WT20: Mohammed Shami-র ধর্ম নিয়ে প্রশ্ন ওঠায় ক্ষুব্ধ Virat Kohli

মহম্মদ শামির ধর্ম নিয়েও সোশ্যাল মিডিয়াতে কটাক্ষ করা হয়েছিল। 

Updated By: Oct 30, 2021, 09:09 PM IST
WT20: Mohammed Shami-র ধর্ম নিয়ে প্রশ্ন ওঠায় ক্ষুব্ধ  Virat Kohli
মহম্মদ শামির পাশে দাঁড়ালেন বিরাট কোহলি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বাইশ গজের যুদ্ধে হারলে গঠনমূলক সমালোচনা শুনতে রাজি হলেও, ধর্ম নিয়ে আক্রমণ মেনে নেওয়া যায় না। সেটা স্পষ্ট করে দিলেন বিরাট কোহলি (Virat Kohli)। গত রবিবার পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) বিরুদ্ধে ১০ উইকেটে হেরেছিল ভারত (Team India)। সেই ম্যাচে ৩.৫ ওভারে ৪৩ রান দেওয়ার জন্য মহম্মদ শামির (Mohammed Shami) ধর্ম নিয়েও সোশ্যাল মিডিয়াতে কটাক্ষ করা হয়। আর এতেই বেজায় চটেছেন কোহলি। 

রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে ভারত। এর আগে শনিবার সাংবাদিক সম্মেলনে কোহলি বলেন, "ধর্ম নিয়ে কাউকে আক্রমণ করা আমার কাছে সবচেয়ে জঘন্য কাজ। সবারই ব্যক্তিগত মত থাকতে পারে। আমি ব্যক্তিগত ভাবে কোনওদিন কারও সঙ্গে ধর্ম নিয়ে বিভেদ করার কথা ভাবতেও পারিনি। কারণ প্রত্যেক মানুষের কাছেই এটা খুব ব্যক্তিগত ও ধর্ম খুবি পবিত্র বিষয়।" 
 
পাকিস্তানের বিরুদ্ধে খারাপ বোলিং করার পর থেকেই শামির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ার একাংশ নেতিবাচক মন্তব্য করতে শুরু করে। 'সহেসপুর এক্সপ্রেস'কে 'গদ্দার' বলে কটাক্ষ করার পাশাপাশি একশ্রেণীর নেটিজেনরা তাঁর ধর্ম নিয়েও অপমানজনক মন্তব্য করেছিল। সেই বিষয়ে ভারত (Team India) অধিনায়ককে প্রশ্ন করা হলে গর্জে সেই সব নেটিজেনদের 'একগুচ্ছ মেরুদণ্ডহীন লোক' বলেছিলেন কোহলি। 

আরও পড়ুন: WT20:Shami-র পাশে দাঁড়িয়ে এক শ্রেণীর নেটিজেনদের 'মেরুদণ্ডহীন' বলে দিলেন Virat Kohli
 
মুসলমান হওয়ার জন্যই নাকি পাকিস্তানের বিরুদ্ধে খারাপ খেলেছেন শামি। তাঁর উদ্দেশে এমন মন্তব্য করা হয়েছিল। স্টেডিয়াম ছেড়ে যাওয়ার পাশাপাশি শামির ইনস্টাগ্রামেও করা হয়েছিল তির্যক মন্তব্য। কোহলি ফের যোগ করেন, "দেশের হয়ে খেলার জন্য আমরা কতটা মরিয়া লড়াই করি সেই ধারণা অনেকের নেই। আমরা সবাই মাঠে কতটা লড়াই করি সেটাও কেউ জানেন না। মহম্মদ শামি ভারতকে অনেক ম্যাচ জিতিয়েছে। অথচ অনেক মানুষের সেই ধারণাই নেই। গত কয়েক বছরে জসপ্রীত বুমরার সঙ্গে শামি আমাদের সেরা বোলার। ও একার হাতে খেলা ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। শামি একেবারে অনবদ্য। অথচ ওকে এমন অপমান হজম করতে হল। এটা খুবই দুর্ভাগ্যজনক।" 

সেই ম্যাচের পর শামিকে টার্গেট করে নেটিজেনদের একাংশ চূড়ান্ত কদর্য ভাষা ব্যবহার করতে থাকে। সেই বক্তব্যগুলো সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হতেই শামি পাশে দাঁড়িয়েছিলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), বীরেন্দ্র শেহওয়াগ (Virender Sehwag), যুবরাজ সিং থেকে শুরু করে বিপক্ষের ওপেনার মহম্মদ রিজওয়ান। আর এ বার কোহলি একরাশ ক্ষোভ প্রকাশ করলেন। 

তিনি শেষে বলেন, "টেস্ট খেলার সময় শামি কতটা মরিয়া হয়ে থাকে সেটা কেউ খেয়াল করেছেন? দেশের হয়ে খেলার সময় শামির আবেগকে উপেক্ষা করা হচ্ছে কীভাবে! তবুও বেশ কিছু মানুষ ওকে অপমান করেছে। এই ধরনের লোকেদের মনোযোগ দেওয়ার জন্য আমি জীবনের এক মিনিট সময়ও অপচয় করতে চাইব না। শামি বা আমার দলের অন্য কেউই চায় না। আমরা শামির পাশে আছি। ওকে দুশো শতাংশ সমর্থন জানাচ্ছি।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.