Antonio Mateu Lahoz: কার্ডের পর কার্ড দেখিয়ে রেকর্ড! থাকতে পারেন মেগাফাইনালেও, চিনে নিন এই রেফারিকে

Antonio Mateu Lahoz: নেদারল্যান্ডস-আর্জেন্টিনা ম্যাচের ছন্দ কেটেছেন তিনি। স্প্যানিশ রেফারি রেকর্ড ১৮টি হলুদ কার্ড দেখিয়ে ফুটবলারদের চোখে ভিলেন হয়ে উঠেছেন। এই প্রতিবেদনে জেনে নিন কে এই লাহোজ, কী তাঁর বায়োডেটা, ফাইনালেও খেলাতে পারেন বলেই খবর।

Updated By: Dec 10, 2022, 08:20 PM IST
 Antonio Mateu Lahoz: কার্ডের পর কার্ড দেখিয়ে রেকর্ড! থাকতে পারেন মেগাফাইনালেও, চিনে নিন এই রেফারিকে
এই ছবিই দেখা গিয়েছে বারবার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একেতে ফুটবল বিশ্বকাপ (FIFA World Cup 2022)। তার ওপর কোয়ার্টার ফাইনাল। নকআউট ম্যাচে মুখোমুখি দুই খেতাব জয়ের দাবিদার নেদারল্যান্ডস-আর্জেন্টিনা (Netherlands vs Argentina)। এইরকম এক হাইপ্রোফাইল ম্যাচকে হতশ্রী ম্যাচে পরিণত করে 'ভিলেন' হয়েছেন ম্যাচ রেফারি! দু-চারটি নয়, ১৮টি হলুদ কার্ড দেখিয়ে রীতিমতো রেকর্ড করে বসেছেন স্পেনের ৪৫ বছরের রেফারি অ্যান্টোনিও ম্যাটিউ লাহোজ (Antonio Mateu Lahoz)। এহেন রেফারিংয়ের জন্য মাঠেই মেজাজ হারিয়েছেন ক্যাপ্টেন আর্জেন্টিনা লিওনেল মেসি (Lionel Messi)। ম্যাচের পর সাংবাদিক বৈঠকেও ফুঁসেছেন মেসি। সাফ বলে দিয়েছেন, এরকম রেফারিকে দায়িত্ব দেওয়ার আগে দু'বার ভাবা উচিত।

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের দ্বিতীয়ার্ধে যেন কার্ড দেখানোকেই জীবনের পাথেয় করে নিয়েছিলেন লাহোজ। একের পর এক হলুদ কার্ড দেখিয়ে গিয়েছেন তিনি। বাদ যায়নি আর্জেন্টিনার কোচ ও সহকারি কোচও। অতিরিক্ত সময় ও পেনাল্টি শ্যুটআউটেও তাঁর বুকপকেট থেকে বেরিয়েছে হলুদ কার্ড। পরিসংখ্যান বলছে রেড কার্ড-সহ মোট ১৮টি হলুদ কার্ড দেখিয়েছেন লাহোজ। ২০০৬ বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয়েছিল পর্তুগাল-নেদারল্যান্ডস। জার্মানির নুরেমবার্গে অনুষ্ঠিত সেই ম্যাচে রুশ রেফারি ভ্যালেন্টিন ইভানোভ ১৬টি হলুদ কার্ড ও চারটি লাল কার্ড দেখিয়ে ছিলেন। এই ম্যাচ কুখ্যাত হয়েছিল 'ব্যাটল অফ নুরেমবার্গ' নামেই। ফ্র্যাঙ্কেনস্ট্যাডিয়নে যদিও সেই ম্যাচ পর্তুগাল জিতেছিল ১-০ ব্যবধানে। 

আরও পড়ুনLionel Messi, FIFA World Cup 2022: 'কোথা থেকে এমন রেফারি ধরে নিয়ে আসেন!' ফিফা-র কাছে ক্ষোভ উগরে দিলেন মেসি

 
লাহোজের বায়োডেটা কী বলছে? তাঁকে কী দেখা যাবে ফাইনালে বাঁশি হাতে? 
ভ্যালেন্সিয়ার লাহোজ কিন্তু রেফারিং করাচ্ছেন বিগত ১৪ বছর। তাঁর অভিজ্ঞতা প্রশ্নাতীত। স্প্যানিশ ফুটবলে অত্যন্ত পরিচিত নাম। সেই ২০০৭-০৮ থেকে লা লিগার ম্যাচ পরিচালনা করছেন তিনি। উয়েফা এবং ফিফা ম্যাচেও তাঁকে পাওয়া যায়। ক্লাব এবং দেশের ম্যাচ পরিচালনা করেন তিনি। ২০২১ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যাঞ্চেস্টার সিটি ও চেলসি মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে রেফারি ছিলেন লাহোজ। এখনও পর্যন্ত বিশ্বকাপের মেগাফাইনালের রেফারির তালিকা ঘোষণা করেনি ফিফা। মনে করা হচ্ছে কলিনার কমিটি কয়েক দিনের মধ্যেই সেই সিদ্ধান্ত নেবে। লাহোজ ফাইনালে থাকতে পারেন বলেই মনে করা হচ্ছে এখন।

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে কার্ড দেখলেন যাঁরা: 

ওয়াল্টার স্যামুয়েল (৩১'), মেসিদের সহকারি কোচ
জুরিন টিম্বার (৪৩')
মার্কোস আকুনা (৪৩')
ক্রিশ্চিয়ান রোমেরো (৪৫')
ওউট ওয়েগহোর্স্ট (৪৫+২')
মেমফিস ডিপে (৭৬')
লিসান্দ্রো মার্টিনেজ (৭৬)
স্টিভেন বার্গহুইস (৮৮')
লিয়ান্দ্রো পারাডেস (৮৯')
লিওনেল স্কালোনি (৯০'), মেসিদের কোচ
লিওনেল মেসি (৯০+১০')
নিকোলাস ওটামেন্ডি (৯০+১২')
স্টিভেন বার্গউইন (৯১')
গঞ্জালো মন্টিয়েল (১০৯')
জার্মান পেজেলা (১১২')
ডেনজেল ডামফ্রায়েস (১২৮')
ডেনজেল ডামফ্রায়েস (১২৮'), দুই হলুদের জন্য লাল
নোয়া লাং (১২৯')

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.