এশিয়া কাপে কেন বিরাট-কে বিশ্রাম দেওয়া হল? জানালেন শাস্ত্রী

৪ অক্টোবর থেকে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজখেলতে নামবে ভারত। এই সফরে উইন্ডিজ দল ভারতের সঙ্গে টেস্ট, একদিনের সিরিজ-সহ টি-টোয়েন্টিও খেলবে। আর এই গোটা সিরিজেই ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন বিরাট।  

Updated By: Oct 2, 2018, 02:18 PM IST
এশিয়া কাপে কেন বিরাট-কে বিশ্রাম দেওয়া হল? জানালেন শাস্ত্রী

নিজেস্ব প্রতিবেদন: তাঁকে ছাড়াই এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। বিরাট না থাকায় টেলিভিশন সম্প্রচারের দর যতই কমে থাকুক,  বিরাটের খামতি একবারের জন্যও বুঝতে দেননি রোহিত শর্মারা। মিডল অর্ডার নিয়ে সমস্যা থাকলেও রোহতি, শিখর, রায়়ডু, জাদেজারা কাজের কাজটাই করেছেন। বিরাট না থাকার কারণে ভারত প্রতিযোগিতা থেকেই ছিটকে যেতে পারে, এটা একবারের জন্যও কেউ বলেনি, আর বলতেও পারবে  না। কারণ দিনের শেষে পরিসংখ্যানটাই শেষ কথা বলে দিয়েছে। বিরাট থাকলেও এই দল চ্যাম্পিয়ন, আর না থাকলেও চ্যাম্পিয়ন। এশিয়া কাপে অপরাজিত থেকেই জিতেছে ভারত। নেতৃত্বে থাকা রোহিত শর্মাও বলেছেন, এই কাপ জয় কারো একার কৃতিত্ব নয়। তাই অত্যধিক বিরাট নির্ভরতার কোনও প্রয়োজন নেই।

আরও পড়ুন- ‘কিপিংয়ে ধোনি দারুণ, শাণ দিতে হবে ব্যাটিংয়ে’

অতীত যারা ভোলেননি, তাঁরা নিশ্চয়ই মনে রেখেছেন বিশ্রামের নাম করে ইতালি-তে গিয়ে বিয়ে সেরে এসেছিলেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয়। যদিও এবারে তাঁর বিশ্রামের কারণ নিয়ে কোহলি নিজ মুখে কিছুই বলেননি। যিনি বললেন, তিনি বিরাটের পছন্দের কোচ রবি শাস্ত্রী।

কেন এশিয়া কাপ দলে রাখা হল না বিরাট কোহলি-কে? যেখানে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এশিয়া কাপ-কে দেখা হয়েছে, সেখানে কেন প্রস্তুতি থেকে বিরত রাখা হল ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ককে-ই? রবি বলছেন, “বিরাটের বিশ্রাম নেওয়াটা প্রয়োজন ছিল।  শারীরিক ক্ষমতায় ও একটা ষাঁড়ের মতো। কোনওভাবেই ওকে মাঠের বাইরে রাখা সম্ভব নয়। বিরাট খেললে কী হতে পারে, সেটা আমাদের সকলেরই জানা। কোনও রকম মানসিক অবসাদ যাতে ওকে গ্রাস না করতে পারে, সেজন্যই বিশ্রাম দেওয়া হয়েছে। মাথা ঠান্ডা রেখে এবং ফ্রেশ হয়ে ক্রিকেটে ফিরে আসবে- এই কারণেই বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট-কে।”

আরও পড়ুন- আখতারে ভয় বীরুর! সেওয়াগকে বল করার সময় অত্যধিক চাপে পড়তেন আফ্রিদি

উল্লেখ্য, ৪ অক্টোবর থেকে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজখেলতে নামবে ভারত। এই সফরে উইন্ডিজ দল ভারতের সঙ্গে টেস্ট, একদিনের সিরিজ-সহ টি-টোয়েন্টিও খেলবে। আর এই গোটা সিরিজেই ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন বিরাট।