করোনার থাবায় ১১ মাস পিছিয়ে গেল বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২০২১ সালের ৬ অগাস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগনে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের জন্য অলিম্পিক এক বছর পিছিয়ে যাওয়াতে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বিশ্ব অ্যাথলেটিক্স মিট করা সম্ভব হবে না।

Updated By: Apr 10, 2020, 03:12 PM IST
করোনার থাবায় ১১ মাস পিছিয়ে গেল বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ

নিজস্ব প্রতিবেদন: বিশ্বব্যাপী করোনার থাবা। এই কারনেই এক পিছিয়ে গেছে টোকিও অলিম্পিক। এবার অলিম্পিকের সঙ্গে সংঘাত এড়াতেই প্রায় এক বছর পিছিয়ে দেওয়া হল বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। বিশ্ব অ্যাথলেটিক্সের গভর্নিং বডি এই সিদ্ধান্ত নিয়েছে।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২০২১ সালের ৬ অগাস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগনে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের জন্য অলিম্পিক এক বছর পিছিয়ে যাওয়াতে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বিশ্ব অ্যাথলেটিক্স মিট করা সম্ভব হবে না। অলিম্পিকের সাথে সংঘাত এড়াতেই  ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স গভর্নিং কাউন্সিল  সিদ্ধান্ত নিয়েছে  ২০২১ সালের ৬  অগাস্টের পরিবর্তে ২০২২সালের ১৫ জুলাই শুরু হবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। শেষ হবে ২৪ জুলাই। অর্থাৎ করোনার থাবায় এগারো মাস পিছিয়ে গেল বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ।

 

এই চ্যাম্পিয়নশিপের দিনক্ষণ ঘোষনা করার ক্ষেত্রে অনেকগুলো টুর্ণামেন্টের কথা মাথায় রাখতে হয়েছে আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থাকে। সংস্থার সভাপতি সেবাস্তিয়ান কো জানান, "অলিম্পিক পিছিয়ে যাওয়াতে সাময়িক সমস্যা তৈরি হলেও বিষয়টি মিটে গেছে। তবে পরবর্তী বিশ্ব অ্যাথলেটিক্স মিটের দিনক্ষণ ঠিক করার সময় আমাদের নজর ছিল অন্য কোনও টুর্নামেন্টের যেন কোন সমস্যা না হয় । কারণ ২০২২ সালের ২৭জুলাই থেকে বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমস। ওই বছরেই মিউনিখে ইউরোপিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। সব দিক বিবেচনা করেই বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের দিন ঠিক করা হয়েছে।"

দু'বছর অন্তর বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ হয় । কিন্তু করোনার থাবায় এগারো মাস বিশ্ব অ্যাথলেটিক্স মিট পিছিয়ে  যাওয়ার ফলে পরপর দু'বছর বিশ্ব  অ্যাথলেটিক্স মিট দেখার সুযোগ পাবেন বিশ্বের ক্রীড়াপ্রেমীরা। ২০২২ সালের পর ২০২৩ সালে হাঙ্গেরিতে হবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ।

 

আরও পড়ুন - অলিম্পিক পিছিয়ে যাওয়ায় স্বস্তিতে জিমন্যাস্ট দীপা কর্মকার

.