Howrah Hospital: প্রসূতির মৃত্যুতে নার্সিংহোমকে বিপুল অংকের জরিমানা স্বাস্থ্য কমিশনের...

যেদিন যমজ সন্তানের জন্ম দেন, সেদিনই মৃত্যু হয় তরুণীর। কীভাবে? গাফিলতির অভিযোগে স্বাস্থ্য কমিশনের গ্বারস্থ হয়েছিলেন মৃতের পরিবারের লোকেরা।

Updated By: Mar 31, 2023, 09:57 PM IST
Howrah Hospital: প্রসূতির মৃত্যুতে নার্সিংহোমকে বিপুল অংকের জরিমানা স্বাস্থ্য কমিশনের...

মৈত্রেয়ী ভট্টাচার্য: চরম গাফিলতি! প্রসূতিতে মৃত্য়ুতে হাওড়ার একটি নার্সিংহোমকে ক্ষতিপূরণের নির্দেশ দিল স্বাস্থ্য কমিশন। কত টাকা? ১০ লক্ষ। সাম্প্রতিক অতীতে যা নজিবিহীন।

ঘটনাটি ঠিক কী? ২০১৯ সালের ৮ এপ্রিল ভোর রাতে হাওড়ার ওই নার্সিংহোমে ভর্তি হয়েছিলেন বছর চব্বিশের চম্পা শাসমল। অন্তঃস্বত্ত্বা ছিলেন তিনি। পরিবারের লোকেদের দাবি, রাতে ভর্তি হওয়ার পর তাঁকে দেখেন নাসিংহোমের এক আরএমও। এরপর ফের প্রসূতির স্বাস্থ্য পরীক্ষা হয় সকালেও।

তারপর? সেদিন সকালেই ওই তরুণীর নর্ম্যাল ডেলিভারি করানোর সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। দুপুরে যমজ সন্তানের জন্ম দেন চম্পা। ঘড়িতে তখন ৫টা ২০। বিকেলে রোগীর তলপেটে প্রবল যন্ত্রণা শুরু হয়। সঙ্গে রক্তপাতও। রাতে শারীরিক অবস্থায় অবনতি হয় আরও। শেষপর্যন্ত হৃদরোগে আক্রান্ত মৃত্যু হয় চম্পা শাসমলের।আরও পড়ুন: 

বর্ধমান শাখায় ফের শনি-রবি লোকাল ট্রেন বাতিল

নার্সিংহোম কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগে স্বাস্থ্য কমিশনের দ্বারস্থ হন মৃতের পরিবারের লোকেরা। এরপর ২৭ ফেব্রুয়ারি যখন মামলাটি শুনানি হয়, তখন বিকেল থেকে রাত পর্যন্ত প্রসূতির শারীরিক অবস্থা সংক্রান্ত কোনও নথি দেখাতে পারেনি নার্সিংহোম কর্তৃপক্ষ। কেন? স্বাস্থ্য কমিশনের মতে, শারীরিক অবস্থার অবনতি শুরু হওয়ার পর যদি সঠিক নজরদারি ও চিকিৎসার ব্যবস্থা করা হত, তাহলে দুই সন্তানে মা-কে বাঁচানো যেত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.