নিশ্চিত হয় আজুরিদের।

বিশ্বকাপের যোগ্যতাঅর্জনকারী পর্বের ম্যাচে বড় ব্যবধানে জয় পেল স্পেন। লিচটেনস্টেইনকে আট গোলে উড়িয়ে দিলেন দিয়েগো কোস্তারা। দ্বিতীয়ার্ধে স্প্যানিশ আর্মাডার গোলের সুনামিতে ভরাডুরি হল প্রতিপক্ষ দলের। স্পেনের হয়ে জোড়া গোল করেন দিয়েগো কোস্তা,ডেভিড সিলভা আর আলভারো মোরাতা। প্রথমার্ধে দিয়েগো কোস্তার গোলে এগিয়ে ছিল স্পেন। দ্বিতীয়ার্ধে লিচটেনস্টেইনকে নিয়ে কার্যত ছেলেখেলা করেন কোস্তা,ডেভিড সিলভা-রা। সাত সাতটা গোল করেন তারা। পরিবর্ত হিসাবে নেমে জোড়া গোল করেন আলভারো মোরাতাও।

 

.