Virat Kohli: চাপে পড়েই ছাড়লেন টি-২০ অধিনায়কত্ব! বিদায়লগ্নে অকপট কোহলি

ম্যাচের পর স্বভাবতই আবেগপ্রবণ হয়ে পড়েন কোহলি।

Updated By: Nov 8, 2021, 11:41 PM IST
Virat Kohli: চাপে পড়েই ছাড়লেন টি-২০ অধিনায়কত্ব! বিদায়লগ্নে অকপট কোহলি
বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় দলের টি-২০ অধিনায়ক হিসাবে শেষ হল বিরাট কোহলির (Virat Kohli) অধ্য়ায়। যে রাতে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে দেশের জার্সিতে ৫০ নম্বর ম্যাচে দেশকে নেতৃত্ব দেওয়ার নজির গডলেন বিরাট, সে রাতেই ক্যাপ্টেন হিসাবে আলবিদা বললেন তিনি। নামিবিয়াকে ৯ উইকেটে হারিয়ে এবারের মতো টি-২০ বিশ্বকাপ অভিযান শেষ করল ভারত। 

ম্যাচের পর স্বভাবতই আবেগপ্রবণ হয়ে পড়েন কোহলি। তিনি বলেন, " প্রথমেই বলব টি-২০ অধিনায়কত্ব ছেড়ে স্বস্তি হচ্ছে। এটা অত্যন্ত সম্মানের একটা দায়িত্ব ছিল। কিন্তু নিজের ওয়ার্কলোড ম্যানেজ করার জন্য এটাই ছিল ঠিক সময়। টানা ছয়-সাত বছর এভাবে কাজের ধকল আর অত্যন্ত চাপ নিয়েছি। ছেলেরা অসাধারণ ক্রিকেট খেলেছে। আমি জানি প্রত্যাশিত ফলাফল পাইনি। কিন্তু আমরা সত্যিই ভাল ক্রিকেট খেলেছি। দলের প্লেয়াররা আমার কাজ অনেক সহজ করে দিয়েছে। শেষ তিন ম্যাচ যেভাবে খেলেছি বিশেষত। টি-২০ ক্রিকেট এখন মার্জিনের খেলা। দুই ওভারের আক্রমণাত্মক ক্রিকেট খেলতেই পারিনি প্রথম দুই ম্য়াচে। আমরা সাহসী হয়ে উঠিনি। আগেও বলেছি সে কথা।"

আরও পড়ুন: T20 World Cup 2021: ৯ উইকেটে জিতেই বিশ্বকাপ অভিযান শেষ করল ভারত

এদিন ভারতীয় দলের দায়িত্ব শেষ হয়ে গেল রবি শাস্ত্রী (Ravi Shastri) ও তাঁর সাপোর্ট স্টাফদের। কোহলি তাঁদেরও ভূয়সী প্রশংসা করলেন। তিনি বলেন,"রবি শাস্ত্রী ও তাঁর সাপোর্ট স্টাফদের অনের অনেক ধন্যবাদ। তাঁরা দারুণ কাজ করেছেন। খেলোয়াড়দের জন্য এরকম একটা পরিবেশ তৈরি করাই ছিল সবচেয়ে বড় ব্যাপার। যেটা কখনও বদলাবে না। যেদিন সেটা হবে, আমি সেদিন ক্রিকেট খেলা ছেড়ে দেব। আমি ভারতের অধিনায়ক হওয়ার আগে থেকেই এই দলের জন্য় অবদান রাখার চেষ্টা করেছি। আর সেটাই করে যাব।" এদিন কোহলি নিজে ব্যাট করতে না নেমে সূর্যকুমার যাদবকে পাঠিয়েছিলেন তিনে। যা ক্রিকেট ফ্যানেদের মন জয় করে নিয়েছে। এই প্রসঙ্গে কোহলি বলেন, "সূর্য সেভাবে খেলার সময় পায়নি বিশ্বকাপে। আমার মনে হয়েছিল ওকে একটা স্মৃতি তৈরি করার সুযোগ দেওয়া দরকার। আমি জানি তরুণ ক্রিকেটাররা সবসময় বিশ্বকাপের মঞ্চ থেকে ভাল স্মৃতি নিয়েই। তাই ওকে ব্যাট করতে পাঠাই আমার জায়গায়।টি-২০ ক্যাপ্টেন হিসাবে অধিনায়ক কোহলির দিন শেষ হল, এবার ক্যাপ্টেন রোহিত শর্মার হাত ধরে নতুন সূচনার অপেক্ষা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.