করোনা পরবর্তী সময়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ভেনু কি বদলে যাবে?

করোনা পরবর্তী সময়ে আদৌ বিশ্বকাপের ম্যাচ মুম্বইয়ে সম্ভব কিনা তা নিয়ে প্রশ্নচিহ্ন থেকে যাচ্ছে। তবে ভেনু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফিফা।

Reported By: সুখেন্দু সরকার | Updated By: May 12, 2020, 09:32 PM IST
করোনা পরবর্তী সময়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ভেনু কি বদলে যাবে?

সুখেন্দু সরকার

২০২০ সালের ২ থেকে ২১ নভেম্বরের মধ্যে মেয়েদের বিশ্বকাপের আসর বসার কথা ছিল ভারতে। কিন্তু  করোনার জন্য তা স্থগিত হয়ে যায়। মঙ্গলবারই অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের নতুন দিনক্ষণ চূড়ান্ত করে ফেলেছে ফিফা। আগামী বছর ১৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ ভারতের মাটিতে হবে এই টুর্নামেন্ট।

ঠিক ছিল কলকাতা, গুয়াহাটি, ভুবনেশ্বর, আহমেদাবাদ এবং মুম্বই-এই পাঁচটি ভেনুতে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ম্যাচ হওয়ার কথা ছিল। তৈরি হয়ে গিয়েছিল সূচিও।  সেই সূচি অনুযায়ী, ২ নভেম্বর গুয়াহাটিতে ছিল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। আর ২১ নভেম্বর নবি মুম্বইয়ে হওয়ার কথা ছিল অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের ফাইনাল। কোয়ার্টার ফাইনাল সহ মেয়েদের যুব বিশ্বকাপের সাতটা ম্যাচ হওয়ার কথা ছিল সল্টলেকের যুবভারতীতে। ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের (ছেলেদের) ফাইনাল হয়েছিল সল্টলেকের যুবভারতী ক্রীড়াঙ্গনে। কিন্তু এবার মেগা টুর্নামেন্টের ফাইনাল পাওয়া থেকে বঞ্চিত হতে হয় কলকাতাকে।

এখন বিশ্বকাপ পিছিয়ে গিয়েছে। নতুন করে তৈরি হবে ফিক্সচারও। এদিকে করোনাভাইরাস আগুনের মতো ছড়িয়েছে মহারাষ্ট্রে। দেশের মধ্যে সব থেকে বেশি আক্রান্ত সেখানেই। মহারাষ্ট্র সরকার পরিস্থিতির সামল দিতে যা যা সম্ভব সবই করছে। ফলে করোনা পরবর্তী সময়ে আদৌ বিশ্বকাপের ম্যাচ মুম্বইয়ে সম্ভব কিনা তা নিয়ে প্রশ্নচিহ্ন থেকে যাচ্ছে। তবে ভেনু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফিফা। এমনটাই জানিয়ে দিলেন এআইএফএফ-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্ত।

জি ২৪ ঘণ্টা ডিজিটালকে সুব্রত দত্ত বলেন, " ভেনু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফিফা। এটা অন্য কারোর হাতে নেই। পুরোটা ঠিক করে ওদের (FIFA)কম্পিটিশন ডিপার্টমেন্ট। তখন কি পরিস্থিতি হয় তার ওপর নির্ভর করে ভেনু এবং নাম্বার অফ ম্যাচও ঠিক করবে ফিফা। আমাদের কোনও বক্তব্য থাকবে না। সমস্ত কিছু ঠিক করবে ফিফা। ভেনু বদলের সম্ভবনা পুরোটা নির্ভর করছে ফিফার ওপরই। তখন যদি কোনও রাজ্যের পরিস্থিতি এমন হয়, যে সেখানে ওয়ার্ল্ড কাপ হতে পারে না! তখন অন্য কোথাও ঠিক করা হবে... "

তবে বিশ্বকাপ শুরুর মাস দুয়েক আগেই ভারতে চলে আসার কথা ফিফার আধিকারিকদের। সেক্ষেত্রে বিশ্বকাপ শুরু ফেব্রুয়ারিতে , ডিসেম্বরেই ভারতে চলে আসবে ফিফার বিশেষ দল। এরপর তাঁরা পর্যবেক্ষণ করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।   

 

আরও পড়ুন -  অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের নতুন দিনক্ষণ জানিয়ে দিল ফিফা

.