Black Fungus-য়ে আক্রান্ত রোগীর সন্ধান মিলল রামপুরহাটে

প্রসঙ্গত, দিন চারেক আগে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে কলকাতায় মৃত্যু হয় এক মহিলার। মৃত্যুকালে বয়স ৩২।  

Updated By: May 28, 2021, 04:09 PM IST
Black Fungus-য়ে  আক্রান্ত রোগীর সন্ধান মিলল রামপুরহাটে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: এবার ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত রোগীর সন্ধান মিলল বীরভূমের রামপুরহাটে । আক্রান্ত রোগীর নাম জামনাতুরা বিবি । তার বয়স ৮৬ বছর। তিনি রামপুরহাট পুরসভার নয় নম্বর ওয়ার্ডের বাসিন্দা । বর্তমানে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন । 

প্রথমে দূর্গাপুরের এক বেসরকারি হাসপাতালে যান চোখের সমস্যা নিয়ে। সেখানে নানা রকম পরীক্ষানিরীক্ষা করা হয়। সেই রিপোর্টেই জানা যায়, তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। সেখান থেকে তিনি আসেন রামপুর হাট মেডিক্যাল কলেজে। সেখানকার ডাক্তারের পর্যবেক্ষণের পর স্বাস্থ্য দফতরকে জানান হয়।  বর্তমানে সেখানেই ভর্তি আছেন তিনি। জানা গিয়েছে ক্রনিক রেনাল ফেলিওর হয়েছে। ডায়াবেটিসের রোগী জামনাতুরা বিবি। সম্প্রতি স্বাস্থ্য ভবন থেকেই গোটা বিষয়টি দেখভাল করা হচ্ছে। ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসাও শুরু হয়ে গিয়েছে।  ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ ‘অ্যাম্ফোটিরিসিন-বি’ দেওয়া হচ্ছে তাঁকে।

করোনা রোগীদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে দেশ জুড়ে। পশ্চিমবঙ্গেও এ রকম আরও বেশ কয়েকজনের খোঁজ মিলেছে। করোনা রোগীদের মধ্যে বেশি দেখা গেলেও, সুস্থ মানুষও এই রোগে আক্রান্ত হতে পারেন বলে জানাচ্ছেন চিকিৎসকরা। ব্ল্যাক ফাঙ্গাস রোধে ইতিমধ্যে প্রস্তুতি নেওয়া হচ্ছে দেশ জুড়ে। বৃহস্পতিবার কেন্দ্র ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসাবে চিহ্নিত করেছে। এই রোগ সংক্রান্ত নির্দেশিকাও রাজ্যগুলিকে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

প্রসঙ্গত, দিন চারেক আগে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে কলকাতায় মৃত্যু হয় এক মহিলার। মৃত্যুকালে বয়স ৩২।  

.