মর্মান্তিক! সঙ্গীকে বাঁচাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল তিন হাতির

ঘটনাটি ঘটেছে বিনপুর থানার পাথরচাকড়ি এলাকায়। বুধবার সকালে লালগড় থেকে পড়িহাটি হয়ে দলমা ফেরানো হচ্ছিল দলটিকে। এদিনই ধান জমিতে নেমে যায় হাতির দলটি। আর তাতেই বিপত্তি।

Updated By: Jul 10, 2019, 04:30 PM IST
মর্মান্তিক! সঙ্গীকে বাঁচাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল তিন হাতির

নিজস্ব প্রতিবেদন: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল দলপতি-সহ তিনটি দাঁতাল হাতির। ঘটনাটি ঘটেছে বিনপুর থানার পাথরচাপড়ি এলাকায়। বুধবার সকালে লালগড় থেকে পড়িহাটি হয়ে দলমার জঙ্গলে ফেরানো হচ্ছিল হাতির দলটিকে। এই সময়ে ধানি জমিতে নেমে যায় হাতির দলের একটি অংশ। আর তাতেই বিপত্তি। ধান জমির উপর ঝুলতে থাকা ১১ হাজার ভোল্টের হাইটেনশন তারে একটি স্ত্রী হাতি তড়িদাহত হয়ে মৃত্যু হয় তার। স্ত্রী হাতিটিকে বাঁচাতে দৌড়ে আসে আরও একটি হাতি। সেও একই ভাবে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

আরও পড়ুন: হাইকোর্টের রায় সত্ত্বেও বেআইনি নির্মাণ ভাঙা হচ্ছে না, বিতর্কে কাঁথি পুরসভা

দলের দুজনকে পড়ে যেতে দেখে ছুটে আসে দলপতি। আর পরিনামও সেই একই! বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মৃত্যু হয় তারও। হুলাপর্টির তাড়া খেয়ে বাকি হাতির দল ঢুকে যায় মালাবতির জঙ্গলে। মর্মান্তিক এই ঘটনায় স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ক্ষুব্ধ এলাকাবাসী। বাসিন্দাদের অভিযোগ একাধিক বার এ বিষয়ে প্রশাসনকে জানিয়েও কোনও কাজ হয়নি। এমনকী জমির মালিকও এই মর্মে চিঠি পাঠিয়েছিল বিদ্যুৎ দফতরকে। অভিযোগ তাতেও কোনও কাজ হয়নি। 

দিনের পর দিন হাইটেনশন তার ঝুলে থাকলেও কেন কোনও পদক্ষেপ নেয়নি প্রশাসন? হাতির মতো সেখানে মানুষেরও মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা।

ঘটনা নিয়ে চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন রবিকান্ত সিনহা বলেন, 'গ্রামবাসীরা ৬ মাস আগে বিদ্যুত্ দফতরকে তার ঝুলে আছে বলে জানিয়েছিল। কিন্তু বিদ্যুত্ দফতর কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ। আমরা তদন্ত করে ব্যবস্থা নেব। মৃতদেহগুলির ময়নাতদন্ত হবে।'

 

.