প্রকৃতিপাঠের শিবিরে হাতি 'দেখে' উচ্ছ্বসিত একদল দৃষ্টিহীন

ক্যাম্পে একজন মাহুত এবং একজন বিট অফিসার হাতিদের বিষয়ে যাবতীয় তথ্য দেন দৃষ্টিহীনদের।

Updated By: Mar 7, 2021, 07:45 PM IST
প্রকৃতিপাঠের শিবিরে হাতি 'দেখে' উচ্ছ্বসিত একদল দৃষ্টিহীন

নিজস্ব প্রতিবেদন: অন্ধের হস্তীদর্শন। এই শব্দবন্ধটি একটু নেতিবাচক। কিন্তু কখনও কখনও যে এই লব্জটিই এত মায়াময় ও মর্মস্পর্শী দৃশ্যের জন্ম দিতে পারে, কে জানত!

মূর্তি (Murti) টেন্টে চলছে দৃষ্টিহীনদের (blinds) নিয়ে প্রকৃতিপাঠের শিবির। ওই শিবিরের অঙ্গ হিসেবেই গরুমারার কুনকি হাতি (elephant) ভোলানাথ, হিলারি, রাজা,বসন্ত ও ফাল্গুনীকে ওই দৃষ্টিহীনদের কাছে আনা হল। সেখানেই হাতিকে দু'হাতে ছুঁয়ে দেখলেন, 'ফিল' করলেন ৬০ জন দৃষ্টিহীন। সুরজ রাজভর, ভুজসিং সর্দার, সেবিকা ওঁরাও, আমন ওঁরাওয়ের মতো দৃষ্টিহীনেরা এদিন ছুঁয়ে ছুঁয়ে হাতি কেমন তা বুঝতে চেষ্টা করলেন। গরুমারার (gorumara) অভিজ্ঞ মাহুত দীনবন্ধু বর্মন এবং ধূপঝোরার বিট অফিসার জীবন বিশ্বকর্মা হাতিদের বিষয়ে যাবতীয় তথ্য দিলেন।

আরও পড়ুন: WB assembly election 2021: ভোট বয়কটের ভাবনায় নাগরাকাট ব্লকের কৃষকেরা

কেমন লাগছে তাঁদের হাতি?

সব মিলিয়ে খুবই সুখকর অভিজ্ঞতা তাঁদের। শিবিরে অংশগ্রহণকারী কয়েকজন জানান, এতদিন লোকমুখে হাতির গল্প তাঁরা অনেক শুনেছেন। কিন্তু এদিন নিজের হাতে হাতিকে ছুঁয়ে দেখে খুবই ভাল লেগেছে তাঁদের। 
 
আয়োজক সংস্থার তরফে জানানো হয়, প্রতি বছরই এই ধরনের শিবিরের আয়োজন হয়। সেখানে হাতিদের সঙ্গে পরিচয় করানো হয় দৃষ্টিহীনদের। হাতিদের জীবনযাত্রা ইত্যাদি বিষয়ে তাঁদের ধারণা দেওয়া হয়।

আরও পড়ুন: হঠাৎ করেই হাতের কাছে গণ্ডার, খুশি পর্যটকেরা