IIT Kharagpur: 'ইনফোসিস পুরস্কার ২০২২' পেলেন খড়গপুর আইআইটি-র অধ্যাপক

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগে সেরা খড়গপুর আইআইটির মেকানিক্য়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী। 

Updated By: Nov 20, 2022, 05:53 PM IST
IIT Kharagpur: 'ইনফোসিস পুরস্কার ২০২২' পেলেন খড়গপুর আইআইটি-র অধ্যাপক

ই গোপী: খড়গপুর আইআইটির মুকুটে নয়া পালক। 'ইনফোসিস পুরস্কার ২০২২' পেলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী। তিনি দেশের প্রথমসারির এই শিক্ষা প্রতিষ্ঠানের  রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের ডিনও।

এবছর ১৪ তম বর্ষে পা দিল ইনফোসিস পুরস্কার। এই পুরস্কারের মাধ্যমে ৬টি ক্ষেত্রে কৃতীদের সম্মানিত করে বেঙ্গালুরুর ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশন। ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স, হিউম্যানিটিজ, জীবনবিজ্ঞান, গণিত, ভৌত বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান। পুরস্কারমূল্য ১ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৮১ লক্ষ টাকা)। সঙ্গে প্রতিটি বিভাগে পুরস্কারপ্রাপকদের দেওয়া হয় স্বর্ণপদকও। 

এবছর ইনফোসিস পুরস্কারে জন্য মনোনীত হয়েছিলেন ২১৮ জন। তাঁদের মধ্যে থেকে বিজয়ীদের বেছে নিয়েছে বিশেষজ্ঞ বিচারকদের প্যানেল। 'ইনফোসিস পুরস্কার ২০২২'-র বিজয়ীদের নাম ঘোষণা করা হয় মঙ্গলবার। ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের বিবৃতি, 'তরুণদের বিজ্ঞান ও গবেষণাকে পেশা হিসেবে গ্রহণে উৎসাহিত করতেই এই পুরস্কার'।

আরও পড়ুন: Durgapur Blast Furnace Accident: দুর্গাপুর স্টিল প্ল্যান্টে দুর্ঘটনা; গলিত লোহ উল্টে মৃত ১, আশঙ্কাজনক ৩ শ্রমিক

'ইনফোসিস পুরস্কার ২০২২'-র বিজয়ীদের তালিকায় এবার খড়গপুর আইআইটি-র বাঙালি অধ্যাপক, গবেষক সুমন চক্রবর্তী। ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগের সেরার স্বীকৃতি পেয়েছেন তিনি। কেন? পুরস্কার প্রদানকারী সংস্থার মতে, ফ্লুইড মেকানিক্স, ইন্টারফেসিয়াল ফেনোমেনা এবং মাইক্রো ও ন্যানো স্কেলে ইলেক্ট্রোমেকানিক্সের ব্যাখ্যার ক্ষেত্রে অসামান্য় অবদান রেখেছেন সুমন। তাঁর পর্যবেক্ষণ কম খরচে ক্যানসারের মতো রোগ নির্ণয়ে সাহায্য করবে। যা দেশের চিকিৎসা পরিষেবাকে আরও উন্নতির পথে নিয়ে যাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)