অকাল বৃষ্টিতে ৫০ শতাংশ আলু নষ্টের আশঙ্কা

যাদের বিমা করানো নেই তাদেরও সাহায্য করা হবে বলে জানানো হয়েছে।

Updated By: Mar 2, 2019, 06:57 PM IST
অকাল বৃষ্টিতে ৫০ শতাংশ আলু নষ্টের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদন : অকাল বৃষ্টিতে রাজ্যের আলু চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে কৃষি দফতর। ক্ষতির পরিমাণ এখনও জানা না গেলেও কৃষি দফতর মনে করছে প্রায় পঞ্চাশ শতাংশ আলু নষ্ট হয়ে থাকতে পারে। অকাল বৃষ্টিতে হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং উত্তরবঙ্গের কিছু জেলায় আলু চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। সাড়ে ৪ লাখ চাষি এই ক্ষতির সম্মুখীন হয়েছেন। এই পরিস্থিতিতে দ্রুত ক্ষতিপূরণের জন্য  প্রশাসনিক স্তরে শুরু হয়েছে তত্পরতা।

আরও পড়ুন, মিথ্যা মামলার জন্যই ভরাডুবি হবে তৃণমূলের, হুঁশিয়ারি ভারতীর

প্রাকৃতিক দুর্যোগ থেমে যাওয়ার ৩ দিনের মধ্যে বিমা কোম্পানির কাছে আবেদন করতে হয়। দ্রুত আবেদন পত্র পূরণ করে জমা দিতে বলা হয়েছে চাষিদের। জেলা কৃষি উপঅধিকর্তার দফতর, ব্লক কৃষি দফতর, সমবায় এবং গ্রাম পঞ্চায়েত গুলোতে এই আবেদন পত্র জমা দেওয়া যাবে বলে জানিয়েছেন  মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা। যাদের বিমা করানো নেই তাদেরও সাহায্য করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন, মোদীর পথেই হাঁটছেন মমতা!

পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী চাষিদের থেকে আলু কিনবে সরকার। ৫ টাকা ৫০ পয়সা কেজি দরে চাষিদের কাছ থেকে সরকার আলু কিনবে। ইতিমধ্যেই তার জন্য বিজ্ঞপ্তি জারি  হয়ে গিয়েছে । সমবায় ব্যঙ্কের মাধ্যমে রাজ্যের হিমঘর মালিকরা এই আলু কিনবেন। কয়েক দিনের মধ্যেই শুরু হবে আলু কেনা। একজন চাষির থেকে সর্বাধিক ২৫ কুইন্টাল আলু কেনা হবে।